Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Madhyamik

‘রিয়াল টাইম’ অ্যাপে মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে নজর রাখবে মধ্যশিক্ষা পর্ষদ

চলতি বছর মাধ্যমিক নিয়ে অনেক বেশি কঠোর পর্ষদ কর্তারা। তাই পরীক্ষা কেন্দ্রগুলির নিরাপত্তা নিশ্চিত করতে এবং তার নিরপেক্ষতা বজায় রাখতে ‘রিয়াল টাইম অ্যাপ’ চালু হবে।

মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে নজর রাখতে বিশেষ একটি অ্যাপের সাহায্য নেবে মধ্যশিক্ষা পর্ষদ।

মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে নজর রাখতে বিশেষ একটি অ্যাপের সাহায্য নেবে মধ্যশিক্ষা পর্ষদ। প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ১৬:৩২
Share: Save:

আসন্ন মাধ্যমিক পরীক্ষায় স্বচ্ছতা বজায় রাখাই বড় চ্যালেঞ্জ মধ্যশিক্ষা পর্ষদের কাছে। তাই চলতি বছর মাধ্যমিক নিয়ে আগের থেকেও অনেক বেশি কঠোর পর্ষদ কর্তারা। তাই পরীক্ষা কেন্দ্রগুলির নিরাপত্তা নিশ্চিত করতে এবং তার নিরপেক্ষতা বজায় রাখতে ‘রিয়াল টাইম অ্যাপ’ চালুর সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। পরীক্ষার দিনগুলিতে সদাসতর্ক থাকতে চালু করা হচ্ছে এই ‘রিয়াল টাইম’ অ্যাপটি। তার মাধ্যমে ভেনু সুপারভাইজারদের প্রতিনিয়ত খবরাখবর নেবেন পর্ষদ কর্তারা। এক পর্ষদ কর্তার কথায়, এ বছরের মাধ্যমিক পরীক্ষার পদ্ধতির মূলগত কোনও পরিবর্তন করা হয়নি। কিন্তু আয়োজনের ক্ষেত্রে বেশ কিছু বদল করা হচ্ছে। অনেকগুলি নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লক্ষ্য একটাই, স্বচ্ছ পরীক্ষা। আর এ কাজে যে কোনও রকম অসহযোগিতায় ‘জিরো টলারেন্স’ নীতি নেওয়া হবে। তাই পুলিশ প্রশাসন দিয়ে যেমন পরীক্ষা কেন্দ্রগুলিতে নজরদারি করা হবে। তেমনই পর্ষদের নজরদারির জন্য চালু করা হচ্ছে ‘রিয়াল টাইম’ অ্যাপটি।

শেষ কয়েক বছরে মাধ্যমিক পরীক্ষার আয়োজন নিয়ে সমালোচনার মুখে পড়েছে পর্ষদ। নতুন সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে সেই সমস্ত ক্ষেত্র পর্যালোচনা করে মাধ্যমিক পরীক্ষার নতুন নীলনকশা বানানো হয়েছে, যাতে এ বারের মাধ্যমিক পরীক্ষা নিয়ে কোনও অভিযোগ না ওঠে তাই প্রশাসন এবং প্রযুক্তি— দু’টি বিষয়কেই কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। নিরাপত্তা ও নিরপেক্ষতা দুইই বজায় রাখতে পরীক্ষাকেন্দ্রে মোতায়েন পুলিশ কর্মী এবং স্বাস্থ্যকর্মীদের হাতে যে মোবাইল থাকবে না, সে কথা ইতিমধ্যে জানিয়ে দিয়েছে পর্ষদ। সঙ্গে পরীক্ষাকেন্দ্রের নিরাপত্তার দায়িত্বে রাখা হবে না সিভিক ভলান্টিয়ারদেরও। থাকবেন শুধু পুলিশকর্মীরা। কারণ, সাধারণত স্থানীয়দেরই সিভিক ভলান্টিয়ার হিসেবে নিয়োগ করা হয়। ফলে কোনও না কোনও ভাবে তাঁরা প্রভাবিত হয়ে যেতে পারেন। ফলে পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তা এবং নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠতে পারে। তাই আগাম সতর্কতা হিসাবেই এই পদক্ষেপ করা হচ্ছে। ভেনু সুপারভাইজারদের জন্যও থাকছে কড়া নিয়ম। অতীতে প্রশ্নপত্র সংগ্রহে অনুমোদিত ব্যক্তিকে দায়িত্ব দেওয়ার পদ্ধতি চালু ছিল। এ বার সেই পুরোনো নিয়ম বাতিল করা হয়েছে। ভেনু সুপারভাইজারদের কাছে থাকবে পর্ষদের দেওয়া বিশেষ অ্যাপ। তাতে ‘রিয়াল টাইম ডেটা’ পাবে পর্ষদ। কখন প্রশ্নপত্র পৌঁছল, কখন তা খোলা হল, কখন তা পরীক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হল বা পরীক্ষাকেন্দ্রে প্রশ্ন বিলিবণ্টন নিয়ে কোনও বিপত্তি ঘটল কি না, সে সবই সরাসরি জেনে নিতে পারবে পর্ষদ কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE