Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Mango

এ বার ৭৫ রকমের আম বিদেশে যাবে রাজ্যের দুই জেলা থেকে, কোন কোন প্রজাতি সেই তালিকায়?

সম্প্রতি অ্যাপেডার উদ্যোগে কলকাতার রফতানিকারী সংস্থার কয়েক জন প্রতিনিধিকে মালদহে নিয়ে যাওয়া হয়। কৃষকদের সঙ্গে তাঁদের প্রাথমিক পর্যায়ের আলোচনাও হয়েছে।

APEDA will export 75 types of mango to foreign market on 75th Independence Day

বিদেশে যাবে এ রাজ্যের ৭৫টি প্রজাতির আম। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মালদহ শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ১৭:৩৮
Share: Save:

স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে এ বার বাংলা থেকে ৭৫ প্রজাতির আম বিদেশে রফতানি করতে উদ্যোগী হল এগ্রিকালচারাল অ্যান্ড প্রসেস ফুড প্রোডাক্ট এক্সপোর্ট ডেভেলপমেন্ট অথরিটি (এপিইডিএ বা অ্যাপেডা)। মালদহ এবং মুর্শিদাবাদ জেলার সুস্বাদু আমগুলির মধ্যে থেকে ৭৫টি প্রজাতিকে ইতিমধ্যে চিহ্নিত করেছে ওই সংস্থাটি। কেন্দ্রীয় সরকারের ওই সংস্থা রাজ্যের উদ্যান পালন দফতরের সঙ্গে যৌথ উদ্যোগে বিদেশে আম রফতানির পরিকল্পনা শুরু করেছে।

সম্প্রতি অ্যাপেডার উদ্যোগে কলকাতার রফতানিকারী সংস্থার কয়েক জন প্রতিনিধিকে মালদহে নিয়ে যাওয়া হয়। কৃষকদের সঙ্গে তাঁদের প্রাথমিক পর্যায়ের আলোচনাও হয়েছে। বিদেশে পাঠানো হবে যে আমগুলি তার মধ্যে রয়েছে হিমসাগর, গোপালভোগ, লক্ষ্মণভোগ, আম্রপালী, কোহিতুর ইত্যাদির মতো আম। অ্যাপেডার ডেভেলপমেন্ট ম্যানেজার সুপ্রভা মাঝি জানিয়েছেন, মূলত বাহরাইন, কাতার এবং দুবাই পাঠানো হবে।

মালদহের আম্র আধিকারিক সামন্ত লায়েক বলেন, ‘‘এ বছর জেলায় আমের খুব ভাল ফলন হওয়ার সম্ভবনা রয়েছে। গত বছর ৩৪টি প্রজাতির আম ইউরোপের বিভিন্ন দেশে গিয়েছিল। ৭৫ তম স্বাধীনতা দিবসের কথা মাথায় রেখে এ বছর ৭৫টি প্রজাতির আম বিদেশে পাঠাতে উদ্যোগী হয়েছি। রফতানিকারীরা তাতে সম্মতি দিয়েছেন। অ্যাপেডার সঙ্গেও আলোচনা হয়েছে।’’ কত পরিমাণ আম কোন কোন দেশে যাবে তার রূপরেখা তৈরি করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mango Malda Murshidabad Export
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE