Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

একই দিনে মনোনয়ন তিন দলের

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর ১৪ এপ্রিল ২০১৪ ০৩:২০
জেলাশাসকের অফিসে ক্যামেরায় নজরদারি। —নিজস্ব চিত্র।

জেলাশাসকের অফিসে ক্যামেরায় নজরদারি। —নিজস্ব চিত্র।

লড়াইয়ের ময়দানে একে অপরের প্রবল প্রতিদ্বন্দ্বী। তবে পশ্চিম মেদিনীপুরে প্রথম দফার ভোটে কংগ্রেস, তৃণমূল এবং বিজেপি-র বেশিরভাগ প্রার্থীই এক দিনে মনোনয়ন জমার সিদ্ধান্ত নিয়েছেন। আগামী বুধবার মনোনয়ন জমা দেবেন এঁরা। আর বাম প্রার্থীরা মনোনয়ন জমা দেবেন বৃহস্পতিবার।

জেলার দু’টি আসন মেদিনীপুর ও ঝাড়গ্রামে ভোট আগামী ৭ মে। শনিবার থেকে শুরু হয়েছে মনোনয়ন জমা নেওয়ার কাজ। চলবে ১৯ এপ্রিল পর্যন্ত। প্রথম দিনে অবশ্য কোনও মনোনয়ন জমা পড়েনি। বুধবার মেদিনীপুর কেন্দ্রের তৃণমূল দুই প্রার্থী সন্ধ্যা রায় ও ঝাড়গ্রামের প্রার্থী উমা সরেন মনোনয়ন দেবেন। ওই দিনই মনোনয়ন দেবেন মেদিনীপুরের কংগ্রেস প্রার্থী বিমল রাজ এবং দুই কেন্দ্রে বিজেপি-র প্রার্থী প্রভাকর তিওয়ারি ও বিকাশ মুদি।

জেলায় দ্বিতীয় দফার ভোটে মনোনয়ন শুরু বৃহস্পতিবার থেকে। চলবে ২৪ এপ্রিল পর্যন্ত। বৃহস্পতিবার জেলার তিনটি লোকসভা কেন্দ্রের বাম প্রার্থীরা মনোনয়ন জমা দেবেন বলে মেদিনীপুরের সিপিআই প্রার্থী প্রবোধ পাণ্ডা জানিয়েছেন। ঘাটালের কংগ্রেস প্রার্থী মানস ভুঁইয়া ও ঝাড়গ্রামের কংগ্রেস প্রার্থী অনিতা হাঁসদাও বৃহস্পতিবার মনোনয়ন জমা দেবেন বলে জেলা কংগ্রেস সভাপতি বিকাশ ভুঁইয়া জানিয়েছেন। ঘাটালের জন্য বিজেপি মনোনয়ন দেবে ২১ এপ্রিল। দ্বিতীয় দফার ভোটের মনোয়নের দিনক্ষণ অবশ্য এখনও চূড়ান্ত করতে পারেনি তৃণমূল। তবে প্রাথমিক ভাবে স্থির হয়েছে ঘাটালের তারকা প্রার্থী দেব ২৩ এপ্রিল মনোনয়ন জমা দেবেন। মেদিনীপুর শহর তৃণমূল সভাপতি আশিস চক্রবর্তী বলেন, “সব কিছু ঠিক থাকলে ওই দিনই মনোনয়ন জমা দেবেন দেব।”

Advertisement

মনোনয়ন নিয়ে প্রস্তুতি সেরে ফেলেছে প্রশাসনও। মেদিনীপুর লোকসভা কেন্দ্রের রিটার্নিং অফিসার জেলাশাসক গুলাম আলি আনসারি ও ঝাড়গ্রাম কেন্দ্রের রিটার্নিং অফিসার অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) আর অর্জুন। দু’জনের অফিস পাশাপাশি। তাই কালেক্টরেটের করিডর সুন্দর করে সাজানো হয়েছে। লাগানো হয়েছে ক্যামেরা। মহিলা পুলিশ-সহ থাকছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। কমিশনের নির্দেশ অনুযায়ী মনোনয়ন জমা দিতে আসার সময় অফিসের ১০০ মিটার দূরে জমায়েত করা যাবে না, তিনটির বেশি গাড়ির কনভয় আনা যাবে না। যিনি মনোনয়ন দেবেন তাঁর সঙ্গে ন্যূনতম ৪ জন থাকতে পারবেন। জেলাশাসক বলেন, “কমিশনের নির্দেশ মতো সুষ্ঠু ভাবে মনোনয়ন পর্ব সম্পন্ন করতে আমরা সব ধরনের ব্যবস্থা নিয়েছি।”

আরও পড়ুন

Advertisement