Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

দখল উচ্ছেদ অভিযান রায়গঞ্জে

নিজস্ব সংবাদদাতা
রায়গঞ্জ ০৭ জুলাই ২০১৪ ০২:৫২
রায়গঞ্জের নেতাজি সুভাষ রোডে পুরকর্মীদের উচ্ছেদ অভিযান। রবিবার তরুণ দেবনাথের তোলা ছবি।

রায়গঞ্জের নেতাজি সুভাষ রোডে পুরকর্মীদের উচ্ছেদ অভিযান। রবিবার তরুণ দেবনাথের তোলা ছবি।

শহরের ফুটপাথ দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান শুরু করল রায়গঞ্জ পুরসভা। পুর চেয়ারম্যান মোহিত সেনগুপ্তের নেতৃত্বে রবিবার সকাল থেকে শুরু হয় অভিযান। দুপুর পর্যন্ত পুলিশের সহযোগিতায় পুরসভার কর্মী ও আধিকারিকেরা শহরের বিবিডি মোড়, নিউ মার্কেট, মোহনবাটি এবং থানা রোড এলাকায় ফুটপাত থেকে দখলদারদের সরিয়ে দেন। মোহনবাটি এলাকায় ফুটপাত দখল করে কাঠ ও টিন দিয়ে তৈরি প্রায় আটটি ফলের দোকান ভেঙে দেওয়া হয়।

পুরসভার চেয়ারম্যান মোহিত সেনগুপ্ত বলেন, “শহরে নানা এলাকায় ফুটপাথ দখল হয়ে গিয়েছে। ফলে পথচারীদের যাতায়াতে যেমন সমস্যা হচ্ছে, তেমনি শহরে যানজট হচ্ছে। দুর্ঘটনাও ঘটছে। তাই এই উদ্যোগ”। পুরসভার এদিনের উচ্ছেদ অভিযান নিয়ে প্রশ্ন তুলেছে বিভিন্ন ব্যবসায়ী সংগঠন। পশ্চিম দিনাজপুর চেম্বার অফ কমার্সের সাধারণ সম্পাদক শঙ্কর কুন্ডুর বক্তব্য, আগাম ঘোষণা করে ব্যবসায়ীদের সময় দিয়ে অভিযান শুরু করা উচিত ছিল পুরসভার।

রায়গঞ্জ মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সম্পাদক অতনুবন্ধু লাহিড়ীর মতে, “সুষ্ঠু পরিকল্পনা ছাড়া পুরসভার পক্ষে স্থায়ী ভাবে ফুটপাত দখলমুক্ত করা সম্ভব নয়।” পুরসভা সূত্রে দাবি করা হয়েছে, দীর্ঘ দিন আগেই দখলদারদের সরে যেতে বলা হয়েছিল।

Advertisement

এ দিকে ফুটপাথ দখলমুক্ত করার পাশাপাশি এদিন প্লাল্টিক ক্যারিব্যাগের বিরূদ্ধেও অভিযান চালায় পুরসভা। বিবিডি মোড় এলাকার দোকান থেকে ৪০ মাইক্রনের কম ওজনের প্রায় ২৫ কেজি প্লাস্টিক ক্যারিব্যাগ বাজেয়াপ্ত করেছে পুর কর্তৃপক্ষ। পুরসভা সূত্রের খবর, ২০১০ সাল থেকে প্লাস্টিকের ক্যারিব্যাগ বিরোধী অভিযান শুরু হয়। ৪০ মাইক্রনের কম ওজনের প্লাস্টিকের ক্যারিব্যাগ ব্যবহার করলে পাঁচশো টাকা জরিমানা ধার্য করেছে পুরসভা।

শহরের শিলিগুড়ি মোড়, লাইন বাজার, দেবীনগর কসবা এলাকায় এখনও বেশ কিছু ফুটপাথে দখলদার রয়েছে। পুরসভার ভাইস চেয়ারম্যান রণজকুমার দাস জানান, শহর যানজট এবং দুর্ঘটনামুক্ত রাখতে ভবিষ্যতেও এমন অভিযান চালাবে পুরসভা।



Tags:

আরও পড়ুন

Advertisement