শুধু কোনও পার্বণ বা অনুষ্ঠান নয়, রাতেও শেষ পাতে সামান্য মিষ্টিটুকু না হলে বাঙালির চলে না। তাই যদি সময় থাকতে বাড়িতেই বানিয়ে নেওয়া যায় মনের মতো সন্দেশ, তাহলে খরচও অনেক কম হবে, আবার নিজের হাতে রান্নার ভাললাগাও থাকবে। আজ আপনাদের জন্য রইল ঘরোয়া পদ্ধতিতে বানানো পেস্তা সন্দেশের রেসিপি।

উপকরণ:

দুধ— ২ লিটার

পাতি লেবু— ১টি

খোয়া ক্ষীর— ১ কাপ

চিনি— ৩/৪ কাপ

পেস্তা— আধ কাপ

আমন্ড— কয়েকটি

প্রণালী:

প্রথমে দুধ ফুটতে দিন। দুধ ফুটে এলে আঁচ কমিয়ে রাতিলেবুর রস দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। এতে দুধ ছানা কেটে যাবে। পরিষ্কার ঠান্ডা জলে ছানা ধুয়ে একটি মসলিনের কাপড়ে ছানা হবেঁধে ঝুলিয়ে রাখুন অথবা শিল চাপা দিন। এতে ছানার সমস্ত জল বেরিয়ে যাবে। খোয়া ক্ষীর হাত দিয়ে গুঁড়িয়ে রাখুন। পেস্তা বেটে নিন। এ বার একটি তলা ভারি পাত্রে প্রথমে জল ঝরানো ছানা দিন। তাতে চিনি দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। তার পর একে একে খোয়া ক্ষীর আর পেস্তা বাটা দিয়ে নাড়ুন। বেশ কিছুক্ষণ পরে ছানা এক দম নরম হয়ে পাত্রের গা ছেড়ে এলে নামিয়ে নিন। এ বার ছাঁচে ফেলে অথবা হাতে গড়ে মনের মতো সন্দেশের আকার দিন। উপর থেকে সরু সরু করে কাটা আমন্ড কুচি ও পেস্তা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

(সন্দেশ তৈরির সময়ে গ্যাসের উপরে পাত্রে ছানা বসিয়ে ঘন ঘন নাড়তে হবে। নাহলে ছানার তলার অংশ পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ইচ্ছে হলে উপর থেকে তবকও ছড়িয়ে দিতে পারেন।)