Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Alipore Zoo

Alipore Zoo: গাঁধী জয়ন্তীতে সেই তিন বানরের ‘দর্শন’ আলিপুর চিড়িয়াখানার ফেসবুক পোস্টে

সেই সঙ্গেই রয়েছে গাঁধীর বাণী— ‘সুখ তখনই, যখন তোমার ভাবনা, তোমার কথা এবং তোমার কাজের মধ্যে সামঞ্জস্য থাকে।’

গাঁধী জয়ন্তীতে আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষের নিবেদন।

গাঁধী জয়ন্তীতে আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষের নিবেদন। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২১ ১৮:১৩
Share: Save:

প্রবাদে পরিণত হওয়া সেই তিন বানর! দু’হাত দিয়ে চোখ, কান আর মুখ ঢেকে রেখেছে তারা। মোহনদাস কর্মচন্দ গাঁধীর ১৫২তম জন্মদিবস উপলক্ষে আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষের ফেসবুক পোস্টে তারা উঠে এসেছে।

শনিবার গাঁধী জয়ন্তীতে ওই ছবির সঙ্গেই রয়েছে গাঁধীর সম্প্রীতির বাণী— ‘সুখ তখনই, যখন তোমার ভাবনা, তোমার কথা এবং তোমার কাজের মধ্যে সামঞ্জস্য থাকে।’ আলিপুর চিডি়য়াখানার অধিকর্তা আশিসকুমার সামন্ত অবশ্য ফেসবুক পোস্টে তিন বানরের ‘উপস্থিতি’র ব্যাখ্যা দিতে চাননি। আনন্দবাজার অনলাইনকে তিনি বলেন, ‘‘আপনারা আপনাদের মতো ব্যাখ্যা খুঁজে নিন।’’

প্রসঙ্গত, লন্ডনের সংবাদপত্র ‘দ্য ডেলি এক্সপ্রেস’-এ ১৯৩০ সালে প্রকাশিত গাঁধীর ব্যঙ্গচিত্র থেকেই পরবর্তী কালে ওই তিন বানরের ‘উৎপত্তি’। ভারতে আইন অমান্য আন্দোলনকারীদের উপর ব্রিটিশ সরকারের নৃশংস অত্যাচার সত্ত্বেও গাঁধী নীরব বলে অভিযোগ তুলে ওই ব্যঙ্গচিত্র আঁকা হয়েছিল। তাতে ছিল গাঁধীর তিনটি প্রতীক। যাঁরা বলছে— ‘খারাপ দেখি না, খারাপ শুনি না, খারাপ বলি না’। এই ব্যঙ্গচিত্রের সঙ্গে জাপানের প্রাচীন লোককথার সংমিশ্রণেই পরে তৈরি হয়েছিল সেই তিন বানর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alipore Zoo Gandhi Jayanti Facebook facebook post
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE