Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ভোটের বিজ্ঞপ্তি জারি ১২ এপ্রিল

বাঁকুড়া, বিষ্ণুপুর ও পুরুলিয়া লোকসভা কেন্দ্রের ভোটের বিজ্ঞপ্তি জারি হচ্ছে ১২ এপ্রিল। সে দিন থেকে ১৯ এপ্রিল পর্যন্ত প্রার্থীরা মনোনয়নপত্র জমা

নিজস্ব সংবাদদাতা
বাঁকুড়া ও পুরুলিয়া ০৭ মার্চ ২০১৪ ০৬:২৭
Save
Something isn't right! Please refresh.
ভোটগ্রহণ ৭ মে। দিন ঘোষণার পরের দিন বৃহস্পতিবার সকাল থেকেই ভোট প্রচারে দেওয়াল লিখন। পুরুলিয়া শহরে তোলা নিজস্ব চিত্র।

ভোটগ্রহণ ৭ মে। দিন ঘোষণার পরের দিন বৃহস্পতিবার সকাল থেকেই ভোট প্রচারে দেওয়াল লিখন। পুরুলিয়া শহরে তোলা নিজস্ব চিত্র।

Popup Close

বাঁকুড়া, বিষ্ণুপুর ও পুরুলিয়া লোকসভা কেন্দ্রের ভোটের বিজ্ঞপ্তি জারি হচ্ছে ১২ এপ্রিল। সে দিন থেকে ১৯ এপ্রিল পর্যন্ত প্রার্থীরা মনোনয়নপত্র জমা করতে পারবেন। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৩ এপ্রিল। দুই জেলা প্রশাসন সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে বাঁকুড়ার জেলাশাসক বিজয় ভারতী বলেন, “বাঁকুড়া ও বিষ্ণুপুর দু’টি লোকসভা কেন্দ্রে এই জেলার মধ্যে মোট তিন হাজার ২৩৪টি ভোট গ্রহণ কেন্দ্র থাকছে। মোট সাধারণ ভোটারের সংখ্যা ২৫ লক্ষ ২৭ হাজার ১৫৬ জন। তাঁদের মধ্যে পুরুষ ভোটার ১৩ লক্ষ ২ হাজার ৮২০ জন এবং মহিলা ভোটার ১২ লক্ষ ২৪ হাজার ৩৩৬ জন। তার মধ্যে এই জেলায় বাঁকুড়া লোকসভা কেন্দ্রের সাধারণ ভোটার রয়েছেন ১২ লক্ষ ৭৬ হাজার ১৯৩ জন, বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রের ১২ লক্ষ ৫০ হাজার ৯৬৩ জন ভোটার। এ ছাড়াও জেলায় মোট সরকারি কর্মচারী ভোটার রয়েছেন ৫ হাজার ১৪৮ জন। জেলাশাসক বলেন, “স্পর্শকাতর বুথ এখনও আমরা চিহ্নিত করতে পারিনি। এ বিষয়ে পুলিশ প্রশাসনের সঙ্গে আলোচনায় বসব। নির্বাচন কমিশনের নির্দেশ মতোই প্রতিটি বুথে ব্যবস্থাপনা করা হবে।” তিনি জানান, শনিবার সর্বদল বৈঠক ডাকা হয়েছে।

এ বার লোকসভার ভোটে বিধানসভা ভিত্তিক পর্যবেক্ষকের সঙ্গে একজন সচেতনতা বিষয়ক পর্যবেক্ষকও জেলায় আসছেন। বুধবার সাংবাদিক বৈঠকে এ কথা জানিয়েছেন পুরুলিয়ার জেলাশাসক তন্ময় চক্রবর্তী। তিনি বলেন, “এ বার বাড়তি ভাবে সচেতন বিষয়ক একজন পর্যবেক্ষক থাকছেন। তিনি বিভিন্ন এলাকা ঘুরে দেখবেন। এ বার ‘নোটা’ অর্থাত্‌ ভোটারের কোনও প্রার্থীকেই ভোট না দেওয়ার অধিকার থাকায় ওই পর্যবেক্ষককে ভোটদানের বিষয়টি বিশেষ করে নজরে রাখবেন।”

Advertisement

জেলাশাসক জানান, মনোনয়ন পেশ করার সময় প্রার্থীর সঙ্গে সর্বাধিক চার জন অফিস চত্বরের মধ্যে আসতে পারবেন এবং গাড়ির সংখ্যা সবার্ধিক তিনটি থাকতে পারে। প্রচারে মোটরবাইক মিছিল করা চলবে না। রিকশায় কোনও প্রার্থীকে ভোট দেওয়ার সমর্থনে কিছু লেখা থাকলে ওই রিকশা ভোটের বাহন হিসেবে চিহ্নিত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement