Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Nandigram

Nandigram Violence: নন্দীগ্রাম-কাণ্ডের ১৫ বছরে টুইট বার্তা মমতা ও আন্দোলনের একদা শরিক শুভেন্দুর

সরকারি তথ্য অনুযায়ী পুলিশের গুলিতে প্রাণ হারান নন্দীগ্রামের ১৪ জন প্রতিবাদী কৃষক। যদিও বলা হয় একশোরও বেশি কৃষক ওই দিন নিখোঁজ হন।

মমতা বন্দ্যোপাধ্যায় এবং শুভেন্দু অধিকারী

মমতা বন্দ্যোপাধ্যায় এবং শুভেন্দু অধিকারী ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২২ ১৩:৪২
Share: Save:

নন্দীগ্রাম-কাণ্ডের ১৫ বছর পর নন্দীগ্রামের ঘটনা মনে করলেন রাজ্যের শাসক প্রধান এবং বিরোধী প্রধান। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবারকে কৃষক দিবস উল্লেখ করে নিজের টুইটার হ্যান্ডল থেকে বার্তা দিয়ে লেখেন, ‘প্রত্যেক বছর ১৪ মার্চ আমরা নন্দীগ্রামে পুলিশের গুলিতে প্রাণ হারানো কৃষকদের স্মরণ করতে কৃষক দিবস হিসেবে পালন করি। কৃষক আমাদের গর্ব। আমরা কৃষকদের সুবিধার জন্য তাঁদের সমস্ত সহায়তা প্রদান করছি। আজ, পশ্চিমবঙ্গ দেশের কৃষি উৎপাদনে অন্যতম শীর্ষে পৌঁছেছে। আমাদের কৃষকদের আয় বেড়েছে তিন গুণেরও বেশি বেড়েছে। কৃষক দিবসে আমার সকল কৃষক ভাই বোন এবং তাঁদের পরিবারের সদস্যদের আমার আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাই।’

অন্যদিকে বিরোধী নেতা শুভেন্দু অধিকারী একটি টুইট বার্তায় জানান, ‘নন্দীগ্রাম আগেও বশ্যতা স্বীকার করেনি। আগামী দিনেও পথ দেখাবে। জমিরক্ষার আন্দোলনের সঙ্গে যুক্ত শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও প্রণাম। জয় জয় নন্দীগ্রাম।’

প্রসঙ্গত, এখন বিরোধীপক্ষ হলেও নন্দীগ্রাম-কাণ্ডের সময় কিন্তু মমতার আন্দোলনের শরিক ছিলেন শুভেন্দু।

সরকারি তথ্য অনুযায়ী ২০০৭ সালের ১৪ মার্চ পুলিশের গুলিতে প্রাণ হারান নন্দীগ্রামের ১৪ জন প্রতিবাদী কৃষক। যদিও বলা হয় একশো জনেরও বেশি কৃষক ওই ঘটনার দিন নিখোঁজ হন। ওই ঘটনা ৩৪ বছরের সিপিএম শাসনের ভিত নাড়িয়ে দিয়েছিল। এই ঘটনাকেও পশ্চিমবঙ্গের বাম জমানা সমাপ্তির অন্যতম কারণ হিসেবেও মনে করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE