×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

আজ ডেবরায় দেব, ভিড় আর চড়া রোদই ভাবনা

নিজস্ব সংবাদদাতা
খড়্গপুর ০৯ এপ্রিল ২০১৪ ০০:১৬
নায়কের সমর্থনে দেওয়াল লিখন ডেবরা বাজারে।  ছবি: রামপ্রসাদ সাউ।

নায়কের সমর্থনে দেওয়াল লিখন ডেবরা বাজারে। ছবি: রামপ্রসাদ সাউ।

এ-ও এক নতুন চ্যালেঞ্জ!

ঘাটালের পর ডেবরা। আগুনে রোদকে উপেক্ষা করে আজ, বুধবার রোড-শোর মাধ্যমে ডেবরায় প্রচার শুরু করছেন ঘাটাল কেন্দ্রের তৃণমূল প্রার্থী দীপক অধিকারী ওরফে দেব।

তৃণমূল সূত্রে খবর, এ দিন সকাল ৯টায় ডেবরার শ্রীরামপুর থেকে দেবের রোড-শো শুরু হবে। ঠিক আছে, আসারি, রাধামোহনপুর হয়ে রোড শো যাবে বালিচক। সেখান থেকে ডেবরা বাজারে একটি অতিথি নিবাসে বিশ্রামের জন্য কিছুক্ষণ সময় থাকবেন দেব। ফের বিকেল সাড়ে ৩টেয় যাত্রা শুরু। এরপর বালিচক দক্ষিণ থেকে মোরাম রাস্তা ধরে শ্যামচক, বুড়ামালা লকগেট, বালিচক লকগেট হয়ে ডেবরায় প্রচার শেষ হবে। সব মিলিয়ে এ দিন ৭টি গ্রাম পঞ্চায়েতের ৩২ কিলোমিটার পথ পরিক্রমার কথা রয়েছে। রোড-শোয়ে থাকবেন তৃণমূলের জেলা সভাপতি দীনেন রায়, ঘাটাল লোকসভা কেন্দ্রের আহ্বায়ক তথা বিধায়ক রাধাকান্ত মাইতি, শঙ্কর দোলুই ও দলের জেলা নির্বাচনী পরিদর্শক সৌমেন মহাপাত্র।

Advertisement

গত ২ এপ্রিল ঘাটালের প্রস্তুতি সভায় ঠিক হয়েছিল, ডেবরার ১৪টি অঞ্চলের মধ্যে ৭টি অঞ্চলে দেব রোড-শো করবেন। সেই থেকেই লোকমুখে ছড়াতে থাকে দেবের রোড-শোর কথা। রাধাকান্তবাবু বলেন, “অতীতে আমরা প্রার্থী প্রচারে এলে আগে থেকে মাইকে জানাতাম। তবে দেবের রোড-শোর খবর মুখে মুখেই ছড়িয়ে গিয়েছে।” বালিচকের এক স্কুলছাত্রী আঁখি পাল বলেন, “আমরা এতদিন দেবকে দেখার অপেক্ষায় রয়েছি। দেব যদি ‘চ্যালেঞ্জ’ নিয়ে রোদে ঘুরতে পারে, তবে আমরা কেন পারব না!”

দেবের রোড-শো বলে কথা। তাই প্রস্তুতিতে কোনও ফাঁক রাখতে চান না দলীয় নেতৃত্বও। দেবের জন্য হুড খোলা গাড়ির ব্যবস্থা করা হয়েছে। মঙ্গলবার সেই গাড়ি সাজানোর কাজও চলল জোরকদমে। তবে রোড-শো চলাকালীন যে কোনও ধরনের বিশৃঙ্খলা এড়াতে প্রায় ৭০০ জন স্বেচ্ছাসেবক নামানো হবে। সুশৃঙ্খলভাবে রোড-শো পরিচালনা করতে তাঁরা পুলিশকে সহায়তা করবেন। ডেবরা ব্লক তৃণমূল সভাপতি রতন দে বলেন, “এত দিন ধরে মানুষ শুধু জিজ্ঞাসা করছে, দেব কবে আসবেন। দলের অনেক নেতা-কর্মীও এই দিনটার জন্য অপেক্ষায় রয়েছেন।” তিনি জানান, প্রতিটি অঞ্চলকে ১০০টি করে স্বেচ্ছাসেবক লেখা ছাপানো কার্ড দেওয়া হয়েছে। রোড-শোতে ভিড় নিয়ন্ত্রণে রাখতে যে অঞ্চলের উপর দিয়ে মিছিল যাবে, সেখানকার স্থানীয় নেতা-কর্মীরা রোড-শোতে আসবেন। আবার রোড-শো ওই অঞ্চল পেরিয়ে গেলে তাঁদের ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আহ্বায়ক রাধাকান্ত মাইতি বলেন, “প্রচণ্ড গরমে কেউ অসুস্থ হয়ে পড়তে পারেন। তাই রোড-শোতে একটি মেডিক্যাল টিম রাখার চেষ্টাও করছি।”

দেব ডেবরায় রোড-শো করবেন জানতে পেরে স্বস্তিতে স্থানীয় দলের নেতা-কর্মীরাও। প্রার্থী তালিকা ঘোষণার পর থেকে বিভিন্ন কর্মিসভায় ‘দেব কবে এলাকায় আসবেন?’-এই প্রশ্নের উত্তর দিতে দিতে দলীয় নেতা-কর্মীদের হিমশিম খেতে হচ্ছিল। দেব ঘাটালে রোড-শো করার পর সেই প্রশ্নবাণ আরও তীব্র হচ্ছিল। তবে ঘাটালের ভিড় থেকে শিক্ষা নিয়ে এবার আরও তৎপর হচ্ছে প্রশাসন। ঠিক হয়েছে, রোড-শো যে রাস্তার উপর দিয়ে যাবে, সেখানে রাস্তার দু’পাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে। ভিড় নিয়ন্ত্রণের জন্য রাস্তায় ২৯০ জন সিভিক পুলিশকে নামানো হবে। এছাড়াও অতিরিক্ত মহিলা পুলিশও মোতায়েন করা হবে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

খড়্গপুরের অতিরিক্ত পুলিশ সুপার ভাদনা বরুণ চন্দ্রশেখর বলেন, “দেবের রোড-শোর জন্য আমরা প্রস্তুত। রাস্তার ধারে পুলিশ মোতায়েন থাকবে। অধিক সংখ্যক মহিলা পুলিশও রাখা হবে।” ডেবরার রোড-শো শেষে এ দিন রাতে ঘাটালে গিয়ে থাকতে পারেন দেব। আগামী বৃহস্পতিবার ও শুক্রবার দাসপুরে প্রচারে ঘাটাল থেকেই তাঁর যাওয়ার কথা রয়েছে।

Advertisement