একই কথা মহিষাদলের বাসিন্দা সুস্মিতা জানার মুখে। তিনি বলেন, ‘‘এতবার মলে এসেছি। কিন্তু এখানে মহিলা এবং শিশুদের জন্য আলাদা ঘর রয়েছে, তা জানতাম না।’’ একাধিক মহিলা একই দাবি করেছেন। তাঁরা জানিয়েছেন, শিশুকে স্তন্যদান করতে হলে, তাঁরা তা বাড়িতেই করেন। 
কেশব মান্না
১২ ডিসেম্বর, ২০১৮
secret
নিজস্ব প্রতিবেদন
এমন অনেক কথাই মেয়েদের মনে থাকে, যা তারা সত্যিই জানিয়ে উঠতে পারেন না তাঁর সবচেয়ে কাছের মানুষটাকেও। কোন কোন কথা অধিকাংশ মেয়েরা বিয়ের পর সে ভাবে বলে উঠতে পারেন না, জানেন?
১২ ডিসেম্বর, ২০১৮
Vending Machine
নুরুল আবসার
জেলা সর্বশিক্ষা দফতর সূত্রের খবর, বছরখানেক আগে হাওড়া জেলার ১৭০টি স্কুলে ছাত্রীদের জন্য বসানো হয়েছিল স্যানিটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিন। ওই মেশিনে পাঁচ টাকার কয়েন ফেললেই স্যানিটারি ন্যাপকিনের প্যাকেট বেরিয়ে আসার কথা।
১২ ডিসেম্বর, ২০১৮
uterus
নিজস্ব প্রতিবেদন
প্রাথমিক অবস্থায় জরায়ুর ক্যানসারে তেমন কোনও শারীরিক কষ্ট অনুভব না হওয়ায় এই ক্যানসারকে বুঝে ওঠাই কঠিন হয়ে পড়ে। তবে বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, প্রাথমিক স্তরে এই অসুখ রুখে দিতে খেয়াল রাখুন এ সব উপসর্গের দিকে।
০১ ডিসেম্বর, ২০১৮
main
নিজস্ব প্রতিবেদন
মার্কশিট জুড়ে ভাল নম্বরের ছড়াছড়ি। মুখে অনর্গল ইংরেজি। কিন্তু জেনারেল নলেজটা বড্ড কাঁচা। নিজের অফিসের জন্য দিনের পর দিন এমন অনেক ইন্টারভিউ নিয়ে নিরাশ হয়ে যাচ্ছিলেন গুরুগ্রামের নিধি অরোরা। নিজেই বেকার যুবক আর বাচ্চাদের জেনারেল নলেজ বাড়াতে খুলে ফেললেন সংবাদপত্রের প্রকাশনা। আর নাম দিলেন ‘দ্য চিলড্রেনস পোস্ট’।
০৫ ডিসেম্বর, ২০১৮
sima shah
নিজের স্কুল রয়েছে। সংসারে মা-কে সাহায্য করা, এলাকার বাচ্চাদের ফ্রি টিউশন দেওয়া আর সব কিছু সামলে স্কুলছুট বাচ্চাদের স্কুলে ফেরানো, বাল্যবিবাহ ঠেকানোর কাজে সফল মাত্র ১৭ বছরের সীমা শাহ। ছয় সাত বছরের টানা পরিশ্রম তাকে এনে দিয়েছে এ বছরের বীরাঙ্গনা পুরস্কার। শিলিগুড়ির জংশন এলাকার বস্তিতে থাকেন সীমা। পড়েন দ্বাদশ শ্রেণিতে। সীমার সঙ্গে কথা বলল শান্তশ্রী মজুমদার।
২৬ নভেম্বর, ২০১৮
MeToo
যে সব নারী অতিরিক্ত মাত্রায় ‘মি টু’, ‘মি টু’ করছেন, তাঁরা রীতিমতো শিক্ষিত। তাঁরা কি কেউ ‘বিশাখা গাইডলাইনের’ কথা জানতেন না? লিখলেন সায়ন্তনী পূততুন্ড
২৯ অক্টোবর, ২০১৮
MeToo
মিমি সরকার
২০১৮ এর ২৭ সেপ্টেম্বর অভিনেত্রী তনুশ্রী দত্ত ১০ বছর আগে ঘটানো যৌন নির্যাতনের কঠোর অভিযোগ আনেন বর্ষীয়ান অভিনেতা নানা পাটেকরের বিরুদ্ধে। এই অভিযোগ ভারতে #মিটু আন্দোলনের নতুন দিগন্ত উন্মোচন করে।
২৮ অক্টোবর, ২০১৮
Sexual harassment
অতি সাম্প্রতিক কালে বিশ্বের সর্বত্র বহু আলোচিত এবং আলোড়িত একটি চর্চা হল #মিটু মুভমেন্ট। সর্বপ্রকার যৌন নিপীড়ন, যৌন হেনস্থা এবং যৌন হয়রানির বিরুদ্ধে প্রধানত সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এক নারী আন্দোলন।
২৭ অক্টোবর, ২০১৮
Hockey
সুস্মিত হালদার
হকি স্টিক শক্ত করে ধরে বলের পিছনে দৌড়চ্ছিল মেয়েটা। ঠিক মতো বাড়াতে পারলেই গোল। 
১৪ অক্টোবর, ২০১৮
Representational Image
কিংশুক গুপ্ত
সেলাই, বাঁশ-বেতের কাজ বা আচার তৈরির মতো চেনা পথ নয়। ঝাড়খণ্ড সীমানাবর্তী ঝাড়গ্রাম জেলার বেলপাহাড়ি ব্লকের মহিলাদের স্বনির্ভর করতে গাড়ি চালানোর প্রশিক্ষণ দিতে উদ্যোগী হয়েছে ঝাড়গ্রাম জেলা প্রশাসন।
১৪ অক্টোবর, ২০১৮
Chhau Dance
শুভ্রপ্রকাশ মণ্ডল
লোক-গবেষকদের একাংশের মতে, ছৌ মূলত বীররসের নাচ। শারীরিক কসরতও লাগে। বিশেষ করে পরপর ডিগবাজি খাওয়া বা ‘উলফা’ এই নাচের একটা বিশেষ অথচ অবিচ্ছেদ্য অঙ্গ।
১৪ অক্টোবর, ২০১৮
Gita Gopinath-Laurence Boon-Pinelopi Koujianou Goldberg
প্রেমাংশু চৌধুরী
নরেন্দ্র মোদীর নোট বাতিলের কড়া সমালোচক। এ হেন গীতা গোপীনাথই এ বার হতে চলেছেন আন্তর্জাতিক অর্থভাণ্ডারের (আইএমএফ) মুখ্য অর্থনীতিবিদ।
০৩ অক্টোবর, ২০১৮
Godavari Dange
অর্ঘ্য বন্দ্যোপাধ্যায়
ওসমানাবাদের তুলজাপুরের বাসিন্দা গোদাবরী ডাঙ্গে। ব্যক্তিজীবনের ঘটনাপ্রবাহেই গোদাবরীর অধিকার বুঝে নেওয়ার লড়াই শুরু। বাড়িতে চার বোনের মধ্যে তিনিই বড়়।
০১ অক্টোবর, ২০১৮
Ruby
নিজস্ব প্রতিবেদন
মোটা হয়ে যাচ্ছেন বলে স্বামীর কাছেও কথা শুনতে হত তাঁকে। সেই কথাগুলোকেই চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে, দেশের হয়ে এখন বডি বিল্ডিংয়ে পদক জিতছেন রুবি।
২৭ সেপ্টেম্বর, ২০১৮
Gifts
  প্রদীপ্তকান্তি ঘোষ 
হিঙ্গলগঞ্জ ব্লকে এই প্রথম কোনও শিক্ষা প্রতিষ্ঠানে ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসল। এ ক্ষেত্রে কনকনগর এসডি ইনস্টিটিউশন ‘মডেল’ হওয়া উচিত বলে মত শিক্ষক ইউনুস আলির 
০৬ সেপ্টেম্বর, ২০১৮
saree
নিজস্ব প্রতিবেদন
এই সব শাড়ি আপনার আলমারিতে আছে তো?
১২ অগস্ট, ২০১৮
Women
নিজস্ব সংবাদদাতা
তথাকথিত ‘পুরুষের জগৎ’, তার উপরে দেশটার নাম ভারত! এখানে কাজ করতে ঠিক কী ধরনের মুশকিলে পড়তে হয় বলুন তো?
০২ সেপ্টেম্বর, ২০১৮
Puruliya Jaypur
নিজস্ব সংবাদদাতা
কেরলের বিপন্ন মানুষের পাশে দাঁড়াতে সহায়তার হাত বাড়িয়ে দিল পুরুলিয়ার জয়পুর সমবায় কৃষি উন্নয়ন সমিতি। কেরলের জন্য রওনা দিয়েছে তাঁদের তৈরি এক হাজার প্যাকেট স্যানিটারি ন্যাপকিন।
২৩ অগস্ট, ২০১৮
Representational Image
সুপ্রিয় তরফদার
মেয়েদের কর্মক্ষেত্র বলতে কি শুধুই রান্নাঘর? রান্না করা খাবার ও কাজের প্রশংসা-তিরস্কার কি তাঁর জীবনের একমাত্র প্রাপ্তি? সম্প্রতি বম্বে হাইকোর্টের এক মামলায় রায়ের পরিপ্রেক্ষিতে সেই প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে।
০৮ অগস্ট, ২০১৮
woman
নিজস্ব প্রতিবেদন
দৈনন্দিন জীবনে বেশ কিছু ঘটনা মেয়েরা করেই থাকেন যার বদল না ঘটলে কিন্তু পরে বড় মাশুল দিতে হতে পারে। জানেন কি, সে সব কী কী।
০৩ অগস্ট, ২০১৮
Mehvish Mehraj Zargar
নিজস্ব প্রতিবেদন
বাড়ি এমন এক জায়গায়, বারুদের গন্ধ যেখানে নিত্যসঙ্গী। সেই কাশ্মীরেই প্রথম মহিলা হিসেবে ক্যাফে খুলে ফেললেন ২৫ বছরের মেহবিশ মেহরাজ জার্গর।
০৪ অগস্ট, ২০১৮
Women
অপূর্ব চট্টোপাধ্যায়
সওকত আলি জানান, কেন্দ্রীয় ওই প্রকল্পে রামপুরহাট ১, রামপুরহাট ২ সহ রামপুরহাট পুরসভা এবং নলহাটি ১, নলহাটি ২, নলহাটি পুরসভা এলাকার ২৯টি হাইস্কুলে ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে।
৩০ জুন, ২০১৮
Oldest Mothar
নিজস্ব প্রতিবেদন
সবারই বয়সের সত্তরের কোঠায়। ওই বয়সেই সুস্থ সন্তানের জন্ম দিয়ে গোটা বিশ্বের কাছে নজির গড়েছিলেন যে মহিলারা তাঁদের নাম জেনে নিন এক ঝলকে।
২২ জুন, ২০১৮
Sanitary Napkins
নিজস্ব প্রতিবেদন
প্রথমত, গ্রামাঞ্চলের কিশোরীদের কাছে নিখরচায় উন্নতমানের স্যানিটারি ন্যাপকিন পৌঁছে দেওয়া যাতে তাদের ঋতুকালীন পরিচ্ছন্নতা বজায় থাকে। দ্বিতীয়ত, এমন স্যানিটারি ন্যাপকিন তৈরি করা যা ব্যবহারের পর পরিবেশদূষণ ঘটাবে না এবং মাটিতে সহজে মিশে যাবে।
২৪ জুন, ২০১৮
Band
সংবাদ সংস্থা
পটনার দানাপুর সাব ডিভিশনের ধিবরা গ্রামের ১০ জন দলিত মহিলা গড়ে তুলেছেন গানের দল। যার নাম ‘সরগম ব্যান্ড’। সেই দলের জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছে বিহারের বাইরেও। বিয়ে ও নানা ধরনের অনুষ্ঠানে গান গাইছেন তাঁরা।
১৮ জুন, ২০১৮
Aparajita Adhya
অপরাজিতা আঢ্য (অভিনেত্রী)
আমি নিজে ২০০ শতাংশ হাইজিন মেনে চলি। আমি চাই, সব মেয়েরাই এটুকু মেনে চলুক। কিন্তু এখনও আমাদের অনেকের মধ্যেই সচেতনতার অভাব রয়েছে।
২৮ মে, ২০১৮
Meghna with other women
অন্বেষা দত্ত
গর্ভ যোগাসন কিছুটা আয়ত্ত করে এই সব গৃহবধূদের প্রত্যেকে একটা কথাই বললেন— কেউই জানতেন না, মেনোপজের পরে এত কিছু করা সম্ভব। কর্মশালা শেষ হওয়ার পরে মেঘনার কাছে তাঁরা জেনে নিলেন আরও অনেক অজানা তথ্য। চাঁদের অবস্থান বদলের সঙ্গে শারীরিক ওঠাপড়ার গল্প। এ সময়ে কখন বিশ্রাম নিতে হবে, কখন শরীর সম্পূর্ণ সচল।
০১ জুন, ২০১৮
Gina
নিজস্ব প্রতিবেদন
এই ঠাকুমা সুন্দরী প্রতিযোগিতায় লড়ছেন, নাতনিদের সঙ্গে! হ্যাঁ ঠিকই পড়ছেন। মিস ম্যাক্সিম অস্ট্রেলিয়া ২০১৮ প্রতিযোগিতায় অষ্টাদশী তরুণীদের সঙ্গে একই মঞ্চে লড়বেন তিনি। যেখানে বাড়িতে তাঁর নিজের দুই ছেলে এবং দুই মেয়ে রয়েছে। রয়েছে ১০ মাসের এক নাতনিও। ছেলে মেয়ের বয়সও নেহাত কম না। দুই ছেলের বয়স ২৭ ও ২৫ এবং দুই মেয়ের বয়স ২৩ ও ৪ বছর।
০৬ মে, ২০১৮
Mother
অন্বেষা দত্ত
১৩ মে, রবিবার ‘মাদার্স ডে’ উপলক্ষে তৈরি একটি ভিডিয়ো মায়ের সেই বদল তুলে ধরে ধন্যবাদ 
১১ মে, ২০১৮
hair
নিজস্ব প্রতিবেদন
প্রেগন্যান্সি পিরিয়ডে চুলের অনেক সমস্যা দেখা দেয়। চুল দুর্বল হয়ে যায় এবং অকারণে খুব বেশি ঝরে পড়তে শুরু করে। এই সময়ই যদি ব্যবস্থা না নেওয়া হয় তা হলে ফল আরও খারাপ হতে বাধ্য। কী ভাবে এই সময়ে চুলের যত্ন নেবেন দেখে নিন
২৯ এপ্রিল, ২০১৮
Manisha Pailan
জয়তী রাহা
সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে ইতিমধ্যেই অ্যাসিড আক্রান্ত এই তরুণীকে অল্পবিস্তর দেখা গিয়েছে। এ বার আরও বেশি করে জনসমক্ষে আসছেন মনীষা পৈলান।
১৮ মে, ২০১৮
আরও খবর