• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সুস্থ সন্তান পেতে প্রেগন্যান্ট হওয়ার আগে মদ্যপান ছাড়ুন

8

সুস্থ থাকতে রোজ রেড ওয়াইন খান। স্বাস্থ্য নিয়ে এমন কথা বহু ডায়েটিশিয়ান, চিকিত্সরাই বলেছেন। তবে এই সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানাচ্ছে, এই নিয়মিত মদ্যপানের অভ্যাসই ধীরে ধীরে বিপদের দিকে ঠেলে দিচ্ছে লক্ষ লক্ষ মহিলাকে। এই অভ্যাসের ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে তাঁদের সন্তানদের স্বাস্থ্য।

মঙ্গলবার প্রকাশিত সিডিসি-র রিপোর্ট অনুযায়ী সারা বিশ্বে এমন ৩৩ লক্ষ মহিলা রয়েছেন যাঁরা নিয়মিত মদ্যপান করেন এবং স্বাভাবিক যৌন জীবনে অভ্যস্ত। দেখা গিয়েছে, এদের প্রতি চারজনের মধ্যে তিন জনই মা হওয়ার পরিকল্পনা করলেও মদ্যপান বন্ধ করেন না। আর যার ফলে গর্ভস্থ শিশু আক্রান্ত হতে পারে অ্যালকোহল স্পেকট্রাম ডিজঅর্ডারে। এই ডিজঅর্ডার শিশুর আচরণ, বুদ্ধির বিকাশ ও শারীরিক বৃদ্ধিতে প্রভাব ফেলে। চিকিত্সকরা জানাচ্ছেন, গর্ভাবস্থায় সামান্যতম অ্যালকোহলও ক্ষতি করতে পারে গর্ভস্থ শিশুর।

সিডিসি-র মুখ্য গবেষক অ্যানা সুচে জানাচ্ছেন, ‘‘মার্কিন যুক্তরাষ্ট্রের অধিকাংশ প্রেগন্যান্সিই পরিকল্পনা করে হয় না। যাঁরা পরিকল্পনা করেন তাঁরাও প্রেগন্যান্ট হওয়ার পর মদ্যপান বন্ধ করেন না। ঝুঁকি আরও বাড়ে যখন তাঁরা নিজেরাই প্রেগন্যান্ট কিনা বুঝতে পারেন চার থেকে ছয় সপ্তাহ কেটে যাওয়ার পর।’’ চিকিত্সকরা তাই জানাচ্ছেন, বার্থ কন্ট্রোল পিল খাওয়া বন্ধ করার সঙ্গে সঙ্গেই মদ্যপানও বন্ধ করা উচিত্।

আরও পড়ুন: প্রসবের আগে-পরে মহিলাদের অবসাদ মোকাবিলায় বিশেষ দেখভালের সুপারিশ

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন