Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

Duare Sarkar: ভাইফোঁটার দিন থেকে দুয়ারে সরকার রাজ্যে, চলবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের ফর্ম বিলিও

ইতিমধ্যেই রাজ্যের ৯৯ শতাংশ মানুষ এই প্রকল্পের সুবিধা পেয়েছেন, বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠক করে জানালেন মুখ্যমন্ত্রী মমতা।

দুয়ারে সরকার এবং লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে বড় ঘোষণা মমতার।

দুয়ারে সরকার এবং লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে বড় ঘোষণা মমতার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২১ ১৯:০১
Share: Save:

দুয়ারে সরকার প্রকল্পের দ্বিতীয় দফার আয়োজন শুরু করে দিয়েছে রাজ্য সরকার। ভাইফোঁটার দিন থেকে রাজ্য জুড়ে শুরু হবে দ্বিতীয় দফার ‘দুয়ারে সরকার’ প্রকল্প। ইতিমধ্যেই রাজ্যের ৯৯ শতাংশ মানুষ এই প্রকল্পের সুবিধা পেয়েছেন, বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠক করে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্প নিয়েও বড় ঘোষণা করলেন তিনি।
বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী বলেন, ‘‘রাজ্যের সব সংবাদমাধ্যমে দুয়ারে সরকারের দ্বিতীয় দফার বিজ্ঞাপণ পাঠিয়ে দেওয়া হয়েছে। আগামী সোমবার থেকে রাজ্য জুড়ে বিভিন্ন জায়গায় চালু করা হবে শিবির। তা চলবে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। রাজ্য সরকারের ১৮টি প্রকল্পের সুবিধা পেতে ওই শিবিরে আবেদন করা যাবে। রাজ্যে এ রকম ১৭ হাজারের বেশি শিবির খোলা হবে সাধারণ মানুষের আবেদন খতিয়ে দেখার জন্য।’’ দুয়ারে প্রকল্পের শিবির লাগোয়াই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের শিবির তৈরি করা হবে, জানালেন মুখ্যমন্ত্রী।

গ্রাফিক- শৌভিক দেবনাথ।

গ্রাফিক- শৌভিক দেবনাথ।

আগামী ১ সেপ্টেম্বর থেকেই রাজ্যে চালু হচ্ছে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। এই প্রকল্পের সুবিধা পেতে বিনামূল্যে ফর্ম পাবেন উপভোক্তারা। গত বিধানসভা নির্বাচনের সময়ে এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মমতা। প্রতিশ্রুতি মতোই রাজ্যের গৃহবধূদের জন্য ওই প্রকল্প চালু করার কাজে উদ্যোগী হলেন তিনি। এই প্রকল্পের আওতায় গৃহবধূরা মাসে ৫০০ টাকা এবং তফসিলি জাতি-উপজাতির এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির মহিলারা মাসে এক হাজার টাকা করে পাবেন।

বৃহস্পতিবার মমতা জানান, ‘‘প্রকল্পের সুবিধা পেতে কোনও কর দিতে হবে না। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের ফর্ম দেবেন সরকারি আধিকারিকরাই।’’ এই প্রকল্পে দুর্নীতি যাতে না-ঘটে, তার জন্য একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। মুখ্যমন্ত্রী বলেন, বাইরে থেকে বা অন্য কোনও সূত্র থেকে এই প্রকল্পের ফর্ম পাওয়া যাবে না। ফর্মেই একটি হেল্পলাইন নম্বর দেওয়া থাকবে। কোনও অভিযোগ থাকলে বিশেষ হেল্পলাইন নম্বরে ফোন করতে হবে। অভিযোগ থাকলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে, মমতা জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Duare sarkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE