Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

দলের ঊর্ধ্বে ওঠার বার্তা অশোকের

শপথ গ্রহণের সময় জানিয়েছিলেন দলমত নিবির্শেষে সকলকে নিয়েই উন্নয়ন কাজে সামিল হবেন। সোমবার বিজেপি’র কাউন্সিলরের ডাকে সাড়ে দিয়ে ওয়ার্ডের বাসিন্দ

সৌমিত্র কুণ্ডু
শিলিগুড়ি ১০ জুন ২০১৫ ০২:১৫
Save
Something isn't right! Please refresh.
Popup Close

শপথ গ্রহণের সময় জানিয়েছিলেন দলমত নিবির্শেষে সকলকে নিয়েই উন্নয়ন কাজে সামিল হবেন। সোমবার বিজেপি’র কাউন্সিলরের ডাকে সাড়ে দিয়ে ওয়ার্ডের বাসিন্দাদের অভাব অভিযোগ শুনতে গিয়ে ফের সে কথাই জানিয়ে দিলেন মেয়র অশোক ভট্টাচার্য। এ দিন বিকেলে ৮ নম্বর ওয়ার্ডের বিজেপি’র কাউন্সিলর খুশবু মিত্তল এলাকার সমস্যা নিয়ে বাসিন্দাদের সঙ্গে কথা বলতে মেয়রকে আমন্ত্রণ জানয়েছিলেন। সেই মতো স্থানীয় হিন্দি হাইস্কুল (গার্লস)-এর দোতলায় হল ঘরে বাসিন্দাদের কাছ থেকে বিভিন্ন অভাব অভিযোগের কথা শুনে সমস্যা সমাধানে সচেষ্ট হওয়ার আশ্বাসও দিয়েছেন। তাতে খুশি কাউন্সিলর এবং বাসিন্দারাও। তারা চান সমস্যাগুলি সমাধানে মেয়র দ্রুত ব্যবস্থা নিক।

এ দিন অভাব অভিযোগ শোনার পর বক্তব্য রাখতে উঠে মেয়রকে বলতে শোনা যায়, ‘‘আপনারা খুশবুদেবীকে কাউন্সিলর নির্বাচন করে পুরসভায় পাঠিয়েছেন মানে শুধু তিনি কাজ করবেন তা নয়। আমাকেও দায়িত্ব নিতে হবে। কাউন্সিলরকেও তাঁরপ কাজ করতে হবে। কোথায় কী সমস্যা, কোথায় কাজ হচ্ছে না তা দেখতে হবে। আগেও বলেছি আবারও বলছি, রাজনীতির ঊর্ধ্বে উঠে দলমত নির্বিশেষে সকলকে নিয়ে চলব।’’ তিনি বলেছেন, ‘‘পুরসভার মেয়র মানে আমি মুখ্যমন্ত্রী হয়ে গিয়েছি তা নয়। মেয়রের হাতে ক্ষমতা কম। তার মধ্যেই আমাদের কাজ করতে হবে। আমি পালিয়ে যাওয়ার পাত্র নই। সব সময় সঙ্গে থাকব, আপনাদের নিয়েই উন্নয়ন কাজ করব।’’ যা শুনে বিজেপি’র কাউন্সিলরের ঘনিষ্ঠরা, বাসিন্দারা হাততালিও দিয়েছেন। পানীয় জল সরবরাহ বিভাগের মেয়র পারিষদ শরদিন্দু চক্রবর্তী মেয়রের সঙ্গেই ছিলেন।

এলাকায় সুলভ শৌচাগারের সমস্যা রয়েছে জেনে জায়গা দিতে অনুরোধ করেন। জায়গা পেলে শৌচাগার তৈরি করে দেওয়ার আশ্বাস দেন। শিলিগুড়ি থানার কাছে ওয়ার্ডে এসএফরোডের ধারে এরকটি সিনেমা হল লাগোয়া পুরসভার একটি পরিত্যক্ত জায়গাও এ দিন কাউন্সিলর তাঁকে দেখিয়েছেন।

Advertisement

সমস্যা নিয়ে অবশ্য বিস্তর অভিযোগ তুলেছেন বাসিন্দারা। ৮ নম্বর ওয়ার্ড দীর্ঘদিন ধরে বামেদের দখলেই ছিল। এ বার সেখানে বিজেপি প্রার্থী জিতেছে। এলাকায় নিকাশি সমস্যা, নিয়মিত আবর্জনা সাফাই না হওয়া, রাস্তার খারাপ পরিস্থিতি, পানীয় জলের সমস্যা নিয়ে অভিযোগ তুলেছেন সওয়রলাল অগ্রবাল, রাজীব মিশ্র, মনা দাসদের মতো বাসিন্দারা। নির্মল অগ্রবাল জানান, পানীয় জলের সরবরাহ নিয়মিত নয়। সময় মতো জল আসে না। জল এলেও কলে জলের চাপ নেই। সরু সুতোর মতো ধারায় জল পড়ে। ওয়ার্ডের রাস্তাঘাটও বেহাল হয়ে পড়েছে। কমল সিংহ, পুষ্প সিংহের মতো বাসিন্দাদের অভিযোগ, বাড়ির পাশে দিনের পর দিন আবর্জনা জমে দুর্গন্ধ ছড়াচ্ছে। তা নিয়মিত সাফ করা হচ্ছে না। এলাকার বাসিন্দা প্রহ্লাদ পাসোয়ান জানান, নিকাশি নালাগুলি মাটি জমে বন্ধ হয়ে রয়েছে। জল দাঁড়িয়ে থাকে। বিবেকানন্দ রোড থেকে যে হাইড্রেন ওয়ার্ডের বিভিন্ন এলাকা দিয়ে এসএফ রোডে পড়েছে সেটির পরিস্থিতি ভয়ানক। নর্দমার মধ্যেই আবর্জনা ফেলায় সেটি বন্ধ হয়ে পড়েছে। বর্ষায় নিকাশি উপচে নোংরা জল এলাকায় ছড়িয়ে পড়ে। কলাপট্টি এলাকায় পানীয় জলের ট্যাপ নেই। শিলিগুড়ির অন্যতম ব্যবসায়ী এলাকা হলেও পর্যাপ্ত পথবাতি নেই।

মেয়র জানিয়েছেন, তিনি দায়িত্ব নিতে না নিতেই বর্ষা এসে গিয়েছে। নিকাশি সাফাইয়ের কাজ আরও আগে থেকে করা দরকার ছিল। তবে তাঁরা চেষ্টা করছেন। এর আগে পুর কর্তৃপক্ষ কিছু ‘সুটেড বুটেড’ লোককে সাফাইয়ের কাজে নিয়েছেন। তারা নর্দমায় নেমে সাফাই করতে চান না। অথচ বেতন নিয়ে চলে যান। ওই কাজের জন্য সেই রকম কর্মী দরকার যারা নর্দমায় নেমে সাফ করতে পারবেন। সেই রকম লোক পাওয়া মুশকিল। তাই অন্য উপায়ে সেই কাজ করার চেষ্টা হচ্ছে। ওয়ার্ড কমিটি, সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট কমিটি তৈরি করে কাজ করা হবে।

এলাকার কাউন্সিলর খুশবুদেবী বলেন, ‘‘এলাকায় নানা সমস্যা রয়েছে। মেয়রকে তাই ডেকে বাসিন্দাদের কাছ থেকে অভাব অভিযোগ শোনানোর জন্য আমন্ত্রণ করেছিলাম। তিনি সব শুনে আশ্বাস দিয়েছেন। আশা করি ব্যবস্থা নেবেন। সুলভ শৌচাগারের জন্য জন্য তাঁকে জায়গাও দেথানো হয়েছে। ওই এলাকায় শৌচাগার হলে শুধু ওয়ার্ডের বাসিন্দারাই নন, শহরের যাঁরাই এই এলাকায় যাতায়াত করেন, লাগোয়া এলাকার ব্যবসায়ী, বাসিন্দারা সকলেই উপকৃত হবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement