Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Nabanna

বাড়ি বসেই করুন অফিস, শনিবার থেকে অনলাইনে সচল হচ্ছে নবান্ন, নির্দেশ রাজ্য সরকারের

১২ তারিখ থেকে এমনিতেই সচল হবে সরকারি অফিসগুলি। কিন্তু, রাজ্য প্রশাসনকে তার আগে সক্রিয় করে দিতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই শনিবার থেকে অনলাইনে নবান্নকে সচল রাখার উদ্যোগ শুরু হয়েছে।

পুজোর ছুটিতেই সক্রিয় হচ্ছে নবান্ন।

পুজোর ছুটিতেই সক্রিয় হচ্ছে নবান্ন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ১১:৪০
Share: Save:

সরকারি স্তরে পুজোর ছুটি ১১ অক্টোবর পর্যন্ত। কিন্তু আগামী শনিবার ৮ অক্টোবর থেকেই নবান্নকে অনলাইনে সচল হওয়ার নির্দেশ দিল রাজ্য সরকার। ১২ তারিখ থেকে এমনিতে সচল হবে সরকারি অফিসগুলি। কিন্তু, রাজ্য প্রশাসনকে তার আগে সক্রিয় করতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই শনিবার থেকে অনলাইনে নবান্নকে সচল রাখার উদ্যোগ শুরু হয়েছে। এক কথায় সরকারি আমলাদের পুজোর ছুটি কার্যত শেষ। তবে প্রশাসনিক কর্তারা বাড়িতে বসে অনলাইনে যাবতীয় প্রশাসনিক কর্মকাণ্ড পরিচালনা করতে পারবেন। সেই ছাড় অবশ্য তাঁদের দেওয়া হয়েছে। গত ২ অক্টোবর থেকে আগামী ৭ অক্টোবর পর্যন্ত পুজোর মধ্যে পশ্চিমবঙ্গ সরকারের যাবতীয় প্রশাসনিক কর্মকাণ্ড বন্ধ ছিল। এক সরকারি আধিকারিক বলেন, ‘‘কেবলমাত্র পুজোর ছুটির জন্য যে অনলাইন প্রশাসনের কাজ বন্ধ ছিল তেমনটা নয়। রাজ্য প্রশাসনের সঙ্গে যুক্ত সার্ভারে একটি প্রযুক্তিগত সমস্যা মেটানোর কাজ এই ছুটিতে করে নেওয়া হয়েছে। সেই সমস্যা মিটে যাওয়াতে শনিবার থেকে অনলাইনে সক্রিয় হয়ে যাবে নবান্ন।’’

পুজোর ছুটিতে সরকারি ‘ই-অফিস সার্ভার’ কাজ করেনি। সরকারি কাজ পরিচালনার দায়িত্বে থাকা এই সার্ভার রক্ষণাবেক্ষণের কাজ চলছিল এই ক’দিন। সেই কাজ যথা সময়ে হয়ে যাওয়ায় নবান্নকে ছুটির মরসুমে অনলাইনে সচল করতে অসুবিধা হবে না বলে সূত্রের খবর। গত কয়েক বছরে রাজ্য সরকারি দফতরের সমস্ত প্রশাসনিক ফাইল অনলাইনে মঞ্জুর হয়। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘ই-অফিস’। রাজ্য সরকারি দফতরের আধিকারিকরা তাঁদের নির্দিষ্ট আইডি দিয়ে কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইল ফোন দিয়ে লগ-ইন করে যাবতীয় ফাইলের অনুমোদন দিতে পারেন। ফলে সরকারি শীর্ষ আধিকারিকরা বাড়িতে বসে সহজে জরুরি ফাইলের সমস্ত কাজ সারতে পারবেন। এক কথায় শনিবার থেকেই বাড়িতে বসে ভার্চুয়াল অফিসে যোগ দিতে হচ্ছে রাজ্যের সব শীর্ষ আধিকারিককে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.