Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Madhyamik Exam

মাধ্যমিকের ফলপ্রকাশ দ্রুত করতে চলতি বছর পরীক্ষামূলক ভাবে নয়া উদ্যোগ পর্ষদের

পর্ষদ সূত্রে খবর, চলতি বছর থেকে মাধ্যমিকের উত্তরপত্র মূল্যায়ন প্রক্রিয়ার ২টি ধাপ পরীক্ষামূলক ভাবে অনলাইনে করা হবে।

Representational picture of madhyamik students

মে মাসের শেষ দিকে মাধ্যমিকের ফলপ্রকাশ হতে পারে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ২১:৫২
Share: Save:

মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ প্রক্রিয়া দ্রুততর করতে এ বার নয়া চিন্তা-ভাবনা শুরু করল মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদ সূত্রে খবর, চলতি বছর থেকে মাধ্যমিকের উত্তরপত্র মূল্যায়ন প্রক্রিয়ার ২টি ধাপ পরীক্ষামূলক ভাবে অনলাইনে করা হবে। চিরাচরিত পদ্ধতির বদলে এই ধাপগুলি অনলাইনে সেরে নিলে ফলপ্রকাশ দ্রততর হতে পারে বলে মনে করছে পর্ষদ।

মে মাসের শেষ দিকে মাধ্যমিকের ফলপ্রকাশ হতে পারে। এই পরীক্ষার পর উত্তরপত্র মূল্যায়ন প্রক্রিয়ায় খাতা দেখা, নম্বর দেওয়া থেকে শুরু করে যাচাই পদ্ধতি অর্থাৎ ফলপ্রকাশের আগে পর্যন্ত মোট ৫টি ধাপ পেরোতে হয় পর্ষদকে। তার মধ্যে ২টি ধাপ হল উত্তরপত্র নম্বর সংক্রান্ত বিষয়ে মুখ্য পরীক্ষকদের কাছ থেকে নম্বর সংক্রান্ত ব্যাখ্যা তলব এবং তা যাচাই পদ্ধতি। এ ২টি ধাপ প্রতি বারের মতো হাতেকলমে না করে অনলাইনে করতে চায় পর্ষদ।

পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়ের দাবি, উত্তরপত্র মূল্যায়নে এই ২টি ধাপ অনলাইনে করা হলেও মাধ্যমিকের ফলপ্রকাশে বিলম্ব হবে না। বরং মে মাসের শেষ সপ্তাহের মধ্যেই মাধ্যমিকের ফল প্রকাশিত হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

পর্ষদ সূত্রে খবর, পরীক্ষার্থীর নম্বর নিয়ে মুখ্য পরীক্ষকের কাছ থেকে কোনও ধরনের ব্যাখ্যা তলবের প্রয়োজন হলে তা নিয়ে নিষ্পত্তির প্রক্রিয়ায় সাধারণত কুড়ি দিন সময় লাগত। তবে এই ধাপটি অনলাইনে করা হলে তুলনামূলক ভাবে কম সময় লাগবে। একই ভাবে, ফলপ্রকাশের আগে পরীক্ষার্থীদের নম্বর যাচাইয়ের ধাপটিও অনলাইনে করা হলে যথেষ্ট সময় বাঁচবে। ফলে সামগ্রিক ভাবে পরীক্ষার ফলপ্রকাশের প্রক্রিয়াটি দ্রুততর হবে বলে আশা করছে পর্ষদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

madhyamik exam Madhyamik WBBSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE