Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Rafale fighter jet

চিনা নিশানায় ‘চিকেনস নেক’, নজরদারিতে হাসিমারা বায়ুসেনা ছাউনিতে এল রাফাল

বুধবার হাসিমারায় পৌঁছয় রাফাল। ফ্লাই বাইয়ের মাধ্যমে তিনটি রাফাল যুদ্ধবিমানের আগমন বার্তা জানান দেওয়া হয়।

আকাশে রাফাল।

আকাশে রাফাল। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
হাসিমারা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ২২:২৩
Share: Save:

ভারতকে চাপে রাখতে ‘‘চিকেন’স নেক’’ অর্থাৎ শিলিগুড়ি করিডোরকে নিশানা করছে চিন। পাল্টা চাপ বাড়াতে সেখানেই রাফাল মোতায়েন করল ভারত। বুধবার হাসিমারা বায়ুসেনা ছাউনিতে এসেছে রাফাল যুদ্ধবিমান।

বুধবার হাসিমারায় পৌঁছয় রাফাল। ফ্লাই বাইয়ের মাধ্যমে তিনটি রাফাল যুদ্ধবিমানের আগমন বার্তা জানান দেওয়া হয়। এর পর অবতরণ করে বিমানগুলি। সেগুলিকে প্রথামাফিক জলকামান দিয়ে অভ্যর্থনা জানানো হয়। ছড়ানো হয় জীবাণুনাশকও। বায়ুসেনার ১০১ স্কোয়াড্রনে সরকারি ভাবে বুধবার ওই যুদ্ধবিমানগুলিকে অন্তর্ভুক্ত করা হয়। ভারতীয় বায়ুসেনার প্রধান আরকেএস ভাদৌরিয়া বলেন, ‘‘হাসিমারায় অনেক ভাবনাচিন্তা করেই রাফাল মোতায়েন করা হচ্ছে। এর ফলে, পূর্বাঞ্চলে বায়ুসেনার শক্তি অনেকটাই বৃদ্ধি পাবে।’’

বায়ুসেনা ঘাঁটিতে অবতরণ।

বায়ুসেনা ঘাঁটিতে অবতরণ। নিজস্ব চিত্র

গত বছর ১৫ জুন লাদাখে সেনা সঙ্ঘাতের পর থেকেই ভারত এবং চিনের সম্পর্কের টানাপড়েন শুরু হয়েছে। সঙ্ঘাতের সেই মাত্রা গত এক বছরে স্তিমিত হয়েছে খানিকটা। এই আবহে শিলিগুড়ি করিডোরে রাফাল মোতায়েন চিনকে কিছুটা চাপে রাখল বলেই মনে করা হচ্ছে।

বায়ুসেনা ঘাঁটিতে রাফাল।

বায়ুসেনা ঘাঁটিতে রাফাল। নিজস্ব চিত্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rafale fighter jet Hasimara
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE