×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ অগস্ট ২০২১ ই-পেপার

রোগীকে ফেরালেই কড়া শাস্তি, নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ জুন ২০২০ ০৫:১৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মৌখিক নির্দেশে কাজ হয়নি। তাই এ বার সরকারি-বেসরকারি হাসপাতালে করোনা রোগীদের ভর্তি নিয়ে হয়রানি বন্ধে কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি দিয়ে নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর।

মঙ্গলবার রাতে সরকারি এবং বেসরকারি হাসপাতালের জন্য পৃথক নির্দেশিকা জারি করে বলা হয়েছে, রোগী প্রত্যাখ্যানের রিপোর্ট পেলে ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্টস অ্যাক্টে সংশ্লিষ্ট বেসরকারি হাসপাতালের লাইসেন্স সাসপেন্ড করা হতে পারে। সরকারি হাসপাতাল রোগী ফেরালে দায়িত্বপ্রাপ্ত আধিকারিকের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের দায়ে সার্ভিস রুল অনুযায়ী ব্যবস্থা নেওয়া হতে পারে।

এই নির্দেশ যাতে কার্যকর হয়, তা সরকারি হাসপাতালের সুপারদের নিশ্চিত করতে বলা হয়েছে। কারণ ব্যাখ্যা করে জানানো হয়েছে, করোনা রোগীদের চিকিৎসার জন্য কী ধরনের প্রস্তুতি নিতে হবে, সে বিষয়ে বিভিন্ন সময়ে নির্দেশিকা জারি হয়েছে। তা-ও রোগী প্রত্যাখ্যানে ছেদ পড়েনি। সরকারি নির্দেশ মানার প্রশ্নে হাসপাতালগুলির আচরণ ‘গয়ংগচ্ছ’ বলে বর্ণনা করা হয়েছে। গত সপ্তাহেই বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে বৈঠকে রোগী প্রত্যাখ্যান নিয়ে সতর্ক করেছিলেন মুখ্যসচিব রাজীব সিংহ। এ দিনের নির্দেশ তাই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন চিকিৎসকদের একাংশ।

Advertisement
Advertisement