Advertisement
২৬ এপ্রিল ২০২৪

ঘরে বসে চাকরির খোঁজ নিন স্মার্টফোন, ল্যাপটপে

সেদিন আর নেই। বাসস্ট্যান্ড বা রেলস্টেশনে কেনা কর্মজগতের সাপ্তাহিকী থেকে ফর্ম ডাকযোগে পাঠিয়ে এখনও হয়তো উত্তরের অপেক্ষায় বসে থাকেন অনেকে। কিন্তু পৃথিবী এগিয়ে গিয়েছে অনেকটাই। স্মার্টফোন আর ল্যাপটপের যুগে ঘরে বসেই চাকরির আবেদন করা যায়।

শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৫ ০০:৫৮
Share: Save:

সেদিন আর নেই।

বাসস্ট্যান্ড বা রেলস্টেশনে কেনা কর্মজগতের সাপ্তাহিকী থেকে ফর্ম ডাকযোগে পাঠিয়ে এখনও হয়তো উত্তরের অপেক্ষায় বসে থাকেন অনেকে। কিন্তু পৃথিবী এগিয়ে গিয়েছে অনেকটাই। স্মার্টফোন আর ল্যাপটপের যুগে ঘরে বসেই চাকরির আবেদন করা যায়। সরকারি চাকরির নয় অবশ্য। বেসরকারি, বিশেষ করে কর্পোরেট সেক্টরে।

অনলাইনে ইঞ্জিনিয়ারিং, ব্যাঙ্ক, মার্কেটিং বা কল সেন্টারে কাজ পেতে ইচ্ছুকরা প্রথমেই বানিয়ে ফেলুন ভার্চুয়াল সিভি বা বায়োডাটা।

এরপর কী করবেন সেটা দু’টো উদাহরণ দিয়ে বলি।

প্রথমেই মধ্য কলকাতার প্রকাশ ভট্টাচার্যের কথা। বছরখানেক আগে বিশ্বজুড়ে যখন মন্দা চলছিল কাজের বাজারে, ছাঁটাই হয়েছিলেন তিনিও। একের পর এক সংস্থায় সিভি পাঠিয়েও উত্তর না পেয়ে এমবিএ করা প্রকাশ নৌকরি ডট কমে (naukri.com) একটা প্রোফাইল তৈরি করেন। দু’মাসের মধ্যেই অজস্র েয সাজেশন এসেছিল, তার মধ্যে বাছাই কয়েকটিতে আবেদন করে একটি প্রাইভেট ব্যাঙ্কে কাজ পেয়ে যায় তিনি। এখন নবি মুম্বইয়ে ওই ব্যাঙ্কেরই সিনিয়র ম্যানেজার পদে কর্মরত প্রকাশ।

মোটামুটি একই পথ নিয়েছিলেন শান্তনাভ দাস। তিনি অবশ্য লিঙ্কডইন-এ (LinkedIn)। জুওলজির স্নাতক শান্তনাভ এখন একটি আন্তর্জাতিক ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে রিজিওনাল ম্যানেজার।

অনলাইনে চাকরির খোঁজ এই ভাবে খুলে দিয়েছে নতুন দিগন্ত। ১৯৯৫ সালে বিশ্বে েয দিশা প্রথম দেখিয়েছিল careerbuilder.com। ১৯৯৯ সালে বাজারে এসে হইচই ফেলে দিয়েছিল monster.com। তার দু’বছর আগে তৈরি naukri.com এখনও চাকরি খোঁজায় এক নম্বর।

২০০৩ সালে তৈরি LinkedIn এগুলোর থেকে একটু আলাদা। এখানে চাকরি খোঁজার চেয়ে কর্মজগতে নেটওয়ার্ক গড়ে তোলাটাই মূল লক্ষ্য। লিঙ্কডইন-এ অ্যাকাউন্ট খুলতে হলে প্রথমেই একটা ‘ওয়ার্ক প্রোফাইল’ বানান। কোনও জায়গা ফাঁকা রাখবেন না—এমনকী বেতন কত চান তা-ও। অফিস বা কলেজ, ইউনিভর্সিটিতে সিনিয়রদের ‘রেকমেন্ড’ করতে বলুন ওয়েবসাইটে। আপনার দক্ষতা নিয়ে আপনারই প্রোফাইলে কিছু লিখলে বলুন তাঁদের। ফেসবুক অ্যাকাউন্ট লিঙ্ক করুন জব প্রোফাইলে। আর অবশ্যই সময়ে-সময়ে আপডেট করুন নিজের প্রোফাইল।

নম্বর বাধা নয়

মার্কশিট শেষ কথা বলে না। চাই আপনার উপযোগী পেশার সন্ধান।
ঠিক প্রশিক্ষণ। এ বার ওয়েব ডিজাইন।

• আইটি বিপ্লব বদলে দিয়েছে দুনিয়া। এক দশক আগেও ওয়েবসাইট ছিল ‘ই-বিলাস’। আর আজ হোটেল হোক বা কলেজ-হাসপাতাল—যে কোনও প্রতিষ্ঠােনর ‘মুখ’ তার নিজস্ব ওয়েবসাইট। একটা ওয়েবসাইট বানাতে ওয়েব ডেভলপার, প্রোগ্রামার বা ডাটা বেস অ্যাডমিনিস্ট্ররদের পাশাপাশি দরকার ওয়েব ডিজাইনারকে। ওয়েবসাইটকে আরও বেশি আকর্ষণীয়, আরও বেশি গ্রহণযোগ্য করে তোলাটা যাঁদের প্রধান কাজ। কম্পিউটারের প্যাঁচ-পয়জার জানলেই হয় না এই কাজ। দরকার শিল্পীর চোখ, শিল্পসত্তার।

রাজ্যে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে ওয়েব ডিজাইনে সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্স পড়ানো হয়।

• এরিনা অ্যানিমেশান: এখানে এই সংক্রান্ত দু’টি কোর্স হয়। একটি শুধু ওয়েব ডিজাইন। ১০ মাসের এই কোর্সটিতে এইচটিএমএল, সিএসএস, অ্যাডোব ফোটোশপ, ইলাসট্রেটর-সহ প্রয়োজনীয় টেকনোলজিগুলো শেখানো হয়। সপ্তাহে তিন দিন দু’ঘণ্টা করে ক্লাস। ১০+২ পাশ করলেই ভর্তি হওয়া যায়। কত নম্বর পেলেন, সেটা জরুরি নয়। গ্রাফিক্স, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভলপমেন্ট নামে আর একটি ‘অ্যাডভান্স’ কোর্স আছে। যেটি ১৬ মাসের। এক্ষেত্রেও ১০+২ পাশ করলেই হবে। কলকাতা ছাড়াও বর্ধমান, দুর্গাপুর, শিলিগুড়ি, হাওড়ায় ক্যাম্পাস আছে। কলকাতা-সহ আশপাশেই ১২টি শাখা।

• ব্রেনওয়্যার কম্পিউটার: তিন মাস থেকে এক বছরের মধ্যে নানা ভাগে নানা কোর্স রয়েছে। ওয়েব প্রোগ্রামিং, ডেভলপমেন্ট অ্যান্ড ডিজাইনিং—তিনটি বিষয়ই শেখানো হয়। কোর্স করার পর কেউ যদি চাকরির বদলে ‘ফ্রিল্যান্স’ করতে চায়, তাদেরও সহযোগিতা করা হয়। এমনিতে ১০+২ পাশ করলেই ভর্তি হওয়া যায়। নম্বরের ব্যাপার নেই। তবে, কম্পিউটারে প্রাথমিক জ্ঞানটুকু থাকা দরকার। সোম থেকে শনিবার সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত কেন্দ্রটি খোলা থাকে। পড়ুয়াদের সুবিধামতো ব্যাচ বানানো হয়। এক বছরের কোর্স করলে মোটামুটি ৫০ হাজার খরচ।

• সিএমসি লিমিটেড: তিন মাস থেকে দু’বছর—ওয়েব ডিজাইনের উপরে নানা ধরনের কোর্স আছে। এমনকী যাঁদের সি ল্যাঙ্গুয়েজ জানা আছে, তাঁদের জন্য জাভা, ডট নেট, পিএইচপি-র মতো টেকনোলজিগুলো শেখানোর জন্য ৫-৬ সপ্তাহের স্বল্প দৈর্ঘ্যের কোর্সও আছে।

• এছাড়াও অ্যাপটেক কম্পিউটার এডুকেশন, ওয়েবল ইনফরম্যাটিকস্্ লিমিটেড, সকেত টেকনোলজিস্-সহ বহু প্রতিষ্ঠানেই ওয়েব ডিজাইন নিয়ে পড়ানো হয়। তবে, কম্পিউটারে বিশেষ আগ্রহ না থাকলে এই পেশায় না আসাই ভাল।

সুলুক সন্ধান

• ইনফরমেশন টেকনোলজি ও অটোমোবাইল—এই দু’টি ‘ঐচ্ছিক’ বিষয়ে নবম শ্রেণি থেকে পড়ার সুযোগ আছে দুর্গাপুরের নতুনডাঙা হাইস্কুলে। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের অধীনে ন্যাশনাল ভোকেশনাল এডুকেশন কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক প্রকল্পে এই বিষয় দু’টিতে স্নাতকোত্তর এমনকী পিএইচডি-ও করা যাবে। তবে তাতে প্রায় দশ বছর সময় লেগে যাবে। পুরোটাই বিনামূল্যে। কোর্স শেষে চাকরি পাওয়ার গ্যারান্টি ১০০ শতাংশ। এই স্কুলটিতে হস্টেলের ব্যবস্থা আছে।

• গুরুগ্রাফি সেলফি— গুরুপূর্ণিমায় এমনই অভিনব উদ্যোগ বর্ধমান ইউনিভর্সিটি-র। ইউনিভর্সিটির ফেসবুক পেজ লাইক করার পরে আপলোড করুন গুরুর সঙ্গে সেলফি। সঙ্গে এক বা দু’প্যারাগ্রাফে লেখা। তবে, গুরু মানেই ক্লাসের শিক্ষক হতে হবে, এমনটা নয়, মা-বাবা-দাদা-এমনকী বন্ধুও হতে পারে ‘জীবনপথে’র গুরু। ১৭ জুলাই থেকে ১৭ অগস্ট। যত বেশি লাইক, তত বেশি জেতার সুযোগ। জয়ী তিন জনকে বিশ্ববিদ্যালয়ের তরফে দেওয়া হবে আকর্ষণীয় উপহার। ইউনিভর্সিটির ওয়েবসাইটে থাকবে তাদের ছবি।

ভারতের গ্রামীণ স্বাস্থ্য পরিষেবা, মহিলাদের ক্ষমতায়ন, শিশুদের অবস্থা, শিক্ষা, সরকারি সামাজিক সুরক্ষা ও গ্রামীণ উন্নয়ন প্রকল্প, কৃষি ও গ্রামীণ উন্নয়নের বিষয়ে জাতীয় স্তরের একটি সেমিনারের আয়োজন করছে বিশ্বভারতীর ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্স বিভাগ। ২০ ও ২১ নভেম্বর—দু’দিনের এই সেমিনারে ৩০ অগস্টের মধ্যে পেপার জমা দিতে হবে।

গৌড়বঙ্গ ইউনিভর্সিটির রসায়ন বিভাগে ‘অ্যাডভান্সেস্ ইন কেমিস্ট্রি এডুকেশন অ্যান্ড রিসার্চ’ নিয়ে দু’দিনের ওয়ার্কশপ শুরু হচ্ছে আজ , ২৩ জুলাই। আয়োজক বেঙ্গালুরুর ইন্ডিয়ান অ্যাকাডেমি অফ সায়েন্সেস, দিল্লির ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স অ্যাকাডেমি ও এলাহাবাদের দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস।


ডায়েরি

স্কুলছুটের সংখ্যা বেড়েই চলেছে বিশ্বে। সম্প্রতি ইউনেসকো ইনস্টিটিউট ফর স্ট্যাটিসটিক্স এবং এডুকেশন ফর অল গ্লোবাল মনিটরিং রিপোর্ট-এর একটি সমীক্ষায় দেখা যাচ্ছে বিশ্বে প্রতি ১১ জন শিশুর মধ্যে এক জন স্কুলের আওতার বাইরে। বলাবাহুল্য এর মধ্যে বড় একটা অংশ দক্ষিণ এবং পশ্চিম এশিয়ার।

বিজনেস মডেল প্রতিযোগিতা করছে খড়্গপুর আইআইটি-র অঁতেপ্রেনিওর সেল। সেরারা ২০১৬-র ইন্টারন্যাশনাল বিজনেস মডেল কম্পিটিশনের সেমি-ফাইনালে সরাসরি যোগ দিতে পারবেন।

কথা বলার দক্ষতা বাড়াতে স্বল্প দৈর্ঘ্যের কোর্স ‘এফেকটিভ স্পিকিং অ্যান্ড মেকিং প্রেসেন্টেশন’ করছে খড়্গপুর আইআইটি। ২৪-৩১ জুলাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE