Advertisement
০৩ মে ২০২৪
West Bengal Weather Update

উত্তরে বর্ষা, দক্ষিণে চলবে তাপপ্রবাহ! কলকাতায় কী পূর্বাভাস হাওয়া অফিসের?

দক্ষিণের কয়েকটি জেলায় বিক্ষিপ্ত ভাবে আগামী কয়েক দিন হালকা বৃষ্টি হতে পারে। তবে তাপমাত্রার খুব একটা হেরফের হওয়ার সম্ভাবনা নেই। বরং অস্বস্তিকর গরম জারি থাকবে দক্ষিণবঙ্গে।

North Bengal braces monsoon but heatwave condition in six districts of South Bengal.

গরমে জলকেলি। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ০৯:৩৩
Share: Save:

উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করেছে। কিন্তু দক্ষিণবঙ্গে এখনও তাপপ্রবাহের সতর্কতা জারি আছে। মঙ্গলবারও দক্ষিণের ছ’টি জেলায় তাপপ্রবাহ হতে পারে, জানিয়েছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং পূর্ব বর্ধমানে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলিতে তাপপ্রবাহ চলবে আগামী শনিবার পর্যন্ত। তত দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

তবে দক্ষিণের কয়েকটি জেলায় বিক্ষিপ্ত ভাবে আগামী কয়েক দিন হালকা বৃষ্টি হতে পারে। মঙ্গলবার সেই সম্ভাবনা রয়েছে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। শনিবার পর্যন্ত এই জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে। তবে কলকাতায় আপাতত তাপপ্রবাহের সম্ভাবনা নেই। হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার সারা দিন কলকাতার আকাশ মেঘলা থাকবে। বিকেলের দিকে শহরের কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। শহরের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

সোমবারই উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করেছে। তাই সেখানে ছবিটা উল্টো। উত্তরের জেলাগুলিতে আগামী কয়েক দিন বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ারে শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার এই জেলাগুলির সঙ্গে ভিজতে পারে মালদহ এবং দুই দিনাজপুরও। তবে উত্তরবঙ্গের নীচের দিকের এই তিন জেলায় মঙ্গলবারের পর থেকে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই।

হাওয়া অফিস জানিয়েছে, উত্তরে বর্ষা প্রবেশ করলেও দক্ষিণবঙ্গে এখনও বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়নি। তাই ছ’টি জেলায় তাপপ্রবাহ চলবে আগামী পাঁচ দিন। বিক্ষিপ্ত ভাবে কয়েকটি জেলায় সামান্য বৃষ্টি হলেও তাতে তাপমাত্রার খুব একটা হেরফের হওয়ার সম্ভাবনা নেই। বরং অস্বস্তিকর গরম জারি থাকবে দক্ষিণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE