×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুলাই ২০২১ ই-পেপার

নিজস্বী-নেশায় মৃত্যু দুই ছাত্রের

নিজস্ব সংবাদদাতা
রায়গঞ্জ ২২ এপ্রিল ২০১৭ ০২:২০

কিছুদিন আগেই লিলুয়ার কাছে ট্রেন লাইনে নিজস্বী তুলতে মৃত্যু হয়েছিল একাধিক ছাত্রের। ফের নিজস্বী-নেশায় প্রাণ খোয়াল দুই ছাত্র। রেল সেতুতে দাঁড়িয়ে নিজস্বী তোলার সময়ে ট্রেনের ধাক্কায় মৃত্যু হল দশম শ্রেণির দুই ছাত্রের। ওই ঘটনায় জখম হয়েছে মৃতদের এক বন্ধুও। শুক্রবার ভোর সাড়ে পাঁচটে নাগাদ ঘটনাটি ঘটেছে বিহারের কাটিহার জেলার লালপুল রেলসেতুতে।

রেল পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃতদের নাম সমীর কুমার (১৬) ও রোশন কুমার (১৬)। তাদের বাড়ি কাটিহার থানার লালায়াহি শিবাজীনগর এলাকায়। তারা কাটিহার শহরের গাঁধী হাইস্কুলে পড়াশোনা করত। প্রতিদিনের মতো এ দিন সকালেও সমীর ও রোশন তাদের বন্ধু কালি পাসোয়ানের সঙ্গে ওই রেলসেতুর পাশের একটি মাঠে প্রাতঃভ্রমণ ও শরীরচর্চা করছিল। আচমকাই তারা ট্রেনের সঙ্গে নিজস্বী তোলার জন্য ওই সেতুতে উঠে পড়ে। তারা সেতুর মাঝামাঝি জায়গায় দিয়ে দাঁড়ায়। সেইসময় কাটিহারগামী একটি ট্রেন আসতে দেখে তারা সেতুর উপরে লাইনের ধারে দাঁড়িয়ে চলন্ত ট্রেনটি-সহ মোবাইল ফোনের মাধ্যমে সেলফি ছবি তোলার চেষ্টা করে। কিন্তু তখনই ট্রেনটি দ্রুতগতিতে তাদের সামনে চলে আসে। বেগতিক বুঝে কালি সেতু থেকে নদীতে ঝাঁপ দেয়। সমীর ও রোশনকে ট্রেনটি ধাক্কা মারে।

খবর পেয়ে রেলপুলিশ ওই রেলসেতু ও নদী থেকে সমীর ও রোশনের ছিন্নভিন্ন দেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠায়। স্থানীয় জেলেরা কালিকে জখম অবস্থায় নদী থেকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করেন। তবে কোন ট্রেনের ধাক্কায় ওই দুই ছাত্রের মৃত্যু হল তা এখনও স্পষ্ট নয়। ঘটনার তদন্ত শুরু করেছে রেল। রেলকর্তারা জানান, নিজস্বী তোলার ঝুঁকি নিয়ে বারবার প্রচারেও কাজ হচ্ছে না। আরও প্রচার চালানো হবে।

Advertisement
Advertisement