Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Education

Education: এত ছুটি! প্রশ্ন উঠছে কলেজ, বিশ্ববিদ্যালয়ে

সরকারের নির্দেশ পেয়ে কোনও বিশ্ববিদ্যালয় অনলাইন ক্লাসের সিদ্ধান্ত নিয়েছে। কোথাও কয়েক দিন অপেক্ষা করে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবা হচ্ছে।

কলেজ বিশ্ববিদ্যালয়ে টানা ৪৫ দিন ছুটি!

কলেজ বিশ্ববিদ্যালয়ে টানা ৪৫ দিন ছুটি! প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২২ ০৫:৪৪
Share: Save:

কলেজ, বিশ্ববিদ্যালয়ে টানা ৪৫ দিনের গরমের ছুটির ঘোষণা নিয়ে উচ্চশিক্ষা মহলে বিতর্কের সৃষ্টি হয়েছে।

সরকারের নির্দেশ পেয়ে কোনও বিশ্ববিদ্যালয় অনলাইন ক্লাসের সিদ্ধান্ত নিয়েছে। কোথাও কয়েক দিন অপেক্ষা করে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবা হচ্ছে।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার জানিয়েছেন, ২ মে থেকে তাঁদের স্নাতকোত্তর ক্লাস অনলাইনে হবে। যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখনই এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নিচ্ছেন না বলে সূত্রের খবর। সামনে বেশ কয়েক দিন ছুটি আছে। এর পরে আবহাওয়া দেখে পড়ুয়াদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিতে চাইছেন কর্তৃপক্ষ।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবজ্যোতি কোনার জানিয়েছেন, তাঁদের অ্যাকাডেমিক বডি খুব তাড়াতাড়ি বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। রাজ্য বিএড বিশ্ববিদ্যালয় এবং ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এই সপ্তাহটা তাঁরা দেখবেন। এর পরে যদি বৃষ্টির সম্ভাবনা থাকে, তা হলে ক্লাস যেমন চলছে তেমনই চলবে। না হলে ক্লাস অনলাইনে করানো হবে।

রাজ্যের স্বশাসিত বিশ্ববিদ্যালয়গুলিতে গরমের ছুটি দেওয়ার বিষয়ে সরকার এ ভাবে হস্তক্ষেপ করতে পারে কি না, বিতর্ক মূলত তা নিয়ে। পশ্চিমবঙ্গ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি শুভোদয় দাশগুপ্ত এ দিন বলেন, ‘‘এই ধরনের নির্দেশে কার্যত অনলাইন ক্লাস এবং অনলাইন পরীক্ষার ক্ষেত্র প্রস্তুত হয়। গরমের কঠিনতম দিনগুলো পেরিয়ে যাওয়ার মুখে এই আদেশনামা। এই সিদ্ধান্তে কোথাও মতপ্রকাশের সুযোগ পাচ্ছেন না শিক্ষক, ছাত্র, অভিভাবকেরা।’’
কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সম্পাদক সাংখ্যায়ন চৌধুরী এ দিন বলেন, ‘‘দীর্ঘ অতিমারি কাটিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পড়াশোনা সবে ছন্দে ফিরছে। সিমেস্টার শেষে পরীক্ষার আয়োজন শুরু হতে চলেছে। এই সময় গরমের কারণ দেখিয়ে আবার ক্যাম্পাস বন্ধ করে অনলাইন ক্লাসের সিদ্ধান্ত অবিবেচনাপ্রসূত।’’ তিনি জানান, ছাত্রছাত্রীদের সঠিক মূল্যায়নের জন্য অফলাইন পরীক্ষার কোনও বিকল্প নেই।

যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক পার্থপ্রতিম রায় জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে অনলাইন ক্লাস এবং অনলাইন পরীক্ষার বিরোধী তাঁরা। কারণ, এতে সব থেকে ক্ষতিগ্রস্ত হবেন পড়ুয়ারা। বহু শিক্ষকের বক্তব্য, ল্যাবরেটরিভিত্তিক বিষয়গুলির পড়ুয়াদের ক্ষতি হবে সব চেয়ে বেশি। এই ছুটির নির্দেশের বিরোধিতা করেছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির শিক্ষক সমিতি (আবুটা)-ও। দুই শিক্ষক সমিতিরই বক্তব্য স্বাধিকারের উপরে এ আঘাতের নামান্তর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE