Advertisement
০৭ ডিসেম্বর ২০২২

ভোট সংক্ষেপে

ভোটারদের সচেতন করতে পথে নামলেন গম্ভীরা শিল্পীরা। জেলার পাঁচ গম্ভীরার দলকে ভোটারদের সচেতন করাতে দায়িত্ব দিল প্রশাসন। মঙ্গলবার সকালে জেলা কালেকটরেটের সামনে থেকে গান গেয়ে ভোটারদের সচেতন করার কাজ শুরু করা হয়।

শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৪ ০১:৫৩
Share: Save:

গানে প্রচার

Advertisement

ভোটারদের সচেতন করতে পথে নামলেন গম্ভীরা শিল্পীরা। জেলার পাঁচ গম্ভীরার দলকে ভোটারদের সচেতন করাতে দায়িত্ব দিল প্রশাসন। মঙ্গলবার সকালে জেলা কালেকটরেটের সামনে থেকে গান গেয়ে ভোটারদের সচেতন করার কাজ শুরু করা হয়। মালদহের জেলাশাসক শরদ দ্বিবেদী বলেন, “বিধানসভা এবং লোকসভা ভোটে জেলার বেশি কিছু জায়গায় ভোট কম পড়েছে। বহু মানুষ ভোট দেননি। কেউ ভয়ে যাননি বলে দাবি করেছেন। সে জন্য নির্ভয়ে যাতে সকলে ভোট দিতে যাান সেই বার্তা দিতে গম্ভীরা শিল্পীদের সাহায্য নেওয়া হয়েছে।” গম্ভীরা দলের শিল্পী অশোক চক্রবর্তী জানান, আগে কোনও দিন নিবার্চন কমিশন কিংবা প্রশাসন ভোটারদের সচেতন করাতে গম্ভীরা গানের দলকে দায়িত্ব দেয়নি। তিনি বলেছেন, “এতে জেলার গম্ভীরা দলগুলি নতুন করে উজ্জীবিত হবে।”

প্রার্থীর ব্যাখ্যা

Advertisement

মঙ্গলবার সকালে আলিপুরদুয়ার ১ ব্লকে প্রচার সরালেন আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী দশরথ তিরকে। সকালে বনচুকামারি অঞ্চলে গিয়ে, কেন তিনি আরএসপি ছেড়ে তৃণমূলে এলেন তা বোঝানোর চেষ্টা করেন কর্মী ও উপস্থিত জনতাকে। সভায় তিনি বলেন, “মন্ত্রী করা হলেও কাজের সুযোগ ছিল না। মহাকরণে অফিসে আর্দালি, দুই অফিসার ছিল। কোনও ফাইল আমার কাছে আসত না।” তিনি বলেন, “বিধায়ক ও মন্ত্রী হিসেবে রেলে যাতায়াতে চারটি টিকিট দলের। বয়স্ক নেতাদের কেরল, দিল্লি, গুয়াহাটি, ত্রিপুরা সহ অন্যত্র মিটিংয়ে নিয়ে যাওয়া-আসা আমার কাজ ছিল। নেতার আত্মীয়েরা বাংলোয় থাকতে চাইলে তা আমাকে বুকিং করতে হত। ট্রাভেল এজেন্ট বানিয়ে রেখেছিল।”

মনোনয়ন বাতিল

বালুরঘাট কেন্দ্রের বিত্তশালী প্রার্থীর মনোনয়ন বাতিল হল। নয়ডার বাসিন্দা শান্তি যাদব নামে ওই প্রার্থী হিন্দুস্থান ক্রান্তিকারী নামে দলের হয়ে শনিবার মনোনয়ন দেন। শান্তিদেবী হলফনামায় নিজের ও তাঁর স্বামী ধর্মপাল যাদবের ৩৭ কোটি টাকার সম্পত্তির হিসাবও দাখিল করেন। তবে তিনি নয়ডার কোন অংশের ভোটার, সেই তথ্য জমা দেননি। স্ক্রুটিনির সময় তাঁর মনোনয়ন বাতিল হয়েছে।” ধর্মপাল যাদব বলেন, “মনোনয়ন পেশের দিন ওয়েব সাইটে তথ্য দেখে নিতে বলা হয়। অল্প সময়ে দিল্লি থেকে তা আনানো সম্ভব ছিল না। প্রয়োজনে মামলা করব।”

ভোট বয়কট

বছর খানেক আগে তার এলেও বিদ্যুৎ আসেনি। প্রশাসন এবং বিদ্যুৎ বণ্টন দফতরে আবেদনেও লাভ হয়নি। এর প্রতিবাদে শামুকতলার আদিবাসী অধ্যুষিত বানিয়াগাঁওবাসী ভোট বয়কট করার ডাক দিল। মঙ্গলবার সিদ্ধান্তের কথা স্মারকলিপি দিয়ে বিডিওকে জানান জানিয়ে দেন তাঁরা। আলিপুরদুয়ার ২ বিডিও সজল তামাং বলেছেন, “ওঁদের সিদ্ধান্ত প্রত্যাহার করতে বলব।”

প্রচারে অধীর

প্রদেশ কংগ্রেস নেতা অধীর চৌধুরী প্রচারে আলিপুরদুয়ার আসছেন। সঙ্গে প্রদীপ ভট্টাচার্যও। ১০ এপ্রিল কালচিনি এলাকায় সন্ধ্যায় প্রচার প্রদেশ কংগ্রেস সভাপতির। পর দিন সকাল ১০টায় আলিপুরদুয়ার ও বেলা সাড়ে ১১টায় শামুকতলায় সভা করার কথা তাঁর। ১০ এপ্রিল পলাশতলি ও সালকুমার ২-তে সভা করবেন প্রদীপ ভট্টাচার্য।

বিধানসভার প্রচার

মঙ্গলবার কুমারগ্রাম বিধানসভা উপ নির্বাচনের তৃণমূল প্রার্থী জোয়াকিম বাক্সলা কুমারগ্রামে ছয়টি কর্মিসভা করলেন। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, ভল্কা বারবিশা এক গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ রামপুর চকচকা ও লস্কর পাড়া এবং ভল্কা বারবিশা ২ পূর্ব শালবাড়ি, শালবাড়ি ভল্কা গ্রামে কর্মিসভা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.