Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

বালিগঞ্জে কমছে ট্রেন এবং প্ল্যাটফর্মের দূরত্ব

নিজস্ব সংবাদদাতা
২৫ নভেম্বর ২০১৮ ০১:০১
কর্মযজ্ঞ: চলছে সংস্কার। ছবি: শশাঙ্ক মণ্ডল

কর্মযজ্ঞ: চলছে সংস্কার। ছবি: শশাঙ্ক মণ্ডল

বালিগঞ্জ থেকে সোনারপুরগামী ট্রেনের কামরায় যাত্রীদের ওঠা-নামার সমস্যা নতুন বছরে অনেকটাই কমতে পারে বলে আশ্বাস দিচ্ছে রেল। সূত্রের খবর, প্ল্যাটফর্ম থেকে সাময়িক ভাবে হকার সরতে রাজি হওয়ায় ওই স্টেশনের ৩ এবং ৪ নম্বর প্ল্যাটফর্মের উচ্চতা বৃদ্ধির কাজেও গতি পেয়েছে। ডিসেম্বরের মধ্যে কাজ শেষ হবে বলে জানাচ্ছে রেল।

শিয়ালদহ দক্ষিণ শাখার অন্যতম ব্যস্ত স্টেশন বালিগঞ্জ। প্রতিদিন কয়েক হাজার যাত্রী ওই স্টেশন দিয়ে যাতায়াত করেন। সোনারপুর, বারুইপুর, ক্যানিং, ডায়মন্ড হারবার থেকে দক্ষিণ ২৪ পরগনার জেলা সদর আলিপুরে আসতে বেশির ভাগ যাত্রী এই স্টেশনের উপরে নির্ভর করেন। সম্প্রতি বালিগঞ্জ স্টেশনে প্রশস্ত ফুটওভারব্রিজ, পানীয় জল ও চলমান সিঁড়ির ব্যবস্থা করা গেলেও প্ল্যাটফর্মের উচ্চতা বৃদ্ধির কাজ দীর্ঘদিন ধরে থমকে ছিল। রেলের আধিকারিকদের দাবি, প্ল্যাটফর্মে ব্যবসা করা হকারদের বাধা এর অন্যতম কারণ।

রেল সূত্রে খবর, প্রায় নিত্যদিন ট্রেনে ওঠা-নামার সময়ে পড়ে গিয়ে যাত্রীদের দুর্ঘটনাগ্রস্ত হতে হয়। কিন্তু কাজ শেষ করতে প্ল্যাটফর্ম খালি পাওয়াই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল। আধিকারিকদের মতে, প্ল্যাটফর্ম চালু রেখে তার সংস্কার করা শুধু অসম্ভবই নয়, বিপজ্জনকও। ফলে কাজে গতি আনতে হকারদের বুঝিয়ে রাজি করার কাজটাই ছিল কঠিন। আধিকারিকেরা জানান, অন্য প্ল্যাটফর্মে হকারেরা তাঁদের বিকল্প জায়গা দেওয়ার দাবি জানায়। কিন্তু তাতে সমস্যা ছিল। সেখানে হকারের ভিড় বাড়লে ট্রেনে ওঠা-নামার পরিসর আরও সঙ্কীর্ণ হয়ে দুর্ঘটনার সম্ভাবনা বাড়ত। তাই রেলপুলিশ ও রেলরক্ষী বাহিনী সাময়িক ভাবে প্ল্যাটফর্ম হকারমুক্ত করা শুরু করে। শেষ পর্যন্ত হকারেরা সরতে রাজি হওয়ার মাস তিনেক আগে বালিগঞ্জের ৩ এবং ৪ নম্বর প্ল্যাটফর্মের উচ্চতা বৃদ্ধির কাজ শুরু হয়।

Advertisement

প্রায় ১৭০ মিটার দীর্ঘ ওই ‘আইল্যান্ড’ প্ল্যাটফর্মের (যে প্ল্যাটফর্মের দু’দিক দিয়ে ট্রেন চলে) দু’দিকের উচ্চতাই গড়ে এক ফুট করে বাড়ানো হচ্ছে। এ জন্য ৩ এবং ৪ নম্বর প্ল্যাটফর্ম বন্ধ রেখেই কাজ করা হচ্ছে। রেল সূত্রে খবর, কাজ শেষ হলে ট্রেন ও প্ল্যাটফর্মের ব্যবধান হবে কয়েক ইঞ্চি। ফলে শিশু, বয়স্ক ও মহিলাদের ট্রেনে ওঠা-নামায় সাচ্ছন্দ্য বাড়বে। পাশাপাশি যাত্রীরা যাতে পিছলে না পড়েন, সে জন্য প্ল্যাটফর্মে ‘অ্যান্টি স্কিডিং টাইলস’ বসানো হচ্ছে। রেল সূত্রে খবর, ৩ এবং ৪ নম্বর প্ল্যাটফর্মের কাজ শেষ হলে ১ এবং ২ নম্বর প্ল্যাটফর্মের উচ্চতা বাড়াতে নজর দেওয়া হবে।

পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের কমার্শিয়াল ম্যানেজার কৌশিক মিত্র বলেন,“একাধিক স্টেশনে প্ল্যাটফর্মের উচ্চতা বৃদ্ধির পরিকল্পনা রয়েছে। কয়েকটিতে কাজ চলছে। তবে বালিগঞ্জে স্টেশনের কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে।”

আরও পড়ুন

Advertisement