×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

বাজারে অগ্নিমূল্য, ২৫ টাকা দরে আলু কিনতে জেলা পরিষদের দফতরে উপচে পড়ছে ভিড়

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর২৪ নভেম্বর ২০২০ ১৭:২৩
আলু কিনতে লাইন। —নিজস্ব চিত্র।

আলু কিনতে লাইন। —নিজস্ব চিত্র।

মেদিনীপুরের বাজারগুলিতে এই মুহূর্তে ৪৪ থেকে ৪৬ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে। বেশ কিছুদিন ধরেই প্রশাসনের কাছে আলুর দাম কমানোর দাবি জানিয়ে আসছিলেন স্থানীয়রা। তার পরেই আলুর দাম বেঁধে দিতে উদ্যোগী হয় রাজ্য সরকার। সরকারি নির্দেশ মেনে পশ্চিম মেদিনীপুরে জেলায় কম দামে আলু বিক্রি শুরু হয়েছে। জেলা পরিষদের দফতরের প্রাঙ্গন থেকে সরাসরি ২৫ টাকা কেজি দরে আলু কিনতে পারছেন মানুষ। কিন্তু, তা কিনতে গিয়ে রীতিমতো লাইন দিয়ে সেই আলু কিনছেন এলাকাবাসীরা।

প্রতিদিন পাতে মাছ, মাংস, ডিম নাই বা থাকল। পেট ভরে আলুসেদ্ধ-ভাত তো রয়েছে। সেই ভেবেই খানিকটা স্বস্তিতে ছিলেন সাধারণ মানুষ। কিন্তু বাজারে আলু অগ্নিমূল্য হওয়ায় দুশ্চিন্তার ছায়া নেমে আসে। সরকারি উদ্যোগে এ বার কিছুটা হলেও চিন্তা দূর হল। সরকারের বেঁধে দেওয়া দামে এখন নিজের এলাকাতেই আলু কিনতে পারছেন পশ্চিম মেদিনীপুরের বাসিন্দারা।

জেলা পরিষদের কৃষি কর্মাধ্যক্ষ রমাপ্রসাদ গিরি বলেন, ‘‘মেদিনীপুর শহরে জেলা পরিষদ চত্বর, ঘাটাল মহকুমায় ঘাটাল মহকুমা শাসকের কার্যালয় চত্বর এবং খড়্গপুর মহকুমা শাসকের কার্যালয় চত্বর থেকে আলু বিক্রি করা হচ্ছে। মাথাপিছু ৪ কেজি করে আলু বিক্রি করা হচ্ছে।’’ তবে যে দিন ভিড় বেশি থাকছে, সে দিন মাথাপিছু আলু বিক্রির পরিমাণ এক থেকে দেড় কেজি কমিয়ে দিচ্ছেন তাঁরা।

Advertisement
Advertisement