Advertisement
১১ মে ২০২৪
Job Fair

job fair : জুলাই-অগস্ট মাস জুড়ে চাকরি মেলায় ২৭ হাজার কর্মসংস্থানের সুযোগ

জুলাই এবং অগস্ট মাস জুড়ে সারা রাজ্যে চাকরি মেলা করবে কারিগরি শিক্ষা দফতর। এই উদ্যোগে ২৭ হাজার কর্মসংস্থানের সুযোগ হতে পারে বলেই খবর।

কারিগরি শিক্ষা দফতরের উদ্যোগে চাকরির মেলার আয়োজন করা হবে।

কারিগরি শিক্ষা দফতরের উদ্যোগে চাকরির মেলার আয়োজন করা হবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ১৪:০৮
Share: Save:

যুবক-যুবতীদের কর্মসংস্থান দিতে চলতি মাসেই জেলায় জেলায় হবে চাকরি মেলা। এই মেলা থেকে চাকরি পেতে পারেন প্রায় ২৭ হাজার যুবক-যুবতী। কারিগরি শিক্ষা দফতরের উদ্যোগে এই চাকরির মেলার আয়োজন করা হবে। নতুন করে এই চাকরির মেলা শুরু হতে চলেছে জুলাইয়ের শেষে, চলবে অগস্ট মাসেও। এ বার চাকরি মেলার আয়োজন করার জন্য রাজ্যকে শিলিগুড়ি, বহরমপুর, কলকাতা, মেদিনীপুর ও বারাসত— মূলত এই পাঁচটি এলাকায় ভাগ করা হয়েছে। বিভিন্ন বণিকসভার সাহায্য নিয়ে কারিগরি শিক্ষা দফতর একটি তালিকাও তৈরি করেছে। তাতেই বিস্তারিত ভাবে উল্লেখ রয়েছে— নির্মাণ, স্বাস্থ্য, ইস্পাত, হোটেল, অটোমোবাইল ও টেলিকম-সহ কোন কোন ক্ষেত্রে কত জন চাকরি পেতে পারেন।

এই মেলাগুলি থেকে চাকরি পেতে গেলে প্রথমে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের ভিত্তিতেই মেলায় যাওয়ার ছাড়পত্র মিলবে। ছাড়পত্র হাতে আবেদনকারীরা বিভিন্ন সংস্থার স্টলে গিয়ে ‘ওয়াক ইন ইন্টারভিউ’ দেবেন। প্রায় ৪০টি সংস্থা মেলাগুলিতে অংশ নেবে। আইটিআই, পলিটেকনিক, ভোকেশনাল কোর্স ও ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পের অধীনে প্রশিক্ষণপ্রাপ্তরা চাকরি প্রাপ্তিতে অগ্রাধিকার পাবেন বলে জানিয়েছেন মন্ত্রী হুমায়ুন কবীর। তিনি বলেন, ‘‘আমাদের লক্ষ্য, সর্বাধিক সংখ্যক যুবক-যুবতীদের হাতে কাজ তুলে দেওয়া। সম্প্রতি আমরা একটি জব ফেয়ারের আয়োজনে করে প্রায় ১০ হাজারের বেশি মানুষের কর্মসংস্থান করেছি। এ বারও ২৭ হাজার কর্মসংস্থানের সুযোগ রয়েছে।”

কারিগরি দফতর সূত্রে খবর, শিলিগুড়িকে দিয়েই শুরু হবে এই চাকরি মেলা। সেখানে ২৯-৩০ জুলাই হবে এই মেলা। বহরমপুর আইটিআই-এ হবে ৫-৬ অগস্ট। দুর্গাপুর আইটিআই-এ ১০-১১ অগস্ট, মেদিনীপুর আইটিআই-এ ২৩-২৪ অগস্ট চাকরি মেলা হবে। ২৫-২৬ অগস্ট কলকাতার এপিসি পলিটেকনিটিক ও টালিগঞ্জ আইটিআই-এ চাকরি মেলা আয়োজিত হবে। প্রসঙ্গত, দু’মাস আগে অনুষ্ঠিত চাকরির মেলা থেকে বিভিন্ন সংস্থায় ১০,৩৩০ জনের চাকরি নিশ্চিত করেছে রাজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Job Fair West Bengal Employment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE