Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Arsenic contamination

Maldah: কোভিড আতঙ্কে পরিশোধিত জল ছেড়ে আর্সেনিকযুক্ত জল খাচ্ছেন মালদহের বিস্তীর্ণ এলাকার মানুষ

আর্সেনিকমুক্ত জল খাওয়া বন্ধ করেছেন। বদলে ‘বিষজল’ পান করছেন মালদহ জেলার কালিয়াচক ৩ নম্বর ব্লকের বৈষ্ণবনগর থানার অন্তর্গত একাধিক গ্রামের বাসিন্দারা।

পরিশোধিত জলের ট্যাঙ্ক।

পরিশোধিত জলের ট্যাঙ্ক। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
মালদহ শেষ আপডেট: ২১ মে ২০২১ ১৭:৫৬
Share: Save:

এলাকায় জলে প্রবল মাত্রায় রয়েছে আর্সেনিক। এ জন্য সরকারের উদ্যোগে আর্সেনিকমুক্ত পানীয় জলের ব্যবস্থা করা হয়েছে গ্রামে গ্রামে। কিন্তু উত্তরপ্রদেশ এবং বিহারের গঙ্গায় করোনা রোগীর দেহ ভাসার ছবি সামনে আসতেই আর্সেনিকমুক্ত জল খাওয়া বন্ধ করেছেন। বদলে ‘বিষজল’ পান করছেন মালদহ জেলার কালিয়াচক ৩ নম্বর ব্লকের বৈষ্ণবনগর থানার অন্তর্গত একাধিক গ্রামের বাসিন্দারা। একই ছবি মানিকচক, রতুয়া, কালিয়াচক ২ নম্বর ব্লকের অন্তর্গত বেশ কয়েকটি গ্রামে। খবর পেয়ে সতর্কতা মূলক প্রচার শুরু করেছে প্রশাসন।

গঙ্গায় করোনা রোগীদের দেহ ভাসার কথা শোনার পরই আতঙ্কিত ওই এলাকার মানুষরা। কারণ, পাইপলাইনের মাধ্যমে তাঁদের যে আর্সেনিকমুক্ত পানীয় জল দেওয়া হয়, তা গঙ্গা থেকে তুলেই পরিশোধন করা হয়। সে জন্যই ওই এলাকার বাসিন্দারা মনে করছেন, ওই পাইপলাইনের জল খেলে তাঁরাও কোভিডে আক্রান্ত হবেন। সে জন্যই পরিশোধিত জল খাওয়া বন্ধ করে আর্সেনিকযুক্ত জলই খাচ্ছেন। স্থানীয় বাসিন্দা মলি মণ্ডল বলেছেন, ‘‘গঙ্গায় ভাসছে করোনায় মৃতদের দেহ। তা দেখেই পাইপলাইনের জল পান করা বন্ধ করে দিয়েছি।’’ মলির বক্তব্যের প্রতিধ্বনি এলাকার অন্যদের গলাতেও।

বিষয়টি নিয়ে কালিয়াচক ৩ নম্বর ব্লকের বিডিও মামুন আখতার বলেছেন, ‘‘এলাকার মানুষকে সচেতন করা হচ্ছে। গঙ্গার জল খেলে কোনও বিপদ নেই, তা বোঝানো হচ্ছে।’’ চক্রান্ত করেই এই গুজব ছড়ানো হয়েছে বলেও মনে করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arsenic contamination Water pollution
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE