Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আগামী সপ্তাহে মেট্রো চালু, কোথায় কীভাবে পাবেন ই-পাস

সোমনাথ মণ্ডল
কলকাতা ০৯ সেপ্টেম্বর ২০২০ ১৯:৩৪
সহকর্মীদের নিয়ে প্রস্তুতি খতিয়ে দেখছেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার। নিজস্ব চিত্র।

সহকর্মীদের নিয়ে প্রস্তুতি খতিয়ে দেখছেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার। নিজস্ব চিত্র।

সবকিছু পরিকল্পনামাফিক থাকলে আগামী সপ্তাহের শুরুতেই ফের কলকাতায় মেট্রো পরিষেবা চালু হতে পারে। কিন্তু তখন টোকেন নয়, মেট্রোয় চড়তে লাগবে ই-পাস। কোথা থেকে এবং কী ভাবে পাওয়া যাবে সেই পাস, তা জানতে চাইছেন যাত্রীরা। তবে ই-পাস পাওয়ার পদ্ধতি খুব জটিল নয়। আনন্দবাজার ডিজিটাল খুঁজে আনল সুলুকসন্ধান।

নিউ নর্মালে মেট্রোয় চড়ার ছাড়পত্র দু’টি— স্মার্ট কার্ড এবং ই-পাস। স্মার্ট কার্ড অনেক যাত্রীর কাছেই রয়েছে। নতুন স্মার্ট কার্ড দিতে এবং পুরনোগুলি রিচার্জ করাতে মেট্রোর কাউন্টার খুলবে। মেট্রোর অ্যাপ ব্যবহার করে অনলাইনেও স্মার্ট কার্ড রিচার্জ করা যাবে। ই-পাস পাওয়ার জন্য যাত্রীদের মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপের ব্রাউজারে গিয়ে ইউআরএলে লিখতে হবে pathadisha.com/metro। সেখানে গেলেই যাত্রীরা ‘জার্নি স্লট’ বুক করতে পারবেন। এর পর এক ঘণ্টার ‘জার্নি স্লট’-এর জন্য যাত্রীর মোবাইলে ই-পাস চলে যাবে। সেখানে লেখা থাকবে কোন সময়ের জন্য তিনি বুক করেছেন, কোন স্টেশন থেকে মেট্রোয় উঠবেন এবং কোথায় নামবেন। পাশাপাশি যাত্রীর নামও লেখা থাকবে। মেট্রো সূত্রের খবর, ই-পাসের ক্ষেত্রে ১২ ঘণ্টা আগে অগ্রিম বুকিংও করা যাবে। স্টেশনে ঢোকার সময় ই-পাসের বৈধতা যাচাই করবে কলকাতা পুলিশ। এর পর সংশ্লিষ্ট যাত্রীকে স্মার্ট কার্ডের গেটে দাঁড়াতে হবে। কার্ড পাঞ্চ করে ঢুকতে হবে স্টেশনে।

Advertisement



পুনরায় মেট্রো সফরে ই-পাসের পাশাপাশি আরও কিছু নিয়ম এবং বিধিনিষেধ চালু হচ্ছে। প্রথমত, সারা সপ্তাহ মেট্রো চলবে না। রবিবার ছাড়া সপ্তাহে বাকি দিনগুলিতে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত মেট্রো চলবে। প্রান্তিক স্টেশনগুলি থেকে সন্ধ্যা ৭টায় শেষ মেট্রো ছাড়বে। এত দিন সমস্ত স্টেশনে ২০ সেকেন্ড করে ট্রেন দাঁড়াত। নতুন নিয়মে তা বাড়িয়ে ৩০ সেকেন্ড করা হচ্ছে। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বুধবার বলেন, “রবিবার ছাড়া আপাতত সকাল ৮টা থেকে মেট্রো চলবে। শেষ মেট্রো ছাড়বে সন্ধ্যা ৭টায়। সব স্টেশনেই দাঁড়াবে।” অর্থাৎ, এমন নয় যে, কনটেনমেন্ট জোনে ট্রেন দাঁড়াবে না।

স্যানিটাইজেশনের কাজ চলছে মেট্রোর মধ্যে। নিজস্ব চিত্র।



তবে ই-পাস প্রসঙ্গে আনুষ্ঠানিক ভাবে এখনই কিছু বলতে নারাজ মেট্রো কর্তৃপক্ষ। ইন্দ্রাণীর কথায়, ‘‘কী ভাবে ই-পাস দেওয়া হবে, তা সময় মতো জানিয়ে দেওয়া হবে।’’ রবিবার স্টেশন, স্টেশন চত্বর এবং রেক-সহ সমস্ত কিছু পরিষ্কার এবং জীবাণুমুক্ত করার কাজ চলবে। তাই ওইদিন মেট্রো চলবে না। মেট্রো কর্মীদের ই-পাস লাগবে না। তাঁরা পরিচয়পত্র দেখিয়েই স্টেশনে ঢুকতে পারবেন। স্টেশনের ভিতরে যাত্রী নিরাপত্তার দায়িত্বে থাকবে আরপিএফ

মেট্রো সূত্রে জানা গিয়েছে, প্রতিটি স্টেশনেই থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা থাকবে। জ্বর, কাশি বা ঠান্ডা লাগার উপসর্গযুক্ত যাত্রীদের মেট্রোয় সফর করতে দেওয়া হবে না বলেই খবর। মাস্ক পরাও বাধ্যতামূলক। স্টেশনের লিফ্‌টে একসঙ্গে তিন জনের বেশি কাউকে উঠতে দেওয়া হবে না। প্রতিটি ট্রেন স্টেশন ছেড়ে বেরিয়ে যাওয়ার পর ওই স্টেশনটি জীবাণুমুক্ত করা হবে। প্রান্তিক স্টেশনে পৌঁছনোর পর সংশ্লিষ্ট ট্রেনটিও জীবাণুমুক্ত করা হবে। যাত্রী এবং কর্মীদের নিজেদের মধ্যে ৬ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। এই নিয়মবিধি লাগাতার ঘোষণা করা হবে প্ল্যাটফর্মের সিসিটিভিতে। ঢোকা এবং বেরনোর গেটও সম্পূর্ণ আলাদা হবে। বুকিং কাউন্টারেও ৬ ফুট দূরত্ব রাখতে হবে যাত্রীদের। মেট্রোর তরফে যাত্রীদের আরোগ্যসেতু অ্যাপ মোবাইলে ডাউনলোড করার পরামর্শও দেওয়া হবে। আপাতত স্টেশনের ভিতরের সমস্ত দোকান বন্ধ থাকবে। প্রতি দু’টি আসনের মাঝের আসনটি ‘ক্রস’ চিহ্নিত থাকবে। সেখানে যাত্রীদের বসতে দেওয়া হবে না।

আরও পড়ুন: চ্যালেঞ্জ নিয়ে মুম্বইয়ে কঙ্গনা, ফের বললেন ‘পাক অধিকৃত কাশ্মীর’

আরও পড়ুন: মাদকের জন্য গ্রেফতার রিয়া, বেঁচে থাকলে সুশান্তও কি হতেন? প্রশ্ন সোশ্যাল মিডিয়ায়​

ঠিক কোন তারিখ থেকে মেট্রো চলবে, সে বিষয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেননি মেট্রো কর্তৃপক্ষ। একটি সূত্রের মতে, আগামী সোমবার অর্থাৎ ১৪ সেপ্টেম্বর থেকে মেট্রো চলাচল শুরু হতে পারে। তবে তার আগে ১৩ সেপ্টেম্বর ‘নিট’ পরীক্ষার জন্য সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মোট ৬৬টি মেট্রো চলবে কবি সুভাষ এবং নোয়াপাড়া স্টেশনের মধ্যে। ওইদিন ১৫ মিনিট অন্তর ট্রেন চলবে। সেদিনও টোকেন নয়, ছাপানো টিকিটের ব্যবস্থা করবে মেট্রো। তবে পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড দেখিয়ে মেট্রোয় চড়তে হবে।

আরও পড়ুন

Advertisement