Advertisement
০৪ মে ২০২৪
jalpaiguri

Dhupguri: শিক্ষিকার সংখ্যা মাত্র ১! পঠনপাঠন শিকেয়, ধুঁকছে ধূপগুড়ির জুনিয়র গার্লস স্কুল

জলপাইগুড়ি জেলার বারঘরিয়া এলাকার এই স্কুলে ছাত্রী সংখ্যা বর্তমানে ১৯ জন। শিক্ষিকা এক মাত্র অস্মিতা সরকার।

একাই চারটি ক্লাস সামলান শিক্ষিকা অস্মিতা।

একাই চারটি ক্লাস সামলান শিক্ষিকা অস্মিতা। নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
জলপাইগুড়ি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ১৫:১৫
Share: Save:

শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ ঘিরে যখন রাজ্য রাজনীতিতে বিতর্ক চলছে, তখনই শিক্ষকের অভাবে ধুঁকছে জলপাইগুড়ি জেলার ধূপগুড়ির একটি স্কুল। বারঘরিয়ার উত্তর বোরাগাড়ি জুনিয়ার গার্লস হাই স্কুলে এক মাত্র ভরসা শিক্ষিকা অস্মিতা সরকার। গোটা স্কুলের জন্য মাত্র একজন শিক্ষক, অবাক লাগলেও এটাই সত্যি।

জলপাইগুড়ি জেলার বারঘরিয়া এলাকার এই স্কুলে ছাত্রী সংখ্যা বর্তমানে ১৯ জন। শিক্ষিকা এক মাত্র অস্মিতা। সরকারি নিয়ম অনুযায়ী এই স্কুলে তিন জন শিক্ষক-শিক্ষিকার থাকার কথা। ফলে পড়ুয়া থেকে একমাত্র শিক্ষিকা, সকলেই সমস্যায়। পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পঠন-পাঠন হয় এই স্কুলে। একজন মাত্র শিক্ষিকা থাকায় একটি শ্রেণিকক্ষের মধ্যেই চারটি শ্রেণির ছাত্রীদের নিয়ে চলছে পঠন-পাঠন। যখন একটি ক্লাসে অস্মিতা পড়ান, তখন বাকি তিনটি ক্লাসের ছাত্রীরা বসে থাকে।

ছাত্রীদের সমস্যার কথা স্বীকার করে নিয়েছেন স্কুল শিক্ষিকা এবং স্কুল কর্তৃপক্ষ। তাঁরা জানাচ্ছেন, উর্দ্ধতন কর্তৃপক্ষকে শিক্ষকের জন্য জানানো হলেও এখনও কোনো লাভ হয়নি। অস্মিতা বলেন, ‘‘আমার স্কুলে ১৯ জন ছাত্রী রয়েছে। সরকারি নির্দেশ অনুযায়ী তিন জন শিক্ষক-শিক্ষিকা থাকার কথা, সেখানে এক মাত্র আমি আছি। আমাকে সমস্ত কাজ করতে হয়। স্কুলে এসে সকাল বেলায় ঝাঁট দেওয়া থেকে শুরু করে ছাত্রীদের পড়ানো সমস্ত একাই করছি। কষ্ট করে একই সঙ্গে চারটি শ্রেণির ক্লাস নিতে হচ্ছে। আমি সমস্যার কথা এস আই কে জানিয়েছি। এখনও শিক্ষক নিয়োগের ব্যাপারে কোনও পদক্ষেপ হয়নি।’’

সমস্যার কথা স্বীকার করেছেন ধূপগুড়ির স্কুল পরিদর্শক তাপস দে। তিনি বলেন, ‘‘উত্তর বোরাগাড়ি জুনিয়ার গার্লস হাইস্কুলে এক শিক্ষিকা রয়েছেন। শিক্ষকের অভাব রয়েছে আমরা জানি। বিষয়টি শিক্ষিকা আমাকে জানিয়েছেন। আমি আমার উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি। দ্রুত সমস্যা সমাধানের ব্যবস্থা করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

jalpaiguri Dhupguri school
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE