Advertisement
০৭ অক্টোবর ২০২২
Partha Chatterjee

Partha Arpita Case: ৬০টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট, খামারবাড়ি, ভুয়ো সংস্থা, আদালতে পার্থর বিরুদ্ধে সওয়াল ইডির

বাবলি চট্টোপাধ্যায়ের নামে একটি ট্রাস্টের সন্ধান পাওয়া গিয়েছে। সেই ট্রাস্টের আর্থিক লেনদেনের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে ইডি।

পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায়।

পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ২১:২৪
Share: Save:

এসএসসি নিয়োগ মামলায় ১৪ দিনের জেল হেফাজত শেষে বৃহস্পতিবার বিশেষ আদালতে তোলা হয়েছিল রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং তাঁর ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়কে। আদালতে পার্থর শারীরিক অবস্থার কথা জানিয়ে জামিনের আবেদন করেন তাঁর আইনজীবী। কিন্তু ইডি-র আইনজীবী পাল্টা জানান, পার্থর বিরুদ্ধে বেশ কিছু নতুন তথ্যপ্রমাণ পাওয়া গিয়েছে। তাঁকে এই বিষয়ে আরও জিজ্ঞাসাবাদের প্রয়োজন রয়েছে বলেও জানানো হয় ইডি-র তরফে।

ইডি-র আইনজীবী ফিরোজ এডুলজি আদালতে দাবি করেন, পার্থ তদন্তে সহযোগিতা করেননি। পার্থ-‘ঘনিষ্ঠ’ অর্পিতার ফ্ল্যাট থেকে পাওয়া বিপুল অর্থের উৎস সম্পর্কেও মুখ খোলেননি প্রাক্তন মন্ত্রী। ইডি প্রথমে ৫০টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের কথা জানালেও পরে আরও ১০টি অ্যাকাউন্ট, অর্থাৎ মোট ৬০টি অ্যাকাউন্টের খোঁজ পাওয়া গিয়েছে বলে বৃহস্পতিবার দাবি করেছে ইডি। বাবলি চট্টোপাধ্যায়ের নামে একটি ট্রাস্টের সন্ধান পেয়েছে পুলিশ। এই ট্রাস্টের নামে একটি ‘ইন্টারন্যাশনাল স্কুল’ আছে বলে আদালতকে জানিয়েছেন ইডি-র আইনজীবী। প্রসঙ্গত, পার্থর প্রয়াত স্ত্রীর নামও বাবলি চট্টোপাধ্যায়। এই ট্রাস্টের মাধ্যমে হওয়া টাকার লেনদেনের বিষয়টিও খতিয়ে দেখতে চাইছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ইডি-র তরফে আরও দাবি করা হয়, উত্তর ২৪ পরগনার ধোপাগাছি গ্রামে পার্থ-অর্পিতার যৌথ মালিকানায় চলা ‘অপা ইউটিলিটি সার্ভিসেস’-এর একটি খামার বাড়ি আছে। এই খামারবাড়িটিকে বনভোজনের জন্যও ব্যবহার করা হত বলে ইডির কাছে তথ্যপ্রমাণ এসেছে। এই নিয়ে আরও বিস্তারিত তদন্তের প্রয়োজন বলে জানিয়েছে ইডি।

টাকা তছরুপের জন্য একাধিক ভুয়ো সংস্থাও খোলা হয়েছিল বলে জানানো হয়েছে ইডির তরফে। ইডির দাবি এমন প্রায় ৩০টি সংস্থার কথা তারা জানতে পেরেছে। দুই পক্ষের বক্তব্য শুনে পার্থ এবং অর্পিতাকে আরও ১৪ দিনের জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন বিশেষ আদালতের বিচারক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.