Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Lokayukta

অবসরের পর কোনও সরকারি পদে থাকতে পারবেন না লোকায়ুক্ত, সংশোধনী বিল পাশ বিধানসভায়

মঙ্গলবার বিধানসভায় লোকায়ুক্ত সংশোধনী বিল পাশ হয়ে গেল। বিধানসভায় বিলটি পেশ করেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এই সংশোধনী বিলটিতে একাধিক বিষয় যুক্ত হয়েছে।

photo of Chandrima Bhattacharya

বিধানসভায় বিলটি পেশ করেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২৭
Share: Save:

অবসরের পর আর থাকা যাবে না কোনও সরকারি পদে। এমনকি, ৭০ বছর বয়স পেরিয়ে গেলে লোকায়ুক্তের পদে থেকে নিতে হবে অবসরও। মঙ্গলবার বিধানসভায় এই মর্মে লোকায়ুক্ত সংশোধনী বিল পাশ হয়ে গেল। বিধানসভায় বিলটি পেশ করেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এই সংশোধনী বিলে একাধিক বিষয় যুক্ত হয়েছে। যেমন লোকায়ুক্তের কার্যকালের মেয়াদ বাড়ানো হয়েছে। এত দিন লোকায়ুক্ত পদের মেয়াদ ছিল ৩ বছর। সংশোধনী বিলে তা আরও ৩ বছর বাড়ানো হয়েছে। তবে বয়সের সর্বোচ্চ সীমা হবে ৭০ বছর। অর্থাৎ, প্রথম ৩ বছর দায়িত্ব পালনের পর কোনও লোকায়ুক্তের কার্যকালের মেয়াদ বৃদ্ধি হতে পারে। তবে ৭০ বছর বয়স হয়ে গেলে আর ওই পদে থাকা যাবে না।

লোকায়ুক্তের পদে থেকে অবসর নিলে আর কোনও সরকারি পদে থাকা যাবে না। পাশ হওয়া সংশোধনী বিলে এর উল্লেখ রয়েছে। বলা হয়েছে, রাজ্য সরকারের কোনও পদ, স্থানীয় প্রশাসনের কোনও পদ, বিশ্ববিদ্যালয়, স্বশাসিত সংস্থা, নিগম, সোসাইটি ও সমবায়ের কোনও পদ গ্রহণ করতে পারবেন না অবসরপ্রাপ্ত লোকায়ুক্ত।

উল্লেখ্য, অবসরপ্রাপ্ত বিচারপতিরাই রাজ্যের লোকায়ুক্ত পদে নিয়োগ পেয়ে থাকেন। সংশোধনী বিলে লোকায়ুক্তের কার্যকালের মেয়াদ বৃদ্ধির ক্ষমতা রাজ্যপালের হাতে থাকবে। বিল নিয়ে আলোচনার সময় বিজেপি বিধায়ক হিরণ চট্টোপাধ্যায় ও বিশ্বনাথ কারক বলেন, ‘‘এ রাজ্যে লোকায়ুক্ত সে ভাবে সক্রিয় নয়। দুর্নীতি রুখতে সে ভাবে অভিযোগপত্র জমা পড়ে না।’’ অন্য রাজ্যের তুলনায় এ রাজ্যের লোকায়ুক্তকে দুর্বল বলে আক্রমণ করেছেন বিজেপি বিধায়করা। নিজের জবাবি বক্তৃতায় চন্দ্রিমা বলেছেন, ‘‘অন্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গে দুর্নীতি কম হয়। এই বিষয়টি হজম করতে পারছেন না বিরোধীরা। তাই পশ্চিমবঙ্গের লোকায়ুক্তের কাছে কম অভিযোগ জানানোর বিষয়টিকেও রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে দেখতে চাইছেন তাঁরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lokayukta West bengal Assembly retirement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE