• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ব্রেস্ট সাকিং কি ক্যান্সার ঠেকায়?

breast suck

ব্রেস্ট ক্যানসার থেকে বাঁচতে চান?

আপনার স্বামী বা আপনার বয় ফ্রেন্ডকে বলুন, তাঁরা যদি আপনাকে সত্যি-সত্যিই ভালবাসেন, তা হলে আপনার সঙ্গে যৌন সংসর্গ করার সময় যেন তিনি দীর্ঘ সময় ধরে আপনার ‘ব্রেস্ট সাক’ করেন। যৌন সংসর্গের সময় যত বেশি সময় ধরে আপনার স্বামী বা বয় ফ্রেন্ড ওই কাজটা করবেন, জানবেন, তিনি আপনাকে তত বেশি ভালবাসেন। আপনার কথা ভাবেন। আপনার ব্রেস্ট ক্যানসার হওয়ার সম্ভাবনাটা তিনি আসলে কমিয়ে দিচ্ছেন। আর আপনিও যদি যৌন সংসর্গের সময় আপনার স্বামী বা বয় ফ্রেন্ডের স্তন-বৃন্ত দু’টি অনেক ক্ষণ ধরে মুখের মধ্যে ধরে রাখেন, তা হলে জানবেন, আপনার পুরুষ সঙ্গীটিরও চেস্ট ক্যানসারের সম্ভাবনাটা কমে যাচ্ছে অনেকটাই।

আরও পড়ুন- কী ভাবে বুঝবেন স্বামী আপনার প্রতি আগ্রহ হারাচ্ছেন

সাম্প্রতিক একটি গবেষণার ফলাফল এমনটাই জানাচ্ছে। ওই গবেষণা বলছে, যৌন সংসর্গের সময় দুই সঙ্গীরই একে অন্যের কথা ভাবা উচিত। যৌনতার উষ্ণতায় অগ্র-পশ্চাৎ, সব কিছু ভুলে গেলে চলবে না। সঙ্গীটির ভবিষ্যতের কথাও মাথায় রাখতে হবে। ওই গবেষণার দাবি, যৌন সংসর্গের সময় যত বেশি সময় ধরে দুই সঙ্গী একে অপরের ‘ব্রেস্ট সাক’ করবেন, ততই তাঁরা একে অন্যের ক্যানসারের সম্ভাবনা কমিয়ে দেবেন।

ব্রিটিশ গবেষক জেমস ক্লস্কির এই গবেষণা হালে বিশ্ব জুড়ে আলোড়ন ফেলেছে। এর পাশাপাশি, ইয়েল বিশ্ববিদ্যালয়েরও একটি সাম্প্রতিক গবেষণার ফলাফল জানাচ্ছে, ‘ওই ‘ব্রেস্ট সাকিং’-এর সঙ্গে যদি মায়েরা তাঁদের সন্তানকে কম করে দু’বছর ধরে এক টানা স্তন্যপান করান, ধূমপানটা কম করেন, তা হলে তাঁদের ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনাটা অন্তত ৫০ শতাংশ কমে যায়। গত দশ বছর ধরে বিভিন্ন দেশে সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছেন ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাঁরা এও দেখেছেন, কৃষ্ণাঙ্গ মহিলাদের চেয়ে শ্বেতাঙ্গরা বেশি আক্রান্ত হচ্ছেন ব্রেস্ট ক্যানসারে। এর অন্যতম কারণ, কৃষ্ণাঙ্গ মহিলা ও তাঁদের পুরুষ সঙ্গীদের মধ্যে সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, যৌন সংসর্গের সময় তাঁরা অনেকটা বেশি সময় ধরে ‘ব্রেস্ট সাক’ করতে ভালবাসেন। ভালবাসেন ‘চেস্ট সাক’ করতেও।

অন্য কথাও বলছেন কোনও কোনও গবেষক। তাঁদের বক্তব্য, এমন কোনও নির্ভরযোগ্য তথ্য তাঁদের হাতে নেই, যাতে তাঁরা বলতে পারেন, যৌন সংসর্গের সময় ‘ব্রেস্ট সাকিং’ অনিবার্য ভাবেই কমিয়ে দিতে পারে ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনা। ঘানার পিস অ্যান্ড লাভ হসপিটালের চিফ এক্সিকিউটিভ অফিসার ক্যানসার বিশেষজ্ঞ বিয়াত্রিস ওয়াইয়াফে আদ্দাই বলেছেন, ‘‘ব্রেস্ট সাক করলেই ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনা কমে যাবে, এমন কথা বলার জন্য ষে যে তথ্য লাগে, আমার হাতে সে সব তথ্য নেই। তবে এটুকু বলতে পারি, যৌন সংসর্গের সময় খুব বেশি সময় ধরে ‘ব্রেস্ট’ নিয়ে নাড়াচাড়া করলে, তা ব্রের্স্ট ক্যানসারের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। ওই সম্ভাবনা কমানোর জন্য খুব আঁটোসাটো অন্তর্বাস পরার ‘বদভ্যাস’ও ছাড়তে হবে মহিলাদের।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন