Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Poush Mela

Poush Mela 2021: ঐতিহ্য মেনে নির্দিষ্ট দিনে শুরু বিকল্প পৌষমেলা, জমজমাট বোলপুরের ডাকবাংলো ময়দান

বিকল্প মেলায় ভিড় জমাতে শুরু করেছেন বীরভূম সহ রাজ্যের নানা প্রান্তের পর্যটকরা। মেলায় ৫০০-র বেশি ষ্টল বসেছে।

শুরু বিকল্প পৌষ মেলা।

শুরু বিকল্প পৌষ মেলা। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২১ ১৫:২৪
Share: Save:

পৌষমেলার ঐতিহ্য মেনেই নির্দিষ্ট দিনে শুরু হল বিকল্প মেলা। বৃহস্পতিবার বোলপুরের ডাকবাংলো ময়দানে বিকল্প পৌষমেলার উদ্বোধন করেন প্রবীণ আশ্রমিক সুপ্রিয় ঠাকুর। বিশ্বভারতীর তরফে পৌষমেলার আয়োজন না করা হলেও বিকল্প পরিকল্পনা নেয় বাংলা সংস্কৃতি মঞ্চ। সেই মতো, দীর্ঘ দিনের প্রথা মেনে ২৪ ডিসেম্বর থেকে শুরু হল বিকল্প মেলা। আগামী ২৮ ডিসেম্বর পর্যন্ত চলবে এই মেলা। ঘটনাচক্রে বিকল্প মেলার উদ্বোধনের দিনেই পৌষমেলা না হওয়ার দায় রাজ্য সরকারের উপর চাপিয়েছেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। যদিও বিদ্যুৎ ‘মিথ্যা’ বলছেন বলে পাল্টা তোপ দেগেছেন রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিংহ।
রাজ্য সরকার এবং বিশ্বভারতীর উপাচার্যের এই সঙ্ঘাতের মধ্যেই উদ্বোধন হয়েছে বিকল্প পৌষমেলার। বৃহস্পতিবার সকালে বিশ্বভারতীর উপাসনা গৃহ থেকে ডাকবাংলো মাঠ অবধি একটি পদযাত্রার আয়োজন করা হয়। এর পর ডাকবাংলো মাঠে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে সূচনা হয় বিকল্প মেলার। তবে অনুষ্ঠানে ঐতিহ্যবাহী পৌষমেলার কথা উঠেছে বার বার। প্রশ্ন উঠেছে উপাচার্যের ভূমিকা নিয়েও।

বিকল্প মেলায় ভিড় জমাতে শুরু করেছেন বীরভূম-সহ রাজ্যের নানা প্রান্তের পর্যটকরা। মেলায় ৫০০-র বেশি স্টল বসেছে। বিকল্প মেলা ঘিরে পুলিশি নিরাপত্তাও চোখে পড়ার মতো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Poush Mela Bolpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE