Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

ব্লক অফিস যেন মেলাচত্বর

নিজস্ব সংবাদদাতা
বোলপুর ০৫ এপ্রিল ২০১৮ ০০:১৪
পংক্তিভোজ। বোলপুর-শ্রীনিকেতন ব্লক অফিসের সামনে। ছবি: বিশ্বজিৎ রায়চৌধুরী

পংক্তিভোজ। বোলপুর-শ্রীনিকেতন ব্লক অফিসের সামনে। ছবি: বিশ্বজিৎ রায়চৌধুরী

মনোনয়নপত্র জমা দেওয়ার তৃতীয় দিনেও বিরোধী দলের কারও দেখা মিলল না বোলপুর এবং ইলামবাজার বিডিও অফিসে। বুধবারও শুধু শাসকদলের মনোনীত প্রার্থীরাই জমা দিলেন মনোনয়নপত্র।

প্রার্থীকে নিয়ে হইহই করে কর্মীরা মনোনয়নপত্র জমা দিতে আসছেন। কোনও কোনও শোভাযাত্রায় চলছে আদিবাসী নাচগান। বাজছে ধামসা-মাদল— দিনভর এমনই ছবি দেখা গেল সেখানে। কিন্তু বিডিও অফিসের ১০০ মিটারের মধ্যে জারি হয়েছে ১৪৪ ধারা। সেখানে রয়েছে পুলিশের ব্যারিকেড। ভিতরে ঢুকতে পারছেন শুধু মনোনীত প্রার্থী এবং দু’জন করে প্রস্তাবক। বাকিরা কেন ভিতরে যেতে পারবেন না প্রশ্ন তুললে, পুলিশই ১৪৪ ধারার কথা তাঁদের বুঝিয়ে দিচ্ছেন।

ওই এলাকার বাইরে অবশ্য তুমুল ভিড়। একঝলক দেখলে বোঝা দায়, মেলা বসেছে নাকি মনোনয়নপত্র জমা দেওয়ার ভিড়। মাথার উপর চৈত্রের ঠা-ঠা রোদ। আশ্রয় বলতে গাছের তলা। কোথাও কোথাও ত্রিপল দিয়ে ছাউনি তৈরি করা হয়েছে। সেখানেই বসছেন কর্মীরা। এত লোক দেখে জিনিস বিক্রি হওয়ার আশায় জমছে মুড়ি, আখের রস, আইসক্রিমের পসরাও। বিক্রেতারা কেউই বিডিও অফিস সংলগ্ন এলাকায় বসেন না। কেউ বসেন সৃজনীতে, কেউ বা মূল রাস্তায়। এক আখের রস বিক্রেতা জানান, বুধবারই প্রথম এখানে এসেছেন। বিক্রিও হয়েছে ভালই। মনোনয়নপত্র জমা দেওয়ার সময়সীমা, অর্থাৎ আগামী পাঁচ দিন এখানেই আসার ইচ্ছা রয়েছে তাঁর। অন্য কথা জানালেন এক আইসক্রিম বিক্রেতা। তিনি বলেন, ‘‘সবাই ২-৫ টাকার আইসক্রিমের খোঁজ করছে। ওই আইসক্রিম তো আমি রাখিনা। কাল থেকে আর আসব না এখানে।’’

Advertisement

রূপপুর গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে কর্মীদের জন্য দুপুরের খাবারের ব্যবস্থা করা হয়েছে। দেওয়া হচ্ছে ভাত, ডাল, তরকারি, ডিমের ঝোল। পঞ্চায়েত সমিতির এক সদস্য জানালেন, মঙ্গলবার প্রায় দেড় হাজার দলীয় কর্মী খেয়েছিলেন। বুধবার সংখ্যাটা ছিল ২ হাজারের কাছাকাছি। তৃতীয় দিনে বোলপুর বিডিও অফিসে তৃণমূলের পক্ষ থেকে বাহিরী-পাঁচশোয়া গ্রাম পঞ্চায়েতের ৩টি আসন, সিঙি গ্রাম পঞ্চায়েতের ৫টি আসন, সিয়ান-মুলুক গ্রাম পঞ্চায়েতের ৬টি আসন, রূপপুর গ্রাম পঞ্চায়েতের ৪টি আসন, সর্পলেহনা-আলবাঁধা গ্রাম পঞ্চায়েতের ৯টি আসনে মনোনয়নপত্র জমা পড়েছে।

কসবা পঞ্চায়েত সমিতির ১টি আসনেও মনোনয়নপত্র জমা পড়েছে। বোলপুর মহকুমা প্রশাসনিক দফতরে নানুর জেলা পরিষদের ১টি আসনে মমতাজ বেগম ও ইলামবাজার জেলা পরিষদের ১টি আসনে প্রসেনজিৎ সাহা মনোনয়নপত্র জমা দিয়েছেন। ইলামবাজার বিডিও অফিসে গ্রাম পঞ্চায়েতের ৮টি আসনে ও পঞ্চায়েত সমিতির ৮টি আসনে মনোনয়ন জমা পড়েছে।



Tags:
Panchayet Electionপঞ্চায়েত নির্বাচন Ilambazar Bolpur

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement