Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

নিম্নচাপ সরতেই বঙ্গে বোধন বর্ষার

নিজস্ব সংবাদদাতা
১২ জুন ২০১৮ ০৩:৩৮
আগামী দু’দিনে রাজ্যের অন্যান্য জেলা এবং সিকিমে ছড়িয়ে পড়বে বর্ষা। ছবি: এএফপি।

আগামী দু’দিনে রাজ্যের অন্যান্য জেলা এবং সিকিমে ছড়িয়ে পড়বে বর্ষা। ছবি: এএফপি।

নিম্নচাপ সাগর থেকে সরে গিয়েছে স্থলভূমিতে। তার পিছু পিছু গাঙ্গেয় বঙ্গে ঢুকে পড়ল বর্ষা এক্সপ্রেসও। তবে নির্ঘণ্টের তিন দিন পরে। আলিপুর আবহাওয়া দফতর সোমবার জানায়, এ দিন কলকাতা এবং লাগোয়া দুই ২৪ পরগনায় মৌসুমি বায়ু ঢুকে পড়েছে। পরিস্থিতি অনুকূল থাকায় আগামী দু’দিনে রাজ্যের অন্যান্য জেলা এবং সিকিমে ছড়িয়ে পড়বে বর্ষা। দিল্লির মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী এ বছর পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে স্বাভাবিক বর্ষণ হবে না। তাই বর্ষা ঢুকলেও শেষ পর্যন্ত তার দাপট ঠিক কেমন দাঁড়াবে, তা নিয়ে সন্দিহান অনেকেই।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘মঙ্গলবার (আজ) রাজ্যের বিভিন্ন জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। উপকূলীয় জেলাগুলির কোনও কোনও এলাকায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সাগর উত্তাল থাকায় মৎস্যজীবীদের মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে।’’

আবহবিদদের একাংশ জানান, সাধারণ নিয়ম অনুযায়ী উত্তর-পূর্বাঞ্চলে দিয়ে বর্ষার উত্তরবঙ্গে ঢোকার কথা আগেই। কিন্তু এ বছর সে উত্তর-পূর্বেই আটকে আছে। ফলে দক্ষিণবঙ্গ থেকেই মৌসুমি বায়ু উত্তরে পৌঁছবে। অনেকে বলছেন, বর্ষা এ বছর প্রথা ভাঙছে। তবে মৌসম ভবনের তথ্য বলছে, গত বছরেও একই ছবি দেখা গিয়েছিল।

Advertisement

আরও পড়ুন: স্থায়ী নিয়োগের পথে প্রশিক্ষণ সিভিক পুলিশে

নির্ঘণ্ট অনুযায়ী কেরলে বর্ষা ঢোকার কথা ১ জুন, দক্ষিণবঙ্গে ৮ জুন। এ বছর কেরলে নির্ঘণ্টের তিন দিন আগেই বর্ষা ঢুকেছে। সেই হিসেবে গাঙ্গেয় বাংলায় ৫ জুন বর্ষার পৌঁছে যাওয়ার কথা ছিল। কিন্তু বর্ষা সে-কথা রাখতে পারেনি, নির্ঘণ্টের সময় মেপেও হাজির হয়নি সে। আবহবিজ্ঞানীদের মতে, কেরলে ঢুকে বর্ষা দুর্বল হয়ে পড়েছিল। তাকে টেনে এনেছে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ। উপগ্রহ-চিত্র বিশ্লেষণ করে বিজ্ঞানীরা জানাচ্ছেন, নিম্নচাপটি এখন ত্রিপুরার উপরে রয়েছে। সেটি ক্রমশ দুর্বল হতে শুরু করেছে।



Tags:

আরও পড়ুন

Advertisement