সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চন্দনের গুণে ভাল থাকুক ত্বক, জেনে নিন কিছু সহজ প্যাক

Sandalwood Pack

মুঘল আমলে প্রসাধনের মূল উপাদানই ছিল চন্দন, দুধ আর গোলাপ জল। চন্দনের গুণেই ত্বক হতো চিকন। ত্বক শুষ্ক হোক বা তৈলাক্ত, বলিরেখা থাকুক বা অ্যাকনে যে কোনও সমস্যায় যত্ন নিতে পারে চন্দন। জেনে নিন চন্দনের কিছু প্যাক।

শুষ্ক ত্বকের যত্নে 

তিন চা চামচ গুঁড়ো দুধ, তিন চা চামচ চন্দন তেল ও একা চা চামচ রোজ ওয়াটার এক সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই প্যাক মুখে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। চন্দন তেল ও গুঁড়ো দুধ ত্বকে পুষ্টি জোগায়। রোজ ওয়াটার ভাল টোনার হিসেবে কাজ করে। প্রতি দিন এটা মেনে চললে শুষ্ক ত্বক থেকে রেহাই পাবেন।

চোখের কোলে যখন কালি

যদি সামনেই আপনার বিয়ে থাকে তাহলে অল্প সময়ে চোখের কালি তুলতে চন্দনের থেকে ভাল কিছু হতে পারে না। চন্দন গুঁড়ো ও গোলাপ জলের পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট চোখের কোলে লাগিয়ে রাতে ঘুমোতে যান। সকালে উঠে জল দিয়ে ধুয়ে নিন। এটা কিছু দিন করলেই চোখের কোলে কালি দূর হবে।

ত্বকের তৈলাক্ত ভাব কমাতে

এক টেবিল চামচ চন্দন গুঁড়ো, এক টেবিল চামচ মুলতানি মাটি পরিমাণ মতো রোজ ওয়াটারের সঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাক সারা মুখে লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিট রাখুন। জল দিয়ে ধুয়ে ফেলুন। এটা সপ্তাহে তিন বার করলে তেল মুক্ত ত্বক পাবেন।

অ্যাকনে থাকলে

এক টেবিল চামচ চন্দন গুঁড়ো, এক টেবিল চামচ গুঁড়ো হলুদ ও এক টেবিল রোজ ওয়াটার এক সঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে ২০ মিনিট লাগিয়ে রেখে শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এটা নিয়মিত করলে শুধু অ্যাকনে কমবেই না, আর নতুন করে অ্যাকনে হবে না।

 ট্যান যখন সমস্যা

অর্ধেকটা লেবুর রসের সঙ্গে চার চা চামচ চন্দন গুঁড়ো মিশিয়ে মুখে লাগান। হবু কনেদের মুখের ট্যান দূর করে ত্বক উজ্জ্বল করার এটা সবচেয়ে ভাল প্যাক।

গ্লোয়িং স্কিন পেতে

এক টেবিল চামচ ময়দা, এক টেবিল চামচ চন্দন গুঁড়ো বা চন্দন তেল, এক চা চামচ গুঁড়ো হলুদ ও রোজ ওয়াটার মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগান। যে কোনও ধরনের ত্বকে ইন্সট্যান্ট গ্লো নিয়ে আসবে এই প্যাক। মাত্র ১৫ মিনিটে ত্বকে জেল্লা আনতে এই প্যাকের তুলনা নেই।

চেহারায় বয়সের ছাপ পড়লে

দুই চা চামচ চন্দন গুঁড়ো, দুই চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ লেবুর রস ও এক চা চামচ রোজ ওয়াটার মিশিয়ে এই প্যাক মুখে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে নিন। এই প্যাক ত্বক ডিটক্সিফাই করে বয়সের ছাপ কমাবে।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন