Advertisement
৩১ জানুয়ারি ২০২৩

নয়া মামলার মধ্যে কাউন্সেলিং পরশু

উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগের কাউন্সেলিং ২৬ জুলাই, বৃহস্পতিবার শুরু হচ্ছে বলে সোমবার জানিয়েছে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। কাউন্সেলিং চলবে ২ অগস্ট পর্যন্ত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৮ ০৪:০৬
Share: Save:

মামলা-মকদ্দমার পরে মেধা-তালিকা প্রকাশ করা হয়েছিল। কিন্তু তার পরে আবার মামলা হয়েছে। তবে উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগের কাউন্সেলিং ২৬ জুলাই, বৃহস্পতিবার শুরু হচ্ছে বলে সোমবার জানিয়েছে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। কাউন্সেলিং চলবে ২ অগস্ট পর্যন্ত।

Advertisement

কলকাতা হাইকোর্টের নির্দেশ ছিল, মেধা-তালিকা প্রকাশ না-করে কাউন্সেলিং চলবে না। বিচারপতি শেখর ববি শরাফের সেই নির্দেশ মেনে এসএসসি মেধা-তালিকা প্রকাশ করে। তার পরে কিছু প্রার্থী তালিকা প্রকাশের পদ্ধতি নিয়ে আপত্তি তুলে ১৭ জুলাই আবার মামলা করেছেন। তার শুনানির আগে এ দিন কাউন্সেলিংয়ের নির্ঘণ্ট জানিয়ে দিলেন এসএসসি-কর্তৃপক্ষ।

মামলা হয়েছে জেনেও তার নিষ্পত্তির আগে কাউন্সেলিংয়ের নির্ঘণ্ট প্রকাশ করা হল কেন? এসএসসি-র এক কর্তা দাবি করেন, হাইকোর্টে দায়ের হওয়া দ্বিতীয় মামলাটির বিষয়ে তাঁরা কিছু জানেন না। হাইকোর্ট ১২ জুলাই নির্দেশ দিয়েছিল, আগে মেধা-তালিকা প্রকাশ করতে হবে। সেই নির্দেশ তাঁরা অক্ষরে অক্ষরে পালন করেছেন।

দ্বিতীয় মামলার বিষয়বস্তু কী?

Advertisement

মামলার আবেদনকারীদের কৌঁসুলি জানান, কী ভাবে মেধা-তালিকা তৈরি হবে, সেই ব্যাপারে এসএসসি-কর্তৃপক্ষ ২০১৬ সালের ২০ সেপ্টেম্বর বিধিতে সংশোধনীও আনেন। তাতে বলা রয়েছে, লিখিত পরীক্ষা, শিক্ষাগত যোগ্যতা, পার্সোনালিটি টেস্ট এবং বিএড প্রশিক্ষণের জন্য প্রাপ্ত নম্বরের ভিত্তিতে আগে মেধা-তালিকা প্রকাশ করতে হবে। তার পরে হবে কাউন্সেলিং। মামলার আবেদনে অভিযোগ করা হয়েছে, সেই বিধি মেনে মেধা-তালিকা তৈরি এবং প্রকাশ করা হয়নি। তা প্রকাশ করা হয়েছে ২০১৩ সালের বিধি মেনে।

আইনজীবী আরও জানান, কত ফাঁকা আসনের জন্য কী অনুপাতে ক’জনের তালিকা প্রকাশ করতে হবে, সেই ব্যাপারেও স্পষ্ট নির্দেশ দেওয়া আছে বিধিতে। বলা রয়েছে, ওয়েটিং লিস্ট-সহ প্যানেল তৈরি করতে হবে ১:১.৪ অনুপাতে। মামলার আবেদনে অভিযোগ করা হয়েছে, সেই অনুপাতের অনেক বেশি প্রার্থীর নাম রয়েছে এ বারের মেধা-তালিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.