Advertisement
০৪ মে ২০২৪
Kali Puja

কালীপুজোয় থিম খবরের মণ্ডপ! বড়দের নস্টালজিয়া ছুঁয়ে ছোটদের চেনানোই লক্ষ্য

সভ্যতার অগ্রগতির সঙ্গে সঙ্গে বদলে গিয়েছে সংবাদমাধ্যমের ভাষা। সংবাদপত্র, বেতার, দূরদর্শন, টেলিফোন, মোবাইল এবং ইন্টারনেট ব্যবস্থা— কালীপুজোর মণ্ডপে সেই বিবর্তনের ইতিহাসই তুলে ধরেছে খাতড়ার ওই ক্লাবটি।

সংবাদপত্র দিয়ে তৈরি মণ্ডপের অংশ।

সংবাদপত্র দিয়ে তৈরি মণ্ডপের অংশ। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বাঁকুড়া শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ১৮:২২
Share: Save:

সময়ের সঙ্গে বদলে চলেছে তার মাধ্যম। কিন্তু খবরের গুরুত্ব আদিকালে যেমন ছিল আজও তাই আছে। এই বিষয়ভাবনাকেই কালীপুজোয় মণ্ডপের থিম হিসাবে তুলে ধরেছে বাঁকুড়ার খাতড়ার একটি ক্লাব। ‘আমরা ক’জন’ নামে ওই ক্লাবের মণ্ডপ দেখতে পুজোর আগেই ভিড় তুঙ্গে।

সভ্যতার অগ্রগতির সঙ্গে সঙ্গে বদলে গিয়েছে সংবাদমাধ্যমের ভাষা। সংবাদপত্র, বেতার, দূরদর্শন, টেলিফোন, মোবাইল এবং ইন্টারনেট ব্যবস্থা— কালীপুজোর মণ্ডপে সেই বিবর্তনের ইতিহাসই তুলে ধরেছে খাতড়ার ওই ক্লাবটি। মণ্ডপের মূল অংশ তৈরি হয়েছে পালতোলা নৌকার আদলে। সে মণ্ডপের দু’ধারের গ্যালারিতে মডেলের সাহায্যে তুলে ধরা হয়েছে সংবাদমাধ্যমের বিবর্তনের ধারাকে। মণ্ডপ তৈরি হয়েছে খবরের কাগজ দিয়ে। উদ্যোক্তারা জানিয়েছেন, মণ্ডপ তৈরি করতে লেগেছে প্রায় ৬০ কিলোগ্রাম পুরনো খবরের কাগজ।

পুজো উদ্যোক্তা জয়ন্ত কুণ্ডু বলেন, ‘‘যে মাধ্যমগুলি আমাদের খবর জানায় সেই মাধ্যমগুলির খবর কে রাখে? সময়ের সঙ্গে সঙ্গে একের পর এক মাধ্যমের প্রয়োজনীয়তা ফুরিয়েছে। বহু মাধ্যম আজ অচল। সেই মাধ্যমগুলির সঙ্গে নতুন প্রজন্মকে পরিচয় করাতেই আমাদের এই উদ্যোগ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kali Puja kali Puja 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE