Advertisement
২০ এপ্রিল ২০২৪
Coronavirus in West Bengal

করোনা-বিধি মেনেই গির্জায় বড়দিন

করোনার আশঙ্কায় বড়দিনের উৎসবে মাস্ক পরা এবং কোভিড-বিধি মান্য করার পরামর্শ গির্জার। উত্তরের চার্চগুলো সাবধানতা অবলম্বন করেছে নিজেরাই।

নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ২৩:১০
Share: Save:

করোনার আশঙ্কায় বড়দিনের উৎসবে মাস্ক পরা এবং কোভিড-বিধি মান্য করার পরামর্শ গির্জার। উত্তরের চার্চগুলো সাবধানতা অবলম্বন করেছে নিজেরাই। স্বাস্থ্য দফতরের তরফে এখনও কোনও নির্দেশিকা এ বিষয়ে দেওয়া হয়নি। তবে করোনার নতুন ‘ভ্যারিয়েন্ট’ নিয়ে যে আশঙ্কা দেখা দিয়েছে, তাতে অনেকেই ভীত। তাই আগাম সাবধানতায় জোর দিতে চাইছে গির্জা। শিলিগুড়ি, জলপাইগুড়ির গির্জাগুলো সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে।

শিলিগুড়ির প্রধাননগরে আওয়ার লেডি কুইন চার্চ বা জলপাইগুড়ির নয়াবস্তির ব্যাপ্টিস্ট চার্চে প্রতি বছরই ভিড় উপচে পড়ে। করোনা-পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসতে গত বছরও ভিড় হয়েছে। শুক্রবার লেডি কুইন চার্চে গিয়ে দেখা গিয়েছে, উৎসবের প্রস্তুতি চলছে। গির্জার তরফে জানানো হয়, কোভিড-আশঙ্কার কথা মাথায় রেখে সাবধানতা অবলম্বন করা হচ্ছে। বাগডোগরা ডায়সিসের অধীনে শিলিগুড়ি এবং বাগডোগরা এলাকার ২০টি ক্যাথলিক চার্চ রয়েছে। সে সবের দায়িত্বে থাকা বিশপ ভিনসেন্ট এন্ড বলেন, ‘‘সরকারি ভাবে কোনও নির্দেশিকা এখনও আসেনি। তবে কোভিড-আশঙ্কার কথা ভেবে বড়দিনে চার্চে যাঁরা আসবেন, তাঁদের মাস্ক পরা এবং করোনা বিধি মেনে চলার পরামর্শ দেওয়া হচ্ছে।’’ অন্য গির্জাগুলোতেও কোভিড-বিধি মেনে চলতে বলা হচ্ছে।

জলপাইগুড়ি শহরের আর একটি গির্জা কর্তৃপক্ষ জানান, করোনা ছড়াতে পারে আশঙ্কায় এ বছর মেলার জায়গা বাড়ানো হয়েছে। ভিড়ে মাস্ক বিলি করার সিদ্ধান্তও নিয়েছে বেশ কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন। একটি মিশনারি স্বেচ্ছাসেবী সংগঠনের তরফে শহরের সব গির্জার সামনে মাস্ক বিলির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংস্থাটি জানিয়েছে, কেকের পাশাপাশি, মাস্ক বিলিও হবে। জলপাইগুড়ির একাধিক গির্জা পরিচালন কমিটির সদস্য ভোলা মণ্ডল বলেন, ‘‘এখনও সরকার থেকে কোনও বিধিনিষেধ না পাঠালেও, আমরা নিজেদের মতো করে সাবধানতা নিচ্ছি। একই জায়গায় বেশি ভিড় যাতে না হয়, তা দেখা হবে। মাস্ক পরার অনুরোধ করা হবে।’’

শিলিগুড়ির একটি চার্চ পরিচালন কমিটির সম্পাদক ক্লিমেন্ট সুরিন বলেন, ‘‘উৎসবের মধ্যে যাতে সবাই নিরাপদ থাকেন, তার জন্য কোভিড-বিধি মানতে, মাস্ক পরতে বলা হয়েছে। চার্চের বাইরে নোটিসও দেওয়া হয়েছে।’’ শিলিগুড়ি চার্চ রোডের পুরনো চার্চের সঙ্গে যুক্ত মায়া দেবী বলেন, ‘‘মাস্ক পরে উদ্‌যাপনই কাম্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus in West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE