Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Abhirup Sarkar : পঞ্চম অর্থ কমিশন গড়ে ফের অভিরূপ সরকারকে দায়িত্ব দিল রাজ্য সরকার

সম্প্রতি এক বিজ্ঞপ্তি জারি করে পঞ্চম অর্থ কমিশন গঠন করল পশ্চিমবঙ্গ সরকার। ফের সেই কমিশনের চেয়ারম্যান হলেন অর্থনীতিবিদ অভিরূপ সরকার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ মে ২০২২ ১৩:০৩
Save
Something isn't right! Please refresh.
পঞ্চম অর্থ কমিশন গঠন করল পশ্চিমবঙ্গ সরকার। ফের সেই কমিশনের চেয়ারম্যান হলেন অর্থনীতিবিদ অভিরূপ সরকার।

পঞ্চম অর্থ কমিশন গঠন করল পশ্চিমবঙ্গ সরকার। ফের সেই কমিশনের চেয়ারম্যান হলেন অর্থনীতিবিদ অভিরূপ সরকার।
নিজস্ব চিত্র।

Popup Close

পঞ্চম অর্থ কমিশন গঠন করল পশ্চিমবঙ্গ সরকার। ফের সেই কমিশনের চেয়ারম্যান হলেন অর্থনীতিবিদ অভিরূপ সরকার। সম্প্রতি এক বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানিয়েছে অর্থ দফতর। অর্থ দফতরের প্রধান সচিব মনোজ পন্থ জারি করেছেন বিজ্ঞপ্তিটি। অভিরূপ ছাড়াও এই কমিশনে আরও চারজন সদস্য রয়েছেন। তাঁদের মধ্যে তিনজন রাজ্য সরকারের অবসরপ্রাপ্ত আমলা। তাঁরা হলেন বর্ণালী বিশ্বাস, স্বপন কুমার পাল ও আশিষ কুমার চক্রবর্তী। এছাড়াও সদস্য হিসাবে অর্থ কমিশনে রয়েছেন রুমা মুখোপাধ্যায়। নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী, কাজের পদ্ধতিতে কোনও বদল আনা হয়নি পঞ্চম কমিশনে। চতুর্থ অর্থ কমিশনের কাজ ও লক্ষ্য যা ছিল, সেই একই পথে ও একই কায়দায় চলবে পঞ্চম কমিশনের কাজ।

প্রসঙ্গত, ২০১৩ সালে যে চতুর্থ অর্থ কমিশন গঠন করেছিল রাজ্য সরকার, সেই কমিশনের নেতৃত্বে ছিলেন অভিরূপ। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে চতুর্থ অর্থ কমিশন তার রিপোর্ট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দফতরের কাছে পেশ করে। অর্থ দফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ছয় মাসের মধ্যে কমিশনকে রিপোর্ট পেশ করতে বলা হয়েছে। তবে কমিশনের কার্যকালের মেয়াদ ২০২৩ সালের মার্চ পর্যন্ত। ২০২০ সালের এপ্রিল থেকে পরবর্তী পাঁচ বছরের পুরসভা ও পঞ্চায়েতের পরিস্থিতির ওপর রিপোর্ট দেবে অভিরূপ নেতৃত্বাধীন অর্থ কমিশন।

Advertisement

অর্থ কমিশন পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ও পুরসভাগুলির আর্থিক অবস্থা পর্যালোচনা করে থাকে। পঞ্চায়েত ও পুরসভাগুলি রাজ্য সরকারের বিভিন্ন খাতে আয়ের অংশ কী হারে পাবে, সে ব্যাপারে সুপারিশ করাও এদের দায়িত্বের মধ্যেই পড়ে। পুরসভা ও পঞ্চায়েতগুলি কীভাবে নিজেদের আয় বৃদ্ধি করবে, সে ব্যাপারে সুপারিশ করে অর্থ কমিশন। উল্লেখ্য, মঙ্গলবার নিউটাউনের কনভেনশন সেন্টারে রাজ্যের সব পুরসভাগুলির সঙ্গে বৈঠকে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম পুরসভার মেয়র, ডেপুটি মেয়র, চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের আয় বাড়াতে পরামর্শ দিয়েছেন। সেদিক থেকে দেখতে হলে, পঞ্চম অর্থ কমিশনের কাজ বেশ গুরুত্বপূর্ণই হতে চলেছে রাজ্য সরকারের কাছে।

পশ্চিমবঙ্গ রাজ্য কর্মচারী ফেডারেশন সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে। সংগঠনের তরফে মনোজ চক্রবর্তী বলেন, ‘‘পুরসভা ও পঞ্চায়েতগুলিতে দুর্নীতি রুখতে বড় ভূমিকা নিতে পারে অর্থ কমিশন। তাই ফের এই কমিটিকে নিয়োগ করে রাজ্য তার বিচক্ষণতার প্রমাণ দিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement