Advertisement
২৫ এপ্রিল ২০২৪
saradha

Saradha Scam: সারদা তহবিল দিন তালুকদার কমিটিকে, হাই কোর্টের নির্দেশে ক্ষতিপূরণের আশা!

হাই কোর্টের নির্দেশ, যে সব সম্পত্তি বিভিন্ন সংস্থার হাতে রয়েছে, তালুকদার কমিটি সেগুলি বাজার নিয়ামক সংস্থা সেবির মাধ্যমে বিক্রি করবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২২ ১৮:২১
Share: Save:

শ্যামল সেন কমিশন বন্ধ হওয়ার পর সারদার প্রতারিত আমানতকারীদের টাকা ফেরানোর নতুন আশা জাগল কলকাতা হাই কোর্টের নির্দেশে। সারদার মামলা হাইকোর্ট পাঠাল অবসরপ্রাপ্ত বিচারপতি শৈলেন্দ্রপ্রসাদ তালুকদারের কমিটির হাতে। আবেদনকারী পক্ষের আইনজীব অরিন্দম দাস জানিয়েছেন, একই সঙ্গে সিবিআই, ইডি, রাজ্য সরকার-সহ বিভিন্ন সংস্থার হেফাজতে সারদার যত টাকা ও সম্পত্তি আছে, সে সব তালুকদার কমিটির হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

সোমবার বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি শুভেন্দু সামন্তের ডিভিশন বেঞ্চের নির্দেশ, যে সব স্থাবর ও অস্থাবর সম্পত্তি এখনও বিভিন্ন সংস্থার হাতে রয়েছে, তালুকদার কমিটি সেগুলি বাজার নিয়ামক সংস্থা সেবির মাধ্যমে বিক্রি করবে। এর পর ওই কমিটি আমানতকারীদের টাকা ফেরতে পদক্ষেপ করবে।

এর আগে সারদা মামলায় ৫০০ কোটির তহবিল গড়ার ঘোষণা করেছিল রাজ্য। অবসরপ্রাপ্ত বিচারপতি শ্যামল সেনের কমিশনের কাছে রাজ্য ২৮৭ কোটি টাকা প্রতারিত আমানতকারীদের ক্ষতিপূরণ বাবদ দেওয়ার জন্য দিয়েছিল। আমানতকারীদের আর এক আইনজীবী শুভাশীষ চক্রবর্তী হাই কোর্টকে জানিয়েছেন, ওই তহবিলে ১৪০ কোটি টাকা এখনও পড়ে রয়েছে। তাঁদের আবেদন, রাজ্য ওই টাকাও তালুকদার কমিটির হাতে দিক।

প্রসঙ্গত, সারদা-সহ ৮৬টি বেআইনি অর্থলগ্নি সংস্থার কার্যকলাপ তদন্তের জন্য শ্যামল সেন কমিশনকে দায়িত্ব দিয়েছিল রাজ্য সরকার সরকার। কমিশনের কাজের পরিধি ঠিক করতে ছ’টি বিজ্ঞপ্তি জারি করা হয়। ২০১৪-র ২৩ এপ্রিল কমিশন চালু হওয়ার পর থেকে টাকা ফেরত চেয়ে আবেদন জানান সাড়ে ১৭ লক্ষ আমানতকারী। সূত্রের খবর, এঁদের মধ্যে ৩ লক্ষ ৯০ হাজার জনকে চেক বিলি করেছিল কমিশন। নানা কারণে আমানতকারীদের দিতে পারেনি বলে ১০২ কোটি টাকা রাজ্যকে ফিরিয়ে দেয় কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

saradha saradha scam Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE