Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১১ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সরু রাস্তায় ফুটপাত দখল কালিয়াগঞ্জে

একেই গত দুই দশকের বেশি সময় ধরে শহরের রাস্তা সম্প্রসারণের কাজ হয়নি। তার ওপর একাধিক এলাকার রাস্তার দু’ধারে যত্রতত্র বেআইনিভাবে পার্কিং করে রাখ

নিজস্ব সংবাদদাতা
কালিয়াগঞ্জ ০৫ নভেম্বর ২০১৪ ০২:১১
Save
Something isn't right! Please refresh.
Popup Close

একেই গত দুই দশকের বেশি সময় ধরে শহরের রাস্তা সম্প্রসারণের কাজ হয়নি। তার ওপর একাধিক এলাকার রাস্তার দু’ধারে যত্রতত্র বেআইনিভাবে পার্কিং করে রাখা হচ্ছে একাধিক মোটরবাইক ও ছোটগাড়িও। শহরের বিভিন্ন এলাকার রাস্তার দুধারের ফুটপাত দখল করে পসরা সাজিয়ে রাখছেন ব্যবসায়ীরাও। যত্রতত্র রাস্তায় দাঁড়িয়েই যাত্রীদের তুলছে বিভিন্ন রুটের বাস। এই পরিস্থিতিতে উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জ শহরে দিনভর যানজট লেগে থাকায় বাসিন্দা ও পথচারীরা সমস্যায় পড়েছেন বলে অভিযোগ উঠেছে। বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘদিন ধরে শহরে যানজটের সমস্যা চলতে থাকলেও পুলিশ ও পুরসভার তরফে কোনও পদক্ষেপ করা হচ্ছে না। ফলে ক্ষুব্ধ বাসিন্দারা। জেলাশাসক স্মিতা পাণ্ডে ও জেলা পুলিশ সুপার সৈয়দ ওয়াকার রেজা জানান, কালিয়াগঞ্জ শহরের রাস্তা সম্প্রসারণ, বেআইনি পার্কিং ও যানজট সমস্যার বিষয়গুলি খতিয়ে দেখে প্রয়োজনে উপযুক্ত পদক্ষেপ নেবেন। অশোকপল্লি এলাকার বাসিন্দা তাপস জোয়ারদার কালিয়াগঞ্জের একটি স্কুলের শিক্ষক। তাঁর কথায়, শহরজুড়ে যানজটের কারণে মাঝেমধ্যেই স্কুলে পৌঁছতে দেরি হয়ে যায়।

কালিয়াগঞ্জ পুরসভার বিদায়ী চেয়ারম্যান কংগ্রেসের অরুণ দে সরকারের দাবি, গত এক দশকে পুরসভার তরফে একাধিকবার বেআইনি পার্কিং ও ফুটপাত দখল উচ্ছেদ অভিযান করা হয়েছে। কিন্তু কিছুদিন পরেই ফের বেআইনিভাবে পার্কিং ও ফুটপাত দখল হয়ে গিয়েছে। যানজট সমস্যার সমাধানে পুরসভার তরফে পুলিশকে একাধিকবার পদক্ষেপ করার অনুরোধ করা হলেও কোনও লাভ হয়নি। রাস্তা সম্প্রসারণের বিষয়টি জেলা প্রশাসনের এক্তিয়ারভুক্ত হওয়ায় তাঁদের কিছু করারও নেই। অরুণবাবুর কথায়, “বাসিন্দা ও ব্যবসায়ীদের একাংশ সচেতন না হলে বেআইনি পার্কিং ও ফুটপাত দখলমুক্ত করা সম্ভব নয়।” কালিয়াগঞ্জ ব্যবসায়ী সমিতির সম্পাদক সুনীল সাহার দাবি, তাঁরা বেআইনিভাবে ফুটপাত দখল করে ব্যবসা করার বিরোধী। সংগঠনের তরফে দীর্ঘদিন আগেই এই ব্যাপারে ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে। সমস্যার সমাধানের জন্য প্রশাসন পদক্ষেপ করলে তাঁদের কোনও আপত্তি নেই।

কালিয়াগঞ্জ শহরের উপর দিয়েই গিয়েছে রায়গঞ্জ-বালুরঘাট ১০ (এ) নম্বর রাজ্য সড়ক। রায়গঞ্জ-সহ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, দার্জিলিং, জলপাইগুড়ি ও কোচবিহার জেলার বিভিন্ন এলাকা থেকে শতাধিক বাস প্রতিদিন কালিয়াগঞ্জের উপর দিয়ে বালুরঘাটের দিকে যাতায়াত করে। কালিয়াগঞ্জের গণেশ টকিজ মোড় থেকে বয়রাকালী মন্দির পর্যন্ত প্রায় দুই কিলোমিটার রাস্তার দু’ধারে একাধিক বাজার, ব্যাঙ্ক, অনুষ্ঠান ভবন-সহ সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে। বাসিন্দাদের অভিযোগ, ১৯৯২ সালের পর থেকে শহরের রাজ্য সড়ক সম্প্রসারণের কাজ হয়নি। প্রতিদিন শহরের নেতাজি সুভাষ রোড, কালিবাড়ি রোড, সুকান্ত মোড়, বিবেকানন্দ মোড়, থানা রোড-সহ বিভিন্ন এলাকার রাস্তার দু’ধারে বাসিন্দাদের একাংশ যত্রতত্র বেআইনিভাবে গাড়ি পার্ক করছেন। বিভিন্ন রাস্তার দু’ধারের ফুটপাত দখল করে পসরা সাজিয়ে রাখছেন ব্যবসায়ীরা। পুর বাসস্ট্যান্ড ছাড়া শহরে কোনও বাসস্ট্যান্ডও নেই। তাই রাস্তার উপরে দাঁড়িয়েই যাত্রী তুলছে বাস।

Advertisement

কালিয়াগঞ্জ নাগরিক অধিকার রক্ষা কমিটির সভাপতি তথা বিজেপির জেলা সাধারণ সম্পাদক প্রদীপ সরকার বলেন, “এসব সমস্যার কারণে শহরজুড়ে দিনভর যানজট লেগে থাকায় বাসিন্দা ও পথচারীরা সমস্যায় পড়ছেন। দীর্ঘদিন ধরে পুরসভা ও পুলিশকে সংগঠনের তরফে সমস্যার কথা জানানো হলেও কোনও পদক্ষেপ করা হয়নি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement