Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

চালকের তথ্য জানাতে অ্যাপ

শিবাজী দে সরকার
০৯ মার্চ ২০১৭ ০১:১৭

এখন মোবাইলে অ্যাপের মাধ্যমে ট্যাক্সি বুক করলে চালকের যাবতীয় তথ্য জানতে পারেন যাত্রী। সেই সুবিধা এ বার তাঁরা পেতে চলেছেন হলুদ ট্যাক্সি, বাস এবং অটোর ক্ষেত্রেও।

লালবাজার সূত্রের খবর, কলকাতা পুলিশের তরফে বাজারে একটি নতুন অ্যাপ আনা হচ্ছে। তাতে শহরে চলাচলকারী ট্যাক্সি, অটো এবং বাসের চালকদের সবিস্তার তথ্য থাকবে। নিরাপত্তার পাশাপাশি ওই অ্যাপে চালকের ভালো-খারাপের মূল্যায়ন করতে পারবেন যাত্রীরা। জরুরি প্রয়োজনে পুলিশের সঙ্গেও যোগাযোগ করা যাবে ওই অ্যাপের মাধ্যমেই। এক পুলিশ কর্তা জানান, চলতি সপ্তাহ থেকেই ওই অ্যাপ যাত্রীরা ব্যবহার করতে পারবেন। তবে এটি পুরোপুরি চালু হতে কিছু দিন সময় লাগবে।

কী ভাবে চালকদের বিস্তারিত তথ্য জানতে পারবেন সাধারণ মানুষ বা যাত্রীরা? সূত্রের খবর, গত ছ’মাস ধরে কলকাতা ট্র্যাফিক পুলিশ এক বেসরকারি সংস্থার সহযোগিতায় ২৫টি ট্র্যাফিক গার্ডে ‘কর্মযোগ’ নামে একটি প্রকল্প চালু করেছে। ওই প্রকল্পে চালকদের ট্র্যাফিক আইন-সহ যাত্রীদের সঙ্গে কী ভাবে ব্যবহার করা উচিত, তা শেখানো হয়েছে। উদ্দেশ্য, চালক-যাত্রী সম্পর্ক উন্নত করা। পুলিশের দাবি, এখনও পর্যন্ত প্রায় ৩০ হাজার চালক ওই প্রশিক্ষণ নিয়েছেন। সে সময়েই তাঁদের নাম, ঠিকানা, লাইসেন্স-সহ বিভিন্ন তথ্য সংগ্রহ করেন ট্র্যাফিক আধিকারিকেরা।

Advertisement

লালবাজার সূত্রে জানা গিয়েছে, ওই তথ্য দিয়ে প্রশিক্ষণ প্রাপ্ত চালকদের সচিত্র পরিচয়পত্র তৈরি করা হচ্ছে। তাতে চালকের একটি আইডেন্টিটি নম্বর থাকছে। পাশাপাশি থাকছে কি‌উ আর কোডও। ওই পরিচয়পত্রটি চালক তাঁর বাস, অটো বা ট্যাক্সিতে ঝুলিয়ে রাখতে বাধ্য থাকবেন। এমন ভাবে পরিচয়পত্রটি রাখতে হবে যাতে যাত্রী সহজেই তা দেখতে পান। যাত্রীরা ‘কর্ম মিটার’ নামে একটি অ্যাপ ডাউনলোড করে ওই পরিচয়পত্রে থাকা কোড সার্চ করার পরেই চালকের সব রকম তথ্য পেয়ে যাবেন।

কলকাতা পুলিশের এক কর্তা জানান, ওই অ্যাপ চালু হলে নম্বর দিয়ে চালকের মূল্যায়নও করতে পারবেন যাত্রী। সেই সঙ্গে নিজের মতামতও নথিবদ্ধ করা যাবে। যা লালবাজারে থাকা আধিকারিকেরা দেখতে পারবেন। ওই বেসরকারি সংস্থার কর্তা সৌরভ জে সরকার বলেন,‘‘যাত্রীদের নিরাপত্তার পাশাপাশি তাঁদের সঙ্গে চালকদের সমন্বয় বাড়ানোর ক্ষেত্রেও এই অ্যাপ কাজে লাগবে।’’

আরও পড়ুন

Advertisement