চকোলেট কার না পছন্দের। আর ইদানীং চকোলেট দিয়ে তৈরি হয় না এমন কোনও খাবারও নেই। তা সে মোমোই হোক, অথবা চিকেন। চকোলেট সন্দেশের আইডিয়াটা বেশ পুরনোও বটে। চকোলেট সন্দেশ দেখতে যেমন সুন্দর, স্বাদও অত্যন্ত লোভনীয়। তাই একটু সময় বের করে তৈরি করেই ফেলুন চকো সন্দেশ।

উপকরণ:

দুধ— ৩ লিটার

খোয়া ক্ষীর— ২০০ গ্রাম

কোকো পাউডার— দেড় টেবিল চামচ

চিনি— ২৫০ গ্রাম

চকোলেট চিপ্‌স— ১ কাপ

চকোলেট বার— ১টি (ছোট)

মাখন— ৫০ গ্রাম

পাতিলেবু— ১টি

নুন— এক চিমটে

প্রণালী:

প্রথমে দুধ ফুটিয়ে নিন। পাতিলেবুর রস মিশিয়ে দুধ থেকে ছানা তৈরি করুন। ছানার জল ঝরিয়ে নিন ভাল করে। একটি সুতির কাপড়ে ছানা বেঁধে ঝুলিয়ে রাখুন। অথবা ভারী শিল-নোড়া চাপা দিন ওই ছানার উপর। ছানার ভিতর থেকে সমস্ত জল বেরিয়ে গেলে হাতের তালু দিয়ে ছানাকে ঙাল করে মেখে মিহি করে নিন। ক্ষীর গুঁড়ো করে রাখুন। এ বার ওই ছানায় ক্ষীর, ১৫০ গ্রাম চিনির গুঁড়ো এবং কোকো পাউডার মেশান। যতটা সম্ভব ভাল করে মেশান যাতে সমস্ত উপকরণ এক সঙ্গে মিশে যায় এবং কোথাও দলা না পাকিয়ে থাকে। এ বার কড়াইতে ছানার মিশ্রণ দিন। খুন্তি দিয়ে ভাল করে ছানা নাড়তে থাকুন। আঁচ এক দম কম করে দিন। খেয়াল রাখবেন কোনও ভাবেই যেন ছানা পুড়ে না যায়। ছানার মিশ্রণটি শুকিয়ে তাল পাকিয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করুন। অন্য একটি পাত্রে মাখন গরম করুন। বাকি চিনিটা দিয়ে দিন। সামান্য নুন আর অল্প জল দিন। ঘন ঘন নাড়তে থাকুন। চিনির রস ঘন হয়ে এলে আপনার ক্যারামেল সস তৈরি। আর একটি পাত্রে জল গরম করুন। গরম জলের উপরে অন্য একটি ছোট বাটি বসান। ছোট বাটিতে চকোলেট চিপ্‌সগুলো দিয়ে নাড়তে থাকুন। চকোলেট গলে সিরাপের মতো হয়ে এলে সামান্য মাখন যোগ করুন। কিছু ক্ষণ পরে নামিয়ে নিন চকোলেট সস। চকোলেট বার ছুরি দিয়ে কুচি কুচি করে কেটে নিন। এ বার পাক দেওয়া ছানার মিশ্রণ থেকে ছোট ছোট লেচি কেটে নিন। মাঝখানে আঙুল দিয়ে সামান্য চ্যাপ্টা করুন অথবা কাঁটা চামচ দিয়ে সন্দেশের উপরে চিনটি দাগের ডিজাইন বানান। তার পর সন্দেশের উপরে প্রথমে চকোলেট সসের ফোঁটা এবং ক্যারামেল সস ছড়িয়ে পরিবেশন করুন চকো সন্দেশ।

(ইচ্ছে হলে চকোলেট চিপ্‌সও পরিবেশনের জন্য ব্যবহার করতে পারেন। পাক দেওয়ার সময়ে ছানার মণ্ড সহজে না হতে চাইলে এক চিমটে ময়দা ফেলে দিন। নাড়তে থাকুন ঘন ঘন। মণ্ড জলদি তৈরি হয়ে যাবে।)