Advertisement
২৬ এপ্রিল ২০২৪
WB Health Department

State Isolation Guideline: কেন্দ্রের নিয়মে বদল, টানা তিন দিন জ্বর না এলে ৭ দিনে শেষ বিচ্ছিন্নবাস

বাড়িতে বা কোভিড কেয়ার সেন্টার চিকিৎসাধীন মৃদু উপসর্গের রোগীদের ক্ষেত্রে পজিটিভ রিপোর্ট আসার পর ৭ দিন পর্যন্ত নিভৃতবাসে থাকতে হবে।

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২২ ১৭:২১
Share: Save:

বিচ্ছিন্নবাস নিয়ে নিয়মে বদল আনল স্বাস্থ্য মন্ত্রক। পরিবর্তিত নির্দেশিকায় বলা হয়েছে বাড়িতে বা কোভিড কেয়ার সেন্টার চিকিৎসাধীন মৃদু উপসর্গের রোগীদের ক্ষেত্রে পজিটিভ রিপোর্ট আসার পর ৭ দিন পর্যন্ত নিভৃতবাসে থাকতে হবে।

এই সময় কালে টানা তিন দিন জ্বর না এলে সাত দিনেই বিচ্ছিন্নবাস শেষ হয়ে যাবে। সাত দিন পর উপসর্গহীনদের ক্ষেত্রে দ্বিতীয় বার আর কোভিড পরীক্ষা করাতে হবে না।

নির্দেশিকায় বলা হয়েছে, মৃদু উপসর্গ ছাড়া যাঁদের কো-মর্বিডিটি রয়েছে, তাঁদের ক্ষেত্রে বাইরে থেকে অক্সিজেনের সাহায্য ছাড়া পর পর তিন দিন যদি স্যাচুরেশনের মাত্রা যদি ৯৩ শতাংশের বেশি থাকে তবে সাত দিন পর তাঁদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া যাবে। যে সমস্ত করোনা রোগীর অক্সিজেনের সাহায্য প্রয়োজন, তাঁদের নিভৃতবাস কবে শেষ হবে তা চিকিৎসকরাই ঠিক করবেন।

ঝুঁকিপূর্ণ রোগী অর্থাৎ এইচআইভি বা যাঁদের ক্ষেত্রে কোনও অঙ্গ প্রতিস্থাপন হয়েছে, তাঁদের কবে ছাড়া হবে তা রোগীর সুস্থতা এবং চিকিৎসকের পরামর্শ মেনে হবে ঠিক হবে ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB Health Department Omicron COVID19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE