Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Budget 2023

মাধ্যমিক পরীক্ষার জন্য সংক্ষিপ্ত হতে পারে বিধানসভার বাজেট অধিবেশন

১৫ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। আগে স্থির হয়েছিল ৮-২৪ ফেব্রুয়ারি পর্যন্ত হতে পারে বাজেট অধিবেশন।

Symbolic image of madhyamik examination.

আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। গ্রাফিক: সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:১৮
Share: Save:

মাধ্যমিক পরীক্ষার জন্য সংক্ষিপ্ত হতে পারে বিধানসভার বাজেট অধিবেশন। পরিষদীয় দফতর সূত্রে এমনটাই জানা গিয়েছে। আগামী ৮ ফেব্রুয়ারি রাজ্য বিধানসভার বাজেট অধিবেশনের সূচনা হবে। ওই দিন রাজ্যপাল সিভি আনন্দ বোসের বক্তৃতা দিয়ে শুরু হবে এই অধিবেশন। ৯ তারিখ শোকপ্রস্তাবের মধ্যে দিয়ে শেষ হয়ে যাবে অধিবেশনের কাজকর্ম। ১৫ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। আগে স্থির হয়েছিল ৮-২৪ ফেব্রুয়ারি পর্যন্ত হতে পারে বাজেট অধিবেশন।

কিন্তু সম্প্রতি পরিষদীয় দফতর সূত্রে খবর, মাধ্যমিক পরীক্ষার জন্য অধিবেশন শেষ হতে পারে তার আগেই। আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। শেষ ৪ মার্চ। সেই সময়ে বিধায়করা নিজেদের এলাকায় মাধ্যমিক পরীক্ষা নিয়ে ব্যস্ত থাকেন। মুখ্যমন্ত্রীও গত কয়েক বছরে দলের সাংসদ-বিধায়কদের এই ধরনের বড় পরীক্ষার সময় নিজেদের বিধানসভা এলাকাতেই থেকে কাজের নির্দেশ দেন। সেই ভাবনা থেকেই পরিষদীয় দফতর মাধ্যমিক পরীক্ষা শুরুর আগেই অধিবেশন শেষ করার পক্ষপাতী।

তবে ৮ তারিখ থেকে অধিবেশন শুরুর বিষয়ে কাজকর্ম আরম্ভ হলেও, এখনও সমন করে আনুষ্ঠানিক ভাবে অধিবেশন শুরুর নির্দেশ দেননি রাজ্যপাল। তাই বিধানসভা অধিবেশনের কার্যবিবরণীও স্থির করা যায়নি। মনে করা হচ্ছে, রাজ্যপাল সমন করে অধিবেশন শুরুর নির্দেশ দিলেই সর্বদলীয়ও কার্যবিবরণীর বৈঠক করবেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। যদিও কার্যবিবরণীর একটি বৈঠকেই বিধানসভার বাজেট অধিবেশনের সূচি তৈরি করা যায় না। তার জন্য স্পিকার বেশ কয়েকটি বৈঠক করেন। তাই অধিবেশন শুরু হলেই কার্যবিবরণীর বৈঠক করে যাবতীয় কাজকর্ম স্থির করা হবে। চেষ্টা করা হবে ২১-২২ তারিখের মধ্যেই অধিবেশনের যাবতীয় কাজকর্ম শেষ করে দিতে। তা হলে মাধ্যমিক পরীক্ষা শুরুর আগেই বিধায়করা তাঁদের এলাকায় উপস্থিত থাকতে পারেন। এ বিষয়ে এখনই কিছু জানাতে নারাজ পরিষদীয় দফতর বা বিধানসভার সচিবালয়। যথা সময়েই সংবাদমাধ্যমকে এ বিষয়ে জানানো হবে বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Budget 2023 Madhyamik
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE