Advertisement
০৩ মে ২০২৪
Darjeeling

দার্জিলিঙে তুষারপাত কবে, তাপমাত্রা কত হতে পারে, জানিয়ে দিল সিকিমের আবহাওয়া দফতর

মঙ্গলবার রাতে উত্তর সিকিমের লাচুংয়ে ভারী তুষারপাত হয়েছে৷ তার জেরে বরফে ঢেকে যায় লাচুং-সহ বিস্তীর্ণ এলাকা। তার জেরে ঠান্ডার তীব্রতা বাড়ে দার্জিলিং-সহ সমতলে।

চলতি সপ্তাহেই বিক্ষিপ্ত ভাবে তুষারপাত হতে পারে দার্জিলিঙে।

চলতি সপ্তাহেই বিক্ষিপ্ত ভাবে তুষারপাত হতে পারে দার্জিলিঙে। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১৩:২১
Share: Save:

চলতি সপ্তাহেই বিক্ষিপ্ত ভাবে তুষারপাত হতে পারে দার্জিলিঙে। এমনটাই জানাল সিকিমের আবহাওয়া দফতর। গত বছর ৩১ ডিসেম্বর শেষ বার তুষারপাত দেখা গিয়েছিল সান্দাকফুতে। তার পর থেকে তুষারপাতের জন্য হাপিত্যেশ করে বসে রয়েছেন পর্যটকরা। সেই আশা পূর্ণ হতে পারে বলেই পূর্বাভাস দিয়েছে সিকিমের আবহাওয়া দফতর।

সিকিম-সহ দার্জিলিঙে আগামী ৩-৪ দিনের মধ্যে বদলাবে আবহাওয়া। সিকিম আবহাওয়া দফতরের অধিকর্তা গোপীনাথ রাহা বলেন, ‘‘চলতি সপ্তাহে বৃহস্পতিবার এবং শুক্রবারের মধ্যে আবার উত্তর সিকিমে তুষারপাত হবে৷ তার জেরে সিকিম-সহ দার্জিলিংয়ের উঁচু জায়গাগুলিতে বিক্ষিপ্ত ভাবে তুষারপাত হবে৷’’ অন্য দিকে সমতলে পরিস্থিতির তেমন বদল হবে না বলেও জানিয়েছেন তিনি। তাঁর মতে, দিনের বেলা গরম ভাব থাকবে। আবার রাতের দিকে ঠান্ডা বাড়বে৷ তবে কুয়াশা বাড়বে৷ দার্জিলিং শহরের আশপাশে তাপমাত্রা থাকবে ৩-৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। অন্য দিকে, দার্জিলিঙের উঁচু জায়গাগুলিতে তাপমাত্রা হতে পারে ১-২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

দার্জিলিঙের উঁচু জায়গাগুলির মধ্যে রয়েছে সান্দাকফু, ফালুট, চন্দু এবং টুংলিং। এর মধ্যে গত বছরের শেষে তুষারপাত হয়েছিল সান্দাকফুতে।

মঙ্গলবার রাতে উত্তর সিকিমের লাচুংয়ে ভারী তুষারপাত হয়েছে৷ তার জেরে বরফে ঢেকে গিয়েছে লাচুং-সহ বিস্তীর্ণ এলাকা। চলতি মাসের ৩ তারিখে শেষ তুষারপাত হয়েছিল উত্তর সিকিমের লাচুং, লাচেন-সহ বিভিন্ন এলাকায়৷ তার পর থেকে আবহাওয়া খানিকটা স্বাভাবিক থাকলেও আবার পারদ নিম্নমুখী হয় মঙ্গলবার। রাতে সিকিমে তুষারপাতের জেরে ঠান্ডার তীব্রতা বাড়ে দার্জিলিং-সহ সমতলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Darjeeling Snowfall North Sikkim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE