Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

উন্নয়নের সুফল নিয়ে চর্চা

বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে মঙ্গলবার নানা অনুষ্ঠান হল পুরুলিয়ায়। ১৯৯৪ সালে রাষ্ট্রসঙ্ঘ ৯ অগস্ট দিনটি আন্তর্জাতিক বিশ্ব আদিবাসী দিবস হিসাবে ঘো

নিজস্ব সংবাদদাতা
মানবাজার ও নিতুড়িয়া ১০ অগস্ট ২০১৬ ০২:২৯
Save
Something isn't right! Please refresh.
নিতুড়িয়ার পথে। মঙ্গলবারের নিজস্ব চিত্র।

নিতুড়িয়ার পথে। মঙ্গলবারের নিজস্ব চিত্র।

Popup Close

বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে মঙ্গলবার নানা অনুষ্ঠান হল পুরুলিয়ায়। ১৯৯৪ সালে রাষ্ট্রসঙ্ঘ ৯ অগস্ট দিনটি আন্তর্জাতিক বিশ্ব আদিবাসী দিবস হিসাবে ঘোষণা করে।

এ দিন বান্দোয়ানে ভারত জাকাত পাঠুয়া গাঁওতার উদ্যোগে আলোচনা সভা হয়। বোরো থানার ডাঙ্গরডি গ্রামের মোড়ে আদিবাসী অধিকার মঞ্চ এবং মানবাজার ১ ব্লকে চল্লাহাট প্রাঙ্গণে মাঝি পরগণা মহলের উদ্যোগে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। নিতুড়িয়া থানার সরবড়ি মোড়ে নিতুড়িয়া ল্যাম্পস সোসাইটি ও খেরওয়াল সমম্বয় কমিটির উদ্যোগেও আলোচনা সভা হয়। সেখানে আদিবাসীদের ‘জল, জমি ও অরণ্যের অধিকার’ সুনিশ্চিত করতে আদিবাসীদের একত্রিত হওয়ার ডাক দেওয়া হয়। তাতে হাঁটেন স্থানীয় বিধায়ক পূর্ণচন্দ্র বাউরি, রঘুনাথপুর মহকুমা প্রশাসনের ডেপুটি ম্যাজিস্ট্রেট মৃদুল শ্রীমানি। আদিবাসীদের উন্নয়নে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্প থাকলেও বেশির ভাগ আদিবাসীই তার সুফল পাচ্ছেন না বলে বিভিন্ন সভায় অভিযোগ ওঠে। একই সঙ্গে আদিবাসীদের ইতিহাস, ভাষা ও সংস্কৃতি ধরে রাখতে শিক্ষার প্রয়োজন বলেও মনে করিয়ে দেওয়া হয়। বিভিন্ন সামাজিক এবং অর্থনৈতিক প্রকল্পগুলির সরলীকরণের কথাও উঠে এসেছে। বক্তারা আদিবাসী সম্প্রদায়ের জল, জমি ও জঙ্গলের অধিকার পাওয়ার দাবিতে একত্রিত হয়ে কাজ করার আর্জিও রাখেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement