Advertisement
২০ এপ্রিল ২০২৪
TET

TET: আদালতের হস্তক্ষেপে কাটতে চলেছে প্রাথমিকে বিশেষ বিভাগে শিক্ষক নিয়োগ সংক্রান্ত জট

২০১৪ সালে টেট পরীক্ষায় উত্তীর্ণ হয়েও প্যানেলে নাম ছিল না বহু পরীক্ষার্থীর। তাঁরাই বিষয়টি নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

যাঁদের নাম কোনও কারণে প্যানেল থেকে বাদ চলে গিয়েছিল, তাঁদের পুনরায় আবেদন করতে বলেছেন পর্ষদ

যাঁদের নাম কোনও কারণে প্যানেল থেকে বাদ চলে গিয়েছিল, তাঁদের পুনরায় আবেদন করতে বলেছেন পর্ষদ প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ১৪:৫৬
Share: Save:

শেষ পর্যন্ত আদালতের হস্তক্ষেপে কাটতে চলেছে প্রাথমিকে শিক্ষক নিয়োগের জট। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে,২০১৪ সালের টেট-এ বিশেষ বিভাগে উত্তীর্ণ হয়েও যাঁদের প্যানেলে নাম ওঠেনি, আদালতের নির্দেশ মোতাবেক তাঁদের তালিকাভুক্ত করা হবে।

২০১৪ সালে টেট পরীক্ষায় উত্তীর্ণ হয়েও শেষ পর্যন্ত প্যানেলে নাম ছিল না বহু পরীক্ষার্থীর। তাঁরাই ক্ষোভ জানিয়ে বিষয়টি নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার নির্দেশ ২০১৪ সালে প্রাথমিকের টেট উত্তীর্ণ ও প্রশিক্ষিত প্রার্থীদের একাংশ গত বছরের ১৫ ফেব্রুয়ারির রাজ্যভিত্তিক শিক্ষক নিয়োগের মেধা তালিকায় এক্সেমটেড ক্যাটাগরি হিসাবে, পার্শ্বশিক্ষক, এক্সসার্ভিস ম্যান ও বিশেষ শারীরিক সক্ষম বিভাগের জন্য বিবেচিত হয়েছিলেন। কিন্তু স্ক্রুটিনির সময় তাঁরা সংশ্লিষ্ট নথিপত্র দেখাতে পারেননি বলে অভিযোগ ওঠে। ফলে তাঁদের নিয়োগপত্র আটকে গিয়েছিল। শেষমেশ তাঁরা কলকাতা হাইকোর্টে মামলা করেন।

আদালতের নির্দেশে প্রাথমিকে সেই সাড়ে ১৬ হাজার পদে নিয়োগের ক্ষেত্রে সংশ্লিষ্টদের ডি-ক্যাট্যগরাইজেশন করার পর নতুন করে আবার একটি তালিকা বের হবে। ডি-ক্যাটগরাইজেশনের ফলে বিভিন্ন জাতিভিত্তিক প্যানেলে সবচেয়ে শেষে থাকা মেধা তালিকার প্রার্থীদের সমান বা বেশি নম্বর রয়েছে, সেই সব এক্সেমটেড ক্যাটাগরির প্রার্থীদের প্যানেলভুক্ত করে নিয়োগপত্র দেওয়া হবে আদালতের নির্দেশে।

সোমবার এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। যাঁদের নাম কোনও কারণে প্যানেল থেকে বাদ চলে গিয়েছিল, তাঁদের পুনরায় আবেদন করতে বলেছেন পর্ষদ।আদালতের হস্তক্ষেপে প্রাথমিকের নিয়োগ সংক্রান্ত সমস্যা কাটতে চলেছে বলেই মনে করছে শিক্ষা মহল। কারণ এসএসসি মামলা নিয়ে যে ভাবে রাজ্য সরকার অস্বস্তি বেড়েছে কলকাতা হাইকোর্টে, এ ক্ষেত্রে তার পুনরাবৃত্তি করতে রাজি নয় রাজ্য সরকার। কারণ প্যানেলে সঠিক নাম থাকলে নিয়োগের ক্ষেত্রে কোনও অভিযোগ উঠবে না বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TET TET Exam High Court Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE