Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Court: খুনে দ্রুত শাস্তি, নজির মালদহে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ অক্টোবর ২০২১ ০৭:২১


প্রতীকী ছবি।

অতিমারির চোখরাঙানিতে পঠনপাঠন থেকে অসংখ্য গুরুত্বপূর্ণ কাজ থমকে আছে। বহু আদালতে কাজকর্ম অচল। তারই মধ্যে নজির গড়ল মালদহ আদালত। চার্জ গঠনের মাস তিনেকের মধ্যেই একটি খুনের মামলার বিচার শেষ করেছেন মালদহের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক মৌ চট্টোপাধ্যায়। সেই মামলার বিশেষ সরকারি কৌঁসুলি বিভাস চট্টোপাধ্যায় জানান, এক রেলকর্মীকে খুনের ঘটনায় মহম্মদ মোবারক ও জাকির শেখ নামে দুই যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন বিচারক। ১০ হাজার টাকা জরিমানাও হয়েছে তাদের।

গত বছরের অক্টোবরে মালদহের রেল আবাসনে হনুমান রাই নামে এক প্রৌঢ় রেলকর্মী খুন হন। তাঁর অবসর নিতে মাত্র চার দিন বাকি ছিল। সেই হত্যাকাণ্ডে মোবারক ও জাকির গ্রেফতার হয়। তদন্তকারীরা জানান, মোবাইলের টাওয়ার লোকেশনের তথ্য এবং সিসি ক্যামেরার ফুটেজের ভিত্তিতে তদন্ত এগিয়েছে। জানা যায়, হনুমান এবং অভিযুক্তদের মধ্যে সমকামিতার সম্পর্ক ছিল। তা নিয়ে হনুমান ভয় দেখাতে শুরু করেছিলেন। তাই তাঁকে খুন করে অভিযুক্তেরা।

Advertisement

বিভাসবাবু জানান, গত ৩ জুলাই চার্জ গঠন হয়। সাক্ষ্যগ্রহণ শুরু হয় ২৬ জুলাই। ২৯ সেপ্টেম্বর সওয়াল-জবাব সাঙ্গ হয়। বৃহস্পতিবার প্রথমার্ধে অভিযুক্তদের দোষী সাব্যস্ত করেন বিচারক। সাজা ঘোষণা দ্বিতীয়ার্ধে। আইনজীবী মহলে বিচারক মৌ চট্টোপাধ্যায় কড়া মানুষ হিসেবে পরিচিত। বিভাসবাবুও ওই মামলার কারণে বার বার কলকাতা থেকে মালদহে গিয়েছেন, নিয়মিত সওয়াল করেছেন। আইনজীবীদের মতে, বিচারক এবং সরকারি কৌঁসুলি শক্ত হাতে মামলার রাশ ধরলে তার যে দ্রুত নিষ্পত্তি সম্ভব, এই ঘটনা তার প্রমাণ।

আরও পড়ুন

Advertisement