Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আজ পূর্বের দুই কেন্দ্রে মনোনয়নপত্র জমা শুরু

নিজস্ব সংবাদদাতা
তমলুক ১৭ এপ্রিল ২০১৪ ০১:১৩

আজ, বৃহস্পতিবার থেকে তমলুক ও কাঁথি লোকসভা কেন্দ্রের প্রার্থীদের মনোনয়ন জমা নেওয়া শুরু হতে চলেছে। আগামী ২৪ এপ্রিল পর্যন্ত মনোনয়নপত্র জমা নেওয়ার কাজ চলবে। জেলা প্রশাসনের পক্ষ থেকে মনোনয়নপত্র জমা নেওয়ার জন্য সবরকম প্রস্তুতি নেওয়া হয়েছে বলে পূর্ব মেদিনীপুরের অতিরিক্ত জেলাশাসক (নির্বাচন) অজয় পাল জানিয়েছেন।

পূর্ব মেদিনীপুর জেলার তমলুক ও কাঁথি লোকসভা আসনে ভোট গ্রহণ করা হবে আগামী ১২ মে। জেলায় এবার মোট ভোটার সংখ্যা ৩৪ লক্ষ ৮৫ হাজার ৩১১ জন। তমলুক লোকসভা কেন্দ্রে ভোটার সংখ্যা ১৫ লক্ষ ২০ হাজার ৭৯১ জন। কাঁথি লোকসভা কেন্দ্রে ভোটার রয়েছেন ১৪ লক্ষ ৮২ হাজার ৬০৬ জন। এছাড়াও জেলার এগরা বিধানসভা এলাকা মেদিনীপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। এগরা বিধানসভা এলাকার ভোটার সংখ্যা ২ লক্ষ ৪৭ হাজার ৫৬২ জন। আর পাঁশকুড়া পশ্চিম বিধানসভা কেন্দ্র ঘাটাল লোকসভা কেন্দ্রের মধ্যে পড়েছে। পাঁশকুড়া পশ্চিম বিধানসভা কেন্দ্রে ভোটার রয়েছেন ২ লক্ষ ৩৪ হাজার ৩৫২ জন। মেদিনীপুর লোকসভা কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে আগামী ৭ মে। আগামী ১২ মে ঘাটাল লোকসভা কেন্দ্রের ভোট গ্রহণ।

জেলা নির্বাচন দফতর সূত্রে জানা গিয়েছে, ভোট গ্রহণের জন্য এবার জেলায় মোট বুথের সংখ্যা ৪২৯৮টি। পূর্ব মেদিনীপুরের জেলাশাসক অন্তরা আচার্য তমলুক লোকসভা কেন্দ্রের রিটার্নিং অফিসার। আর কাঁথি লোকসভা আসনের রিটার্নিং অফিসার রয়েছেন অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অভিজিত্‌ মৈত্র। এই দুই লোকসভা কেন্দ্রে প্রার্থী হওয়ার জন্য জেলা প্রশাসনিক অফিসে মনোনয়নপত্র জমা নেওয়া হবে আগামী ২৪ এপ্রিল পর্যন্ত। রবিবার বাদে প্রতিদিন সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত মনোনয়নপত্র জমা নেওয়া হবে বলে জানা গিয়েছে।

Advertisement

পূর্ব মেদিনীপুরের অতিরিক্ত জেলাশাসক (নির্বাচন) অজয় পাল জানান, ১৭ এপ্রিল-২৪ এপ্রিল পর্যন্ত তমলুক ও কাঁথি লোকসভা কেন্দ্রের প্রার্থী পদের জন্য মনোনয়নপত্র জমা নেওয়া হবে। মনোনয়নপত্র জমা নেওয়ার জন্য জেলা প্রশাসনিক অফিস চত্বরে নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। আগামী ২৫ এপ্রিল মনোনয়নপত্র স্ক্রুটিনি করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন আগামী ২৮ এপ্রিল। অতিরিক্ত জেলা শাসক আরও জানান, জেলায় লোকসভা ভোট গ্রহণের জন্য ভোট কর্মীদের প্রথম পর্যায়ের প্রশিক্ষণ শেষ হয়েছে। আগামী ৬, ৭, ৮ মে ভোট কর্মীদের দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণ দেওয়া হবে। বুধবার বিকেলে জেলায় এসে পৌঁছেছেন নির্বাচন কমিশনের ব্যয় সংক্রান্ত দুই পর্যবেক্ষক। তমলুক কেন্দ্রের ব্যয় সংক্রান্ত পর্যবেক্ষক সন্তোষ কুমার ও কাঁথি কেন্দ্রের ব্যয় সংক্রান্ত পর্যবেক্ষক মহম্মদ ইরফান আজিজ এ দিন জেলায় পৌঁছে জেলা প্রশাসনের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন।

মনোনয়নপত্র জমা দিতে শাসক-বিরোধী উভয় পক্ষের রাজনৈতিক দলগুলিও প্রস্তুতি শুরু করে দিয়েছে। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, আগামী ২১ এপ্রিল তমলুক লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী শুভেন্দু অধিকারী ও কাঁথি কেন্দ্রের তৃণমূল প্রার্থী শিশির অধিকারী মনোনয়নপত্র জমা দেবেন। ওই দিন মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য তমলুক রাজময়দানে দলীয় কর্মী-সমর্থকদের জমায়েত করা হবে। তমলুক কেন্দ্রের সিপিএম প্রার্থী ইব্রাহিম আলি ও কাঁথি কেন্দ্রের সিপিএম প্রার্থী তাপস সিংহ মনোনয়নপত্র জমা দেবেন আগামী ২২ এপ্রিল। আর আগামী ২৩ এপ্রিল মনোনয়নপত্র জমা দেবেন তমলুক কেন্দ্রের কংগ্রেস প্রার্থী আনোয়ার আলি ও কাঁথি কেন্দ্রের কংগ্রেস প্রার্থী কুনাল বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন

Advertisement